• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের

ব্যক্তিত্ব ফুটে ওঠে জুতার মাপে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১ জানুয়ারি ২০২২  

ব্যক্তির হাত-পায়ের আঙুলের গঠন, নাকের গড়ন দেখেও মানুষের ব্যক্তিত্ব সম্পর্কে জানা যায়। কিন্তু আপনি কি জানেন, কোনো ব্যক্তির জুতার সাইজও তার স্বভাব-চরিত্র ও ব্যক্তিত্বের নানা দিক তুলে ধরে?

ঘর থেকে বাইরে পা বাড়ালে যে জিনিসটি আপনার সবসময়ের সঙ্গী সেটি হলো একজোড়া জুতা। আর এ জুতা হওয়া চাই মানানসই। সুন্দর জামাকাপড় পরে যদি এক জোড়া মানানসই জুতা পায়ে না পরেন তাহলে কিন্তু পুরো সাজটাই মাটি। কথায় আছে, মানুষের ব্যক্তিত্বের প্রকাশ ঘটে তার জুতোতেই।

মার্কিন একটি গবেষণার ওপর ভিত্তি করে গবেষকদের দাবি, জুতার নম্বর দেখেই আপনি বুঝতে পারবেন ওই ব্যক্তিটি কেমন স্বভাবের। আবার কোনো ব্যক্তির জুতা সাইজও তার স্বভাব-চরিত্র ও ব্যক্তিত্বের নানা দিক তুলে ধরে।


জুতার সাইজ ৫ নম্বর বা তার চেয়ে ছোট হলে:

যাদের জুতার মাপ ৫ নম্বর অথবা তার চেয়ে ছোট, তারা সাধারণত বড় মনের মানুষ হন এমনটাই বলছে বিশেষজ্ঞদের গবেষণা। সবাইকে নিজের আপন করে নেন এবং ভালোবাসেন এ মানুষেরা। এরা নিজের চারপাশের লোকেদের আনন্দে রাখেন। শুধু তাই নয়, তারা সবার সঙ্গে ভালো ব্যবহারও করেন।

জুতার সাইজ ৬ নম্বর হলে:
যাদের জুতার সাইজ ৬ নম্বর, তারা সবার সঙ্গে বন্ধুত্বপূর্ণ ব্যবহার করেন। যেমন মানুষেরা খুব সহজেই নতুন মানুষের সঙ্গে বন্ধুত্ব করতে পারেন। সবাইকে আনন্দে রাখতে পারেন। এদের ভালো স্বভাবই তাদের সবার মধ্যে জনপ্রিয় করে তোলে। এই ব্যক্তিরা উদার মানসিকতার হন।

জুতার সাইজ ৭ নম্বর হলে:
যারা ৭ নম্বরের জুতা পরেন তারা অত্যন্ত জ্ঞানী ও বুদ্ধিমান হন। এরা নিজের মূল্যবোধ জানেন। শুধু তাই নয়, এ পায়ের মাপের মানুষেরা অত্যন্ত উৎসাহী ব্যক্তি হন। যেকোনো বিষয়ে দ্রুত এগিয়ে যান তারা।

জুতার সাইজ ৮ নম্বর হলে:
যাদের জুতার মাপ ৮ নম্বরের হয়, তারা তাদের জীবনের চ্যালেঞ্জ ও সব সমস্যা মোকাবিলা করতে ভয় পান না। এরা সবসময় চ্যালেঞ্জ গ্রহণ করতে পছন্দ করেন। চ্যালেঞ্জ ছাড়া জীবনই বৃথা মনে করেন এ মানুষেরা।

জুতার সাইজ ৯ নম্বর হলে:

অত্যন্ত আত্মবিশ্বাসী হন এ ব্যক্তিরা। অন্যের সমালোচনায় এদের কিছু যায় আসে না। এরা কোনো ঝামেলায় জড়ান না। অন্যের বিষয় নাক গলাতেও পছন্দ করেন না এই ব্যক্তিরা।

জুতার সাইজ ১০ নম্বর হলে:
যাদের জুতার মাপ ১০ নম্বর, তারা কেবল নিজের মনের কথা শুনে চলেন। এ জাতীয় ব্যক্তিদের নিয়ন্ত্রণ করা খুবই মুশকিল। তারা অন্যদের কথায় চলতে পছন্দ করেন না। কখন কী কাজ করবেন, তা কেউ বলে দিক তা একেবারেই পছন্দ করেন না তারা।

জুতার সাইজ ১১ নম্বর হলে:
এ নম্বরের জুতা পরা ব্যক্তিরা সব ধরনের চ্যালেঞ্জ গ্রহণ করতে পারে বলে মনে করা হয়। এরা কঠোর পরিশ্রম করেন। পার্টি করা, বেশি রাত পর্যন্ত ঘোরা, নিজের মতো করে জীবনযাপন করা পছন্দ করেন খুব। তবে জীবনে কোনো কিছুর জন্য অনুতাপ করেন না তারা।

জুতার সাইজ ১২ নম্বর হলে:

এই ব্যক্তিরা অত্যন্ত শান্তিপ্রিয় হন। অস্বাভাবিক পরিস্থিতি এড়িয়ে চলতে চান। একবার কারো সঙ্গে বন্ধুত্ব করলে, সারাজীবন সেই বন্ধুত্ব পালন করার চেষ্টা করেন। এ ছাড়াও এরা খুব প্রকৃতিপ্রেমী হন।

জুতার সাইজ ১৩ নম্বর হলে:
সবার সঙ্গে ভালো ব্যবহার করেন এ জুতার মাপের মানুষেরা। অনেকেই তাদের জীবনের সমস্যা সমাধানের পরামর্শ নিতে এদের কাছে আসেন। এরা অত্যন্ত সৎ হন। যেকোনো পরিস্থিতিতে স্থির থাকার পরামর্শ দেন।