• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

শার্টের নোংরা কলার পরিষ্কার হবে লেবুর রসেই

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২১  

যারা অফিসে যান তারা নিয়মিত শার্ট ব্যবহার করেন। কারণ অফিসে ফরমাল পোশাকেই যেতে হয়। আর ফরমাল মানেই পুরুষের জন্য শার্ট। যেহেতু এখন গরম চলছে। তাই এই গরমে আরামদায়ক হচ্ছে সাদা বা হালকা রঙের শার্ট।

তবে এই হালকা রঙের শার্ট পরিষ্কার করা বেশ কষ্টের। কারণ এর কলারে ময়লা জমলে তা তুলতে বেশ সমস্যা হয়। ওয়াশিং মেশিনে কাচলেও কলারের দাগ বেশির ভাগ সময়ে একই রকম থেকে যায়। হাত দিয়ে ঘষলেও সহজে উঠতে চায় না। আর এভাবে যদি নোংরা শার্ট দিনের পর দিন পরেন তাহলে দাগ তোলা অসম্ভব হয়ে পড়ে। তাই চলুন জেনে নেয়া যাক কীভাবে তুলবেন এই জেদি দাগ-

লেবুর রস

শার্টের কলারে লেবুর রস লাগিয়ে মিনিট দশেক রেখে দিন। এরপর সাবান পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রেখে ধুয়ে ফেলুন। দাগ উঠে যাবে।

বেকিং সোডা

প্রথমে শার্টটি পানিতে ভিজিয়ে তারপর দাগের উপর দুই টেবিল চামচ বেকিং সোডা ছিটিয়ে নিন। একটি নরম ব্রাশ দিয়ে দু’মিনিট ঘষুন। ন‌োংরা উঠে যাবে।

টুথব্রাশ

কাপড় কাচার পাউডার বা লিকুইড সাবান কলারে লাগিয়ে নিন। তারপর জামাটি গরম পানিতে ভিজিয়ে রাখুন। এবার অব্যবহৃত কোনো টুথব্রাশ দিয়ে ঘষে ঘষে ময়লা তুলে ফেলুন। শেষে ঠাণ্ডা পানিতে ধুয়ে নিন।

বাসন মাজার সাবান

যে তরল সাবান দিয়ে বাসন মাজা হয়, তা পোশাকের নোংরা দাগও তুলে দিতে পারে। সামান্য সাবান কলারে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। তারপর ভালো করে ধুয়ে ফেলুন। কলারের দাগ উঠে যাবে। তবে কলার বাদে অন্য কোনো জায়গায় এ সাবান ব্যবহারের প্রয়োজন নেই।