• সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৭ ১৪২৯

  • || ০৭ রজব ১৪৪৪

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
দেশের ব্যাপক উন্নয়ন বিবেচনায় নিতে দেশবাসীর প্রতি আহ্বান গণতান্ত্রিক ধারা অব্যাহত থাকলেই মানুষের উন্নতি হয়: প্রধানমন্ত্রী আমি জোর করে দেশে ফিরেছিলাম, আ.লীগ পালায় না: শেখ হাসিনা আজ ১১ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ১-৭ মার্চ মোবাইলে কল করলেই শোনা যাবে বঙ্গবন্ধুর ভাষণ পুলিশি সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিন: প্রধানমন্ত্রী সন্ত্রাস রুখে দিতে প্রশংসনীয় ভূমিকা রেখে যাচ্ছে পুলিশ সারদায় কুচকাওয়াজে প্রধানমন্ত্রীকে অভিবাদন বাংলাদেশ পুলিশ শান্তি-শৃঙ্খলা রক্ষায় নিরলসভাবে কাজ করছে প্রধানমন্ত্রীকে বরণে প্রস্তুত রাজশাহী প্রধানমন্ত্রীর অপেক্ষায় রাজশাহীবাসী, ব্যাপক জনসমাগমের প্রস্তুতি রাষ্ট্রপতির সঙ্গে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের মূল চাবিকাঠি ডিজিটাল সংযোগ সাধারণ নির্বাচন অবাধ ও সুষ্ঠুভাবে অনুষ্ঠানের প্রস্তুতি নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী আপনি কি আল্লাহর ফেরেস্তা, ফখরুলকে কাদেরের প্রশ্ন কাউকে সম্প্রীতি নষ্ট করতে দেব না: প্রধানমন্ত্রী আর্থসামাজিক উন্নয়নে বাংলাদেশ এখন রোল মডেল: প্রধানমন্ত্রী বিদেশি বিনিয়োগ বাড়াতে কাস্টমের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে একাত্তরে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির চেষ্টা চালিয়ে যাচ্ছি আমার ব্যর্থতা থাকলে খুঁজে বের করে দিন: প্রধানমন্ত্রী

একটুতেই গা গুলিয়ে বমি আসে? ঘরেই রয়েছে সমাধান

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২৩  

পেট রোগা বাঙালি কখনও পড়েন ডায়ারিয়ার কবলে, কখনও গ্যাস বা অ্যাসিডিটি, আবার মাঝে মধ্যে গা-গুলিয়ে বমি নিয়ে জেরবার। বমি বমি ভাব খুবই অস্বস্তিকর এক সমস্যা। এই সমস্যায় ভুগলে সারা দিনটা মাটি। শরীর ক্লান্ত থাকে, দুর্বল মনে হয়। কোনও কিছু খাওয়া যায় না। সারা শরীর যেন উথাল-পাতাল করতে থাকে।

এবার ঘরোয়া পদ্ধতিতেই এই সমস্যার হাত থেকে মিলবে মুক্তি। বাড়িতে থাকা এই জিনিস গুলোই আপনাকে বমি ভাব থেকে স্বস্তি দিতে পারে।

চলুন জেনে নেওয়া যাক কীভাবে এই সমস্যার সমাধান করবেন....

> বমি ভাব, বমি এবং পেটের অন্যান্য সমস্যা সারাতে দারুণ কার্যকর আদা। এক টুকরো আদা চিবিয়ে খেতে পারেন, রান্নায় ব্যবহার করতে পারেন, অথবা আদা চা বানিয়ে খেতে পারেন। আদা খাওয়া নিরাপদ, তবে অতিরিক্ত খাওয়া একেবারেই ঠিক নয়।

> বমি বমি ভাব হলে লেবুর সতেজ স্বাদ দারুণ কাজ করে। লেবুর রসে নিউট্রালাইজিং অ্যাসিড থাকে, যা বাইকার্বোনেট যৌগ গঠন করে, যার ফলে বমি বমি ভাব দূর হয়। এক গ্লাস উষ্ণ পানিতে লেবুর রস এবং এক চিমটি লবণ মিশিয়ে পান করুন।

> পেপারমিন্ট এসেনশিয়াল অয়েলের গন্ধও বমি বমি ভাব কমাতে সাহায্য করে। আপনি আপনার হাতে কয়েক ফোঁটা পেপারমিন্ট এসেনশিয়াল অয়েল ঘষে তার গন্ধ শুকতে পারেন।

> রান্নায় ব্যবহৃত নির্দিষ্ট কিছু মশলাও বমি ভাব কমাতে সাহায্য করে। মৌরি গুঁড়া, দারুচিনি গুঁড়া এবং জিরা বমি ভাব এবং বমির চিকিৎসায় ব্যবহৃত হয়। আপনি এই সব মশলা দিয়ে চা বানিয়ে খেতে পারেন।