• রোববার   ২৫ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১০ ১৪২৯

  • || ২৭ সফর ১৪৪৪

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বাংলাদেশ বিরোধী অপপ্রচারের সমুচিত জবাব দিন: প্রধানমন্ত্রী ওয়াশিংটন পৌঁছেছেন প্রধানমন্ত্রী ‘জাতিসংঘ অধিবেশনে সক্রিয় অংশগ্রহণ বাংলাদেশের অবস্থান আরও সুদৃঢ় করেছে’ জাতিসংঘে আজ বাংলায় ভাষণ দিয়েছিলেন বঙ্গবন্ধু আজ বাংলাদেশি অভিবাসী দিবস জলবায়ু ইস্যুতে ধনী দেশগুলোর অবদান ‘দুঃখজনক’: প্রধানমন্ত্রী আ.লীগ সব সময় জনগণের ভোটেই ক্ষমতায় আসে: প্রধানমন্ত্রী জাতিসংঘে প্রধানমন্ত্রীর ভাষণ বিশ্বশান্তি ও মানবমুক্তির দিকদর্শন: আ.লীগ জাতিসংঘে ১৫ আগস্টের কথা স্মরণ করলেন প্রধানমন্ত্রী বাণিজ্য সহযোগিতা জোরদারে ঢাকা-নমপেন এফটিএ চুক্তিতে সম্মত দেশে বিনিয়োগ বাড়াতে যুক্তরাষ্ট্রের জন্য নতুন অর্থনৈতিক অঞ্চল বাইডেনের অভ্যর্থনায় প্রধানমন্ত্রীর যোগদান রোহিঙ্গা প্রত্যাবর্তনে জাতিসংঘকে কার্যকর ভূমিকা রাখার আহ্বান যুদ্ধ বন্ধ করে শান্তি প্রতিষ্ঠা করুন: প্রধানমন্ত্রী বাইডেনকে বাংলাদেশে আসার আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী রোহিঙ্গা প্রত্যাবাসন : জাতিসংঘের বলিষ্ঠ ভূমিকা চাইলেন প্রধানমন্ত্রী চলমান বৈশ্বিক সংকট নিয়ে প্রধানমন্ত্রীর উদ্বেগ জাতিসংঘে স্বপ্নের পদ্মা সেতুর আলোকচিত্র প্রদর্শন সাফজয়ী ফুটবলার রূপনা চাকমার জন্য রাঙ্গামাটিতে ঘর নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর নিষেধাজ্ঞা-পাল্টা নিষেধাজ্ঞা বিশ্বজুড়ে গভীরভাবে আঘাত করছে: প্রধানমন্ত্রী

পেঁপে পাতার অনেক গুণ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৩ আগস্ট ২০২২  

পেঁপে খুবই উপকারী একটি পাতা। পেটের নানা সমস্যার সমাধান করতে পারে এটি। তাই সারা বছরই পেঁপে খাওয়ার পরামর্শ দেন অনেকে।

পেঁপে পাতার আছে বহু গুণ। তবে পেঁপে পাতা কীভাবে খাওয়া যায়, সেটি গুরুত্বপূর্ণ। নিয়ম মেনে পেঁপে পাতা খেলে, বহু ধরনের রোগ সেরে যেতে পারে বা প্রতিহত হতে পারে। কিন্তু কীভাবে খাবেন? এটাই আসল প্রশ্ন। আয়ুর্বেদে বলা হয়েছে, পেঁপে পাতার রস করে খাওয়া যেতে পারে। জেনে নিন, সেটি বানাবেন কীভাবে।

পেঁপে পাতায় কিছু জীবাণু থাকতে পারে। তাই সবচেয়ে ভালো হচ্ছে, এই পাতা প্রথমে অল্প কিছু ক্ষণ ফুটিয়ে নেয়া। তার পরে সেই পাতা জল থেকে তুলে ব্লেন্ডারে দিয়ে রস করে নিতে পারেন। আগেকার যুগের মতো থেঁতো করে বানিয়ে নিতে পারেন রস। এই রস খেলে কী কী উপকার হয়? দেখে নিন। 

হজমে সাহায্য করে: পেঁপে পাতার রস গ্যাস, পেট ফোলাভাব এবং বুকজ্বালা-সহ নানা ধরনের পেটের সমস্যা কমাতে পারে। এছাড়াও, পেঁপে পাতায় ফাইবার এবং প্যাপেইন নামক যৌগ রয়েছে। এটি হজমের উন্নতিতে সাহায্য করে। তাজা পেঁপে পাতার নির্যাস অন্ত্রের নানা ধরনের সংক্রমণ কমাতে সাহায্য করে। 

ত্বক ভালো রাখে: ত্বকের নানা ধরনের সমস্যায় অনেকেই ভোগেন। বিশেষ করে ত্বকের র‌্যাশের সমস্যা তো অনেকেরই হয়। এক্ষেত্রেও কাজে লাগতে পারে পেঁপে পাতা। ত্বকের মৃত কোষ পরিষ্কার করে উজ্জ্বল ত্বক পেতে সাহায্য করে এর নানা উপাদান। 

জ্বরের সমস্যা: বিশেষ করে ডেঙ্গি জাতীয় অসুখে ক্ষেত্রে যে ধরনের সমস্যা হয়, সেগুলি আটকাতে দারুণ কাজ করে পেঁপে পাতার রস। জ্বর, ক্লান্তি, মাথাব্যথা, বমি বমি ভাব, বমি এবং ত্বকের প্রদাহের মতো উপসর্গগুলিকেও নিয়ন্ত্রণ করে এই রস। এমনকী যখন রক্তে প্লেটলেটের মাত্রা কম যায়, তখন পেঁপে পাতার রস খেলে প্লেটলেটের মাত্রা বাড়তে পারে

ঘাড়ে ব্যথা: শরীরের ভেতরের এবং বাইরের প্রদাহ কমাতে দারুণ সাহায্য করে পেঁপে পাতার রস। যাদের ঘাড়ে ব্যথার মতো সমস্যা আছে, তারা যদি নিয়মিত পেঁপে পাতার রস খান, তাহলে কমে যেতে পারে এই ব্যথা।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে: বর্তমান চিকিৎসাবিজ্ঞান এখনও এই বিষয়ে কোনো মন্তব্য না করলেও, মেক্সিকোর প্রাচীন লোকচিকিৎসায় ডায়াবেটিস আটকাতে পেঁপে পাতার ব্যবহারের কথা বলা আছে। পেঁপে পাতার রস খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ হয় বলে মনে করা হত আদি যুগেই। হালের গবেষণাও বলছে, পেঁপে পাতার নির্যাসে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট আছে। এগুলি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতেই পারে।