• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

পরিবেশ দূষণ রোধে রঙিন ডাস্টবিনের মানে জানুন

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৫ জুন ২০২৩  

শুনতে একটু অদ্ভুত লাগলেও এটিই সত্যি। বর্তমানে পরিবেশকে দূষণের হাত থেকে রক্ষা করতে কার্যকরী পদক্ষেপ হতে পারে রঙিন ডাস্টবিনের ব্যবহার। রঙিন ডাস্টবিন বলতে মূলত বিভিন্ন রঙের ময়লার ঝুড়িকে বোঝানো হয়, যে রংগুলোর আলাদা আলাদা মানে রয়েছে। একে এক কথায় বলে বর্জ্য ব্যবস্থাপনায় কালার কোডিং।

এই সিস্টেমের মাধ্যমে চিহ্নিত করা হয় কোন বর্জ্যগুলো পুনর্ব্যবহারযোগ্য এবং কোনগুলো ধ্বংসযোগ্য বা বিপজ্জনক। বিপজ্জনক বর্জ্যগুলো সাধারণত পুড়িয়ে ফেলার নির্দেশনা থাকে।

কালার কোডিং বর্জ্য অপসারণকারী সংস্থাগুলোকে বিভিন্ন ধরনের বর্জ্য আলাদা করতে সাহায্য করে। এর মাধ্যমে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সহজেই বর্জ্যগুলো বিভিন্ন বিভাগে বাছাই করতে পারে, যা তাদের সঠিক বর্জ্য অপসারণ করার কাজে সাহায্য করে। পরিবেশ দূষণ রোধে বর্জ্য ব্যবস্থাপনায় অংশগ্রহণ করতে তাই  আসুন জেনে নিই বিভিন্ন রঙের ডাস্টবিনগুলো কী অর্থ নির্দেশ করে।

নীল ডাস্টবিন: শুকনো আবর্জনা, ক্ষয় ও পুনর্ব্যবহারযোগ্য বর্জ্যের জন্য। পুনর্ব্যবহারযোগ্য উপকরণগুলোর মধ্যে রয়েছে কাগজ, সংবাদপত্র, ম্যাগাজিন, কার্ডবোর্ড, খাবারের টিন, কাচের বোতল এবং জার, প্লাস্টিকের বোতল, টেট্রা প্যাক প্যাকেজিং, ইত্যাদি।

বাদামি ডাস্টবিন: বাগান বর্জ্য রাখার জন্য।

সবুজ বা ধূসর ডাস্টবিন: পুনর্ব্যবহারযোগ্য খাদ্য বর্জ্যের জন্য। এগুলো সাধারণত বায়োডিগ্রেডেবল বর্জ্য বা কম্পোস্টেবল উপাদান ধারণ করে।

লাল ডাস্টবিন:  বিপজ্জনক বর্জ্য রাখার জন্য ব্যবহার করা হয়। এগুলো সাধারণত অ-পুনর্ব্যবহারযোগ্য আবর্জনা।

হলুদ ডাস্টবিন: বায়োমেডিক্যাল বর্জ্য যেমন: সিরিঞ্জ, মেয়াদোত্তীর্ণ ট্যাবলেট, মানুষের শারীরবৃত্তীয় বর্জ্য ইত্যাদি আলাদা করতে ব্যবহৃত হয়। সাধারণত এ ধরনের ডাস্টবিন হাসপাতাল, রাসায়নিক ল্যাব, ক্লিনিক, কারখানা ইত্যাদিতে ব্যবহৃত হয়।

কমলা রঙের ডাস্টবিন: হাসপাতালে সংক্রামক বর্জ্যের জন্য কমলা ব্যবহার করা হয়।

কালো ডোরাবিহীন হলুদ: হাসপাতালে বিপজ্জনক বর্জ্য রাখার জন্য।

বেগুনি রঙের ডাস্টবিন: হাসপাতালে সাইটোটক্সিক বর্জ্য রাখার জন্য। হাসপাতালের বর্জ্য সাধারণত সঠিকভাবে নিষ্পত্তি করার পর পুড়িয়ে ফেলা হয়।

নতুন প্রজন্মকে সুরক্ষিত রাখতে আসুন আমরা কালার কোডিং বর্জ্য ব্যবস্থাপনা মেনে চলি এবং এই বিশ্ব ধরিত্রীকে রাখি পরিবেশ দূষণমুক্ত।