• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

পুড়ে গেলে ভুলেও যে পাঁচ কাজ করবেন না

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৫ জুন ২০২২  

দুর্ঘটনাবশত শরীরের কোথাও পুড়ে গেলে প্রথমে কী করবেন? আক্রান্ত স্থানে বরফ লাগাবেন নাকি পানি ঢালবেন? ইন্টারনেট ঘাটলেই এ নিয়ে মিলবে প্রচুর টিপস এবং কৌশল। আর শরীরের কোথাও পুড়ে গেলে সঙ্গে সঙ্গে প্রথমে কী করা উচিত তা নিয়ে বিভ্রান্ত হওয়া স্বাভাবিক।

তবে ক্ষতি কমানোর জন্য তড়িঘড়ি করে যা কিছু পদক্ষেপ নেন, তার সবটাই সঠিক নয়। কখনো কখনো আগুনে পোড়া চিকিৎসা করতে গিয়ে না বুঝে আমরা ভালোর জায়গায় মন্দ করে ফেলি। আগুনে পোড়া চিকিৎসায় কিছু ভুল কাজ করা কখনোই উচিত নয়। জেনে নিন কী সেই কাজ-

ভুলেও বরফ বা ঠান্ডা পানি দেবেন না

শরীরের কোথাও পুড়ে গেলে সঙ্গে সঙ্গে কমপক্ষে বিশ মিনিট ধরে সেখানে পানি ঢালা উচিত। তবে খেয়াল রাখবেন পানি রুম টেম্পারেচারের হতে হবে। ভুলেও ক্ষতিগ্রস্ত স্থানে বরফ বা ঠান্ডা পানি দেবেন না। কারণ এটি টিস্যুর ক্ষতি করতে পারে।

ফোস্কা গলাবেন না

পুড়ে যাওয়া স্থান যদি ফোস্কায় পরিণত হয় তবে এটি গলানোর চেষ্টা করবেন না। নিজে থেকে এটি করলে সংক্রমণ হতে পারে। ফোস্কার জায়গায় যদি খুব ব্যথা হয় তবে আপনার চিকিৎসকের সাথে পরামর্শ করুন।

অ্যান্টিবায়োটিক প্রয়োগ করা যাবে না

ছোটখাটো বার্নের জন্য আপনার অ্যান্টিবায়োটিকের দরকার নেই। অ্যান্টিবায়োটিক পুরো শরীর জীবাণুমুক্ত করতে পারে, যা প্রয়োজন হয় না। আমাদের ত্বকে স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া রয়েছে যা ত্বককে নিজে থেকে নিরাময় করতে পারে।

মাখন কিংবা টুথপেস্ট ব্যবহার করবেন না

ক্ষত স্থানে মাখন, মেয়নেজ বা টুথপেস্ট প্রয়োগ করলে তা আরও খারাপ করে তুলতে পারে। এর পরিবর্তে মাইক্রোবিয়াল মলম প্রয়োগ করুন। যদি ব্যথা হয়, তবে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যথা-উপশম করার ওষুধ খান।

সূর্যের আলোর সংস্পর্শে আনবেন না

প্রথম তিনদিনের জন্য পুড়ে যাওয়া স্থান সূর্যের আলোর সংস্পর্শে আনবেন না। ঘরের বাইরে বেরোনোর সময় ক্ষত স্থান ঢেকে রাখুন। সূর্যের রশ্মি ফোসকা সৃষ্টি করতে পারে। যদি বার্ন আপনার মুখে থাকে তবে এটি স্কার্ফ দিয়ে ঢেকে রাখুন।

মনে রাখবেন, আপনার পোড়া কী ধরণের তা পরীক্ষা করা গুরুত্বপূর্ণ। এটি যদি ছোটখাট কিছু হয় তবে বাড়িতেই প্রতিকার করতে পারেন। তবে গুরুতর ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।