• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা

শীতে কানের ব্যথায় ঘরোয়া চিকিৎসা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৬ ডিসেম্বর ২০২১  

শীত অনেকেরই পছন্দের ঋতু। কিন্তু সবার জন্যই যে পছন্দের হবে ব্যাপারটি তেমন নয়। কারণ এ সময় তাপমাত্রার পারদ নামার সাথে সাথে দেখা দেয় নানা রকম ঠাণ্ডাজনিত সমস্যা। আর যাদের ঠাণ্ডাকাতরতা আছে তাদের সমস্যা হয় আরো বেশি। এরকম সমস্যার মধ্যে একটি হচ্ছে কানে ব্যথায়। এই ব্যথায় খুব মারাত্মক হলে স্বাভাবিক জীবনযাপন ব্যাহত হয়। ওষুধের পাশাপাশি কিছু ঘরোয়া উপায় মেনে চললে এই সমস্যা থেকে বাঁচা সম্ভব। 

চলুন জেনে নেওয়া যাক কান ব্যথার ঘরোয়া চিকিৎসা

>পিঁয়াজের রসের অনেক গুণ। এই রস শরীরের নানান সমস্যায় কাজে লাগে। কানে যন্ত্রণা হলে দিনে ২ থেকে ৩ ফোঁটা পিঁয়াজের রস কানে দিন। এবং দেওয়ার পর ৩ মিনিট বসে থাকুন। দেখবেন আরাম পাচ্ছেন।

>কানের সমস্যায় সরষের তেল দারুণ কাজ দেয় বলে বিশেষজ্ঞরা জানাচ্ছেন। এক্ষেত্রে কানে ব্যথা হলে সরষের তেল সামান্য গরম করে ১-২ ফোঁটা কানে ঢালুন। আরাম পাবেন।

>তুলসীপাতার রস মানবজীবনে আশীর্বাদ স্বরূপ। এই রস শরীরের নানান উপকার করে। এক্ষেত্রে তুলসীপাতা থেকে রস বের করে ১ থেকে ২ ফোঁটা কানে দিন। দেখবেন কানের ব্যথা কমেছে দ্রুত।

>প্রথমে লবন গরম করুন। এরপর সেই গরম লবন একটি কাপড়ের মধ্যে জড়িয়ে দিন। তারপর সেই কাপড় মুড়িয়ে কানে সেক দিন। দেখবেন সমস্যা কমেছে।

>পুদিনপাতা ভালো করে বেটে রস বের করুন। এরপর সেই রস কানে ১-২ ফোঁটা ঢেলে দিন। তারপর কিছুক্ষণ বসলেই মিলবে আরাম।

এই পদ্ধতিগুলি ব্যবহার করার পরও অনেকসময় কানের ব্যথা কমে না। তখন কিন্তু সতর্ক হতে হবে। তখন বুঝতে হবে অন্য কোনও জটিল সমস্যা কানে বাসা বেঁধেছে। সেক্ষেত্রে আপনি বিশেষজ্ঞ ইএনটি চিকিৎসকের পরামর্শ নিন।