• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

পুদিনা পাতার পাঁচ অজানা ব্যবহার

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৩ এপ্রিল ২০২২  

খাবারে স্বাদ ও গন্ধ যোগ করতে অতুলনীয় পুদিনা পাতা। এর তৈরি শরবতও মুহূর্তেই শরীর ঠান্ডা করে দেয়। শুধু তাই নয়, এটি এমন একটি ভেষজ যা স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। বিভিন্ন কঠিন রোগ থেকে দূরে রাখে এই পাতা।

পুদিনা পাতায় থাকা ম্যাগনেসিয়াম ও আয়রন নানাভাবে আমাদের শরীর সুস্থ রাখে। তাই নিয়মিত পুদিনা পাতা খাওয়ার অভ্যাস থাকা জরুরি। এছাড়াও পুদিনা পাতায় থাকে সোডিয়াম, পটাশিয়াম, ডায়েটারি ফাইবার, ভিটামিন এ, সি, ডি এবং ক্যালসিয়াম। এগুলো আমাদের সুস্থতার জন্য দরকারি।

তবে জানলে অবাক হবেন যে, রান্না ছাড়াও আরো কিছু কাজে ব্যবহার করা যায় এই উপকারী পাতা। চলুন তবে জেনে নেয়া যাক পুদিনা পাতার পাঁচ ভিন্ন ব্যবহার সম্পর্কে-

পুদিনা পাতার আইস

আপনার ফ্রিজের আইস ট্রেতে যতগুলো কিউব রাখার জায়গা আছে ততগুলো পুদিনা পাতা নিন। এবার আইস ট্রেতে খাওয়ার পানি ঢেলে তাতে একটি করে পুদিনা পাতা রেখে আবার ফ্রিজে রেখে দিন। মিনিট বিশেক পরে আইস ট্রেতে আরেকটু পানি ঢেলে দিন। এতে পুদিনা পাতা থাকবে আইস কিউবের মাঝখানে। এতে দেখতে বেশ সুন্দর লাগবে। শরবত কিংবা ঠান্ডা পানীয়র সঙ্গে এই আইস পরিবেশন করতে পারবেন।

মিন্ট ডেজার্ট

এটি তৈরি করা খুব সহজ। এর স্বাদও কিন্তু দারুণ। তৈরি করার জন্য একটি বাটিতে অল্প লিকুইড চকলেট তাতে একটি একটি করে পুদিনা পাতা চুবিয়ে ডিপ ফ্রিজে রেখে দিন। ঘণ্টা দুই পর বের করে নিন। ততক্ষণে চকলেট পুদিনা পাতার ওপর জমে যাবে। এটিই হলো মিন্ট ডেজার্ট।

পা থেকে দুর্গন্ধ দূর করতে

পুদিনা পাতা ও খানিকটা পানি মিশিয়ে মিনিট দশেক ফুটিয়ে নিন। এবার তার সঙ্গে আরো পানি যোগ করুন। হালকা গরম পানি একটি বালতিতে নিয়ে তাতে পা চুবিয়ে বসুন অন্তত পনেরো মিনিট। নিয়মিত এভাবে ব্যবহার করতে পারলে পায়ের দুর্গন্ধ নিয়ে ভুগতে হবে না।

পুদিনা পাতার এয়ার ফ্রেশনার

এয়ার ফ্রেশনার সাধারণত বাইরে থেকে কিনে আনা হয়। তবে বাড়িতে পুদিনা পাতা দিয়ে অন্য উপায়েও এয়ার ফ্রেশনার তৈরি করতে পারবেন। জেনে অবাক হচ্ছেন? এই এয়ার ফ্রেশনার তৈরির জন্য আপনাকে কিছু পুদিনা পাতা হালকা আঁচে শুকিয়ে নিতে হবে। এরপর একটি পরিষ্কার সুতির কাপড়ে পাতাগুলো পুটলি বেঁধে দরজার উপরে বা ঘরের কোণে ঝুলিয়ে দিন। তাতে ঘরদোর সুগন্ধে ভরে থাকে। বাড়িতে থাকলে আপনিও সতেজ অনুভব করবেন।

ব্রণ দূর করতে পুদিনা পাতার ব্যবহার

ত্বক থেকে ব্রণ দূর করতে নানা ধরনের প্রসাধানী ব্যবহার করেও মুক্তি মেলে না অনেক সময়। আপনিও যদি একই সমস্যা ভুগে থাকেন তবে আজ থেকে ব্যবহার করা শুরু করুন পুদিনা পাতা। পুদিনা পাতার তৈরি ফেসপ্যাক মুখে ব্যবহার করলে ব্রণ থেকে মুক্তি পাওয়া সহজ হবে। এই পাতায় আছে সালিসাইলিক অ্যাসিড। এটি ব্রণের প্রকোপ কমাতে সাহায্য করে।

ফেসপ্যাক তৈরির জন্য দশ-পনেরোটি পুদিনা পাতার সঙ্গে দিই চামচ গোলাপ জল মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে লাগিয়ে অপেক্ষা করুন আধা ঘণ্টা। এরপর ঠান্ডা পানিতে মুখ ধুয়ে নিন। এভাবে প্রতিদিন একবার ব্যবহার করলে ব্রণ দূর হবে দ্রুত।