• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

আপেল কাটলে কালো হবে না কী করলে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১ জুন ২০২২  

আমাদের কাছে আপেল অতি পরিচিত একটি ফল। অত্যন্ত স্বাস্থ্যকর এ ফল প্রায় সারা বছরই বাজারে পাওয়া যায়। ফলের দোকানে আর যে ফলই থাকুক না কেন আপেল থাকেই। বাসা বাড়িতে বেড়াতে যেতে কিংবা রোগীর জন্য আমরা সাথে করে আপেল নিয়ে যাই। অনেকেরই প্রিয় ফলের তালিকায় রয়েছে এই আপেল।

অনেকে সকালের নাস্তায় অন্যান্য খাবারের সঙ্গে কিছু ফলও রাখেন। সেই কিছু ফলের মধ্যে আপেল থাকে। যারা ফল খেতে ভালবাসেন তারা আপেল খান। তবে আপেল কাটার পর যদি কালো হয়ে যায়, তাহলে আর কেউ সেই আপেল খেতে চান না। কখনো আপেল কেটে রাখার পর একটু দেরি হলেই তা কালো হয়ে যেতে থাকে। এমনকি যারা টিফিনে বাড়ি থেকে বিভিন্ন ফল কেটে নিয়ে যান তাদের ক্ষেত্রেও এই সমস্যা দেখা যায়।

অন্যান্য ফল ভালো থাকলেও আপেল কালো হয়ে গেছে। তখন খাওয়ার ইচ্ছাই চলে যায়। আজকে আমরা জানবো কী করলে আপেল কেটে রাখলেও কালো হবে না।

আসুন জেনে নিই, কোন কোন উপায় জানা থাকলে দীর্ঘক্ষণ আপেল কেটে রাখলেও আর কালো হয়ে যাবে না।

১. আপেল কাটার আগে এক কাপ পানিতে এক চামচ লেবুর রস মিশিয়ে পাঁচ মিনিটের মতো ডুবিয়ে রাখুন। দেখবেন, কাটার বেশ কিছু সময় পর খেলেও আপেলে কালচে দাগ পড়বে না।

২. কেটে রাখা আপেলে যাতে কালো দাগ না পড়ে তার জন্য আগে থেকেই আপেলের টুকরোগুলো এক কাপ লবণ পানিতে রেখে দিন। তবে বেশিক্ষণ নয়। ২-৩ মিনিট পর আপেলের টুকরোগুলো অন্য একটি পাত্রে তুলে রাখুন। তাহলেই আর আপেলে কালো দাগ পড়বে না।

৩. ঠান্ডা পানিতে দু’চামচ মধু মিশিয়ে তাতে আপেলের টুকরোগুলো ডুবিয়ে রাখুন। অল্প সময় পর তুলে নিন। এতে অনেকক্ষণ আপেল কেটে রাখলেও কালচে হয়ে যাবে না।