• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের

রূপচর্চায় ৩ উপাদান মারাত্মক বিপদ ডেকে আনে!

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৮ মে ২০২২  

ত্বক সুন্দর রাখতে নিয়মিত যত্ন নেওয়া প্রয়োজন। ত্বকের যত্নে করণীয় বিষয়ে আমাদের প্রায় সবারই ধারণা আছে। সুন্দর, স্বাস্থ্যোজ্জ্বল ত্বক পেতে আয়োজনেরও কমতি থাকে না। কিন্তু মনের অগোচরেই করে ফেলি সাধারণ কিছু ভুল। আর কিছু সাধারণ ভুলই ডেকে আনে মারাত্মক বিপদ!

গরমে একটু পরিষ্কার-পরিচ্ছন্ন থাকাটা খুব জরুরি। না হয়, অপরিষ্কার ত্বক থেকে ঘামাচি, ফুসকুড়ি, চুলকানি নানা ধরনের ত্বকের সমস্যা দেখা দিতে পারে। তাই ত্বকের জৌলুস ধরে রাখতে ক্লিনজিং, টোনিং এবং ময়শ্চারাইজিং অত্যন্ত প্রয়োজনীয়। সেই সঙ্গে গরমে সানস্ক্রিন তো আছেই। আবার ঘরোয়া নানাসামগ্রী দিয়ে রূপচর্চা করা যায়।

তবে ত্বক অত্যন্ত স্পর্শকাতর অংশ। ফলে ত্বকে কোনো প্রসাধনী বা ঘরোয়া কিছু ব্যবহার করার আগে অন্তত কয়েকবার ভাবার পরামর্শ দেন ত্বক বিশেষজ্ঞরা। বিশেষ করে বাজারচলিত কোনো প্রসাধনীর অতিরিক্ত ব্যবহার ত্বকের মারাত্মক ক্ষতি করতে পারে।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের প্রতিবেদন অনুযায়ী চলুন জেনে নেওয়া যাক, কোন উপাদানগুলো আপনার ত্বকের জন্য ক্ষতিকর হতে পারে।

সোডিয়াম লরিল সালফেট
শ্যাম্পু, ক্লিনজার, বডি ওয়াশের মতো কয়েকটি প্রসাধনীর অন্যতম উপাদান হলো সোডিয়াম লরিল সালফেট। এই উপাদানটি ত্বক পরিষ্কার রাখতে সাহায্য করে। তবে বিশেষজ্ঞরা জানিয়েছেন, এসব উপাদান বেশিক্ষণ রেখে দিলে ত্বকে পানিশূন্যতা তৈরি হয়।

সিলিকন
ময়শ্চারাইজার এবং সিরামে মূলত সিলিকন পাওয়া যায়। ত্বকে সাময়িকভাবে জেল্লা ফিরিয়ে আনে এটি। তবে ত্বক বিশেষজ্ঞদের মতে, সিলিকনের প্রতিনিয়ত ব্যবহার ত্বকের জন্য একেবারেই ভালো না।

নারকেল তেল
ত্বকের যত্নে বহু কাল আগে থেকেই নারকেল তেল ব্যবহৃত হয়ে আসছে। অনেকের কাছেই ঘরোয়া রূপচর্চার অন্যতম উপাদান নারকেল তেল। নারকেল তেল খাঁটি হলে ত্বকের জন্য তা উপকারী। কিন্তু নারকেল তেলে যদি রাসায়নিক কোনো উপাদান মেশানো থাকে তাহলে তা ত্বকের জন্য মারাত্মক ক্ষতিকর হতে পারে। ত্বকে র‍্যাশ, লাল হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা যায়।