• সোমবার   ০৬ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ২২ ১৪২৮

  • || ২৯ রবিউস সানি ১৪৪৩

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বিশ্ব শান্তি সম্মেলনে ‘ঢাকা শান্তি ঘোষণা’ গৃহীত শান্তিপূর্ণ বিশ্ব গড়তে সম্পদ ব্যবহার করুন: প্রধানমন্ত্রী যত্রতত্র শিল্প প্রতিষ্ঠান করা যাবে না: প্রধানমন্ত্রী ক্ষুদ্র ও মাঝারি শিল্প গড়ে তোলার তাগিদ প্রধানমন্ত্রীর যুবকদের উদ্যোক্তা হওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর দেশবাসীকে শপথ করানোর প্রস্তুতি নিতে নির্দেশনা উপকূলীয় এলাকার ৫৩ শতাংশ জমি সরাসরি লবণাক্ততায় আক্রান্ত বস্ত্রশিল্প বাংলাদেশের অর্থনীতির অন্যতম চালিকা শক্তি: রাষ্ট্রপতি বস্ত্রখাত অর্থনীতির অবিচ্ছেদ্য অঙ্গ হিসেবে ভূমিকা রেখে চলছে প্রশিক্ষিত সামরিক বাহিনী গঠনে বিভিন্ন পরিকল্পনা প্রণয়ন করেছি বাংলাদেশ আর পিছিয়ে যাবেনা, এগিয়ে যাবে : প্রধানমন্ত্রী যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ সদাপ্রস্তুত পার্বত্য শান্তিচুক্তির ফলে দীর্ঘদিনের সংঘাতের অবসান ঘটে পার্বত্য শান্তিচুক্তি বিশ্বের ইতিহাসে বিরল ঘটনা: প্রধানমন্ত্রী ব্যবসায়ীদের দেশের মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর ২৪ বছরে পার্বত্য শান্তি চুক্তি করোনা বাড়লে আবারও বন্ধ হবে স্কুল: প্রধানমন্ত্রী গাড়ি না ভেঙে ছাত্রদের শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরতে বললেন প্রধানমন্ত্রী আইন নিজের হাতে তুলে নেবেন না: প্রধানমন্ত্রী গাড়ি ভাঙচুর-আগুন দিলেই ব্যবস্থা: প্রধানমন্ত্রী

কী হতে পারে শীতে কম পানি খেলে?

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৮ নভেম্বর ২০২১  

শীত এলেই মানুষের পানি খাওয়ার প্রবণতা কমে যায়। কাজের ফাঁকে খুব একটা মনেও থাকে না পানি খাওয়ার কথা। সারাদিনে এক বোতল পানি খাওয়া হয় কি-না তা নিয়েও আছে সন্দেহ। এভাবে দিনের পর দিন চলতেই থাকে। কিন্তু তা কি ঠিক?

শরীরে পানির ঘাটতি হলে পিপাসা পায়। কিন্তু তা সবসময়ে বোঝা যায় না। কিন্তু শীতকালে তাপমাত্রা কম থাকার কারণে শরীর খুব তাড়াতাড়ি শুষ্ক হয়ে যায়। যেমন ত্বক শুষ্ক হয়ে যায়, ঠিক তেমনই। এ সময়ে পানি কম খেলে শারীরিক সমস্যা দেখা দিতে পারে।

কী হতে পারে শীতে কম পানি খেলে? আসুন জেনে নিই:

# শরীরের ভেতরে যে আর্দ্র ভাব প্রয়োজন, তা আর থাকে না টানা পানি কম খাওয়া হলে। ফলে ডিহাইড্রেশনে ভুগতে হতে পারে এই সময়ে।

# শরীরের ভেতরটা বেশি শুষ্ক হয়ে গেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দেখা দিতে পারে।

# পানি কম পেলে শরীরের ভেতরের অ্যাসিড বেশি হয়ে যেতে পারে। তার ফলে টানা অম্বলের সমস্যায় ভুগতে হতে পারেন।

# পানি শরীর সতেজ রাখে। তার থেকে কর্ম ক্ষমতাও বাড়তে পারে। পানি কম খাওয়া হলে শরীর শুকিয়ে যায় ভেতর থেকে। ক্লান্তি আসে। কমে যেতে পারে কাজের ক্ষমতাও।

শীতের সময়ে পিপাসা না পেলেও তাই নিয়ম করে পানি খাওয়া জরুরি। খুব ঠান্ডা দিনে হাল্কা উষ্ণ পানি মাঝেমাঝে খাওয়া গেলে ভেতর থেকেও আরাম পাওয়া যাবে।