• সোমবার   ০৬ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ২২ ১৪২৮

  • || ২৯ রবিউস সানি ১৪৪৩

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বিশ্ব শান্তি সম্মেলনে ‘ঢাকা শান্তি ঘোষণা’ গৃহীত শান্তিপূর্ণ বিশ্ব গড়তে সম্পদ ব্যবহার করুন: প্রধানমন্ত্রী যত্রতত্র শিল্প প্রতিষ্ঠান করা যাবে না: প্রধানমন্ত্রী ক্ষুদ্র ও মাঝারি শিল্প গড়ে তোলার তাগিদ প্রধানমন্ত্রীর যুবকদের উদ্যোক্তা হওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর দেশবাসীকে শপথ করানোর প্রস্তুতি নিতে নির্দেশনা উপকূলীয় এলাকার ৫৩ শতাংশ জমি সরাসরি লবণাক্ততায় আক্রান্ত বস্ত্রশিল্প বাংলাদেশের অর্থনীতির অন্যতম চালিকা শক্তি: রাষ্ট্রপতি বস্ত্রখাত অর্থনীতির অবিচ্ছেদ্য অঙ্গ হিসেবে ভূমিকা রেখে চলছে প্রশিক্ষিত সামরিক বাহিনী গঠনে বিভিন্ন পরিকল্পনা প্রণয়ন করেছি বাংলাদেশ আর পিছিয়ে যাবেনা, এগিয়ে যাবে : প্রধানমন্ত্রী যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ সদাপ্রস্তুত পার্বত্য শান্তিচুক্তির ফলে দীর্ঘদিনের সংঘাতের অবসান ঘটে পার্বত্য শান্তিচুক্তি বিশ্বের ইতিহাসে বিরল ঘটনা: প্রধানমন্ত্রী ব্যবসায়ীদের দেশের মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর ২৪ বছরে পার্বত্য শান্তি চুক্তি করোনা বাড়লে আবারও বন্ধ হবে স্কুল: প্রধানমন্ত্রী গাড়ি না ভেঙে ছাত্রদের শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরতে বললেন প্রধানমন্ত্রী আইন নিজের হাতে তুলে নেবেন না: প্রধানমন্ত্রী গাড়ি ভাঙচুর-আগুন দিলেই ব্যবস্থা: প্রধানমন্ত্রী

রোজ ওটসে অরুচি, পাতে নিন বিকল্প

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২১  

যারা খাবার নিয়ন্ত্রণ বা ডায়েট কন্ট্রোল করেন তাদের মধ্যে ওটস চেনেন না এমন মানুষ কমই আছে। যারা ওজন কামানোর চেষ্টা করেন তারা ওটস ব্যবহার বেশি করেন। 

ওটসে বেশ কিছু গুণাগুণ রয়েছে। এতে ফাইবার বেশি থাকায় পেট ভরা থাকে অনেকক্ষণ। ওটসে প্রোটিনের মাত্রাও বেশি, যা পেশি বাড়াতে সাহায্য করে। বিভিন্ন পুষ্টিগুণের কারণে শরীরের বিপাক ক্ষমতা বাড়িয়ে অঙ্গ-প্রতঙ্গের যত্ন নেয়।

ওটস খুব সহজেই রান্না করা যায়, যা একটি বড় সুবিধা। তবে প্রতিদিন এক স্বাদের খাবার কারই বা ভালো লাগে! তবে এমন পুষ্টিগুণের খাবারের বিকল্পও জানা নেই অনেকের। তাদের জন্য রইল ওটসের বিকল্প কিছু খাবারের তালিকা।

অনেকেই ডালিয়া সব্জির গুণ সম্পর্কে জানেন না। ডালিয়ায় ভিটামিন বি৬, ফোলেট, কপার, ম্যাগনেশিয়াম ও আরও নানা পুষ্টিগুণ রয়েছে। তাই ডালিয়া সব্জির প্রাতঃরাশ বা খিচুড়ি করে খেতে পারেন।এতেও পেট ভরা থাকে অনেকটা সময়।

আমরা অনেকেই রাগি সম্পর্কে জানিনা । তবে রাগি অনেক পুষ্টিগুণে ভরা একটি শস্য। ১০০ গ্রাম রাগিতে রয়েছে ৩০০ মিলিগ্রাম ক্যালসিয়াম। পাশাপাশি থাকে প্রোটিন, আয়রন, পটাশিয়াম এবং অন্য পুষ্টিগুণ। দুধে ফুটিয়ে বা গরম পানিতে রান্না করেও খাওয়া যেতে পারে রাগি।

পদ্মের বীজ যা বাজারে মখনা নামে পরিচিত। ৫০ গ্রাম শুকনো খোলায় ভাজা মখনায় রয়েছে মোটে ১৮০ গ্রাম ক্যালোরি। অথচ এর ফাইবার, ম্যাগনেশিয়াম এবং আরও নানা পুষ্টিগুণ ওজন কমাতে দারুণ কার্যকর।