• শনিবার   ১৮ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ২ ১৪২৮

  • || ০৯ সফর ১৪৪৩

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
`লাশের নামে একটা বাক্সো সাজিয়ে-গুজিয়ে আনা হয়েছিল` টকশোতে কে কী বলল ওসব নিয়ে দেশ পরিচালনা করি না: প্রধানমন্ত্রী উপহারের ঘরে দুর্নীতি তদন্তে দুদককে নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী জিয়াকে আসামি করতে চেয়েছিলাম: প্রধানমন্ত্রী এটা তো দুর্নীতির জন্য হয়নি, এটা কারা করল? ওজোন স্তর রক্ষায় সরকারের পাশাপাশি বেসরকারি খাতকেও এগিয়ে আসতে হবে ওজোন স্তর রক্ষায় সিএফসি গ্যাসনির্ভর যন্ত্রের ব্যবহার কমাতে হবে ১২ বছরের শিক্ষার্থীরা টিকার আওতায় আসছে: সংসদে প্রধানমন্ত্রী ২৪ সেপ্টেম্বর জাতিসংঘে ভাষণ দিবেন প্রধানমন্ত্রী প্রতিদিন প্রতি মুহূর্তে শোক প্রস্তাব নিতে চাই না: প্রধানমন্ত্রী এই সংসদে একের পর এক সদস্য হারাচ্ছি: প্রধানমন্ত্রী সবাই স্বাস্থ্যবিধি মেনে চলুন বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে শিক্ষার রূপরেখা সাজানোর নির্দেশ শিক্ষা কার্যক্রমকে সময়োপযোগী করা অপরিহার্য: প্রধানমন্ত্রী আগেরবার সব ভালো কাজের জন্য মামলা খেয়েছিলাম: প্রধানমন্ত্রী উৎপাদন খরচ অনেক, বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হোন: প্রধানমন্ত্রী আমাদের লক্ষ্য প্রতিটি ঘরে আলো জ্বলবে: প্রধানমন্ত্রী স্কুল ড্রেস নিয়ে শিক্ষার্থীদের চাপ না দিতে শিক্ষামন্ত্রীর নির্দেশ ‘মন্ত্রী-এমপির সন্তান পরিচয়ে নয়, সাংগঠনিক মূল্যায়নে মনোনয়ন’ কিছু লোক হাতুড়ি-শাবল দিয়ে আশ্রয়ণের ঘর ভেঙেছে

চুল পড়া বন্ধে রসুনের তেল, জানুন তৈরি পদ্ধতি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৪ আগস্ট ২০২১  

খাবারের স্বাদ বাড়াতে রসুনের জুড়ি নেই। তাছাড়া রসুন স্বাস্থ্যের পক্ষেও উপকারী। শুধু তাই নয়, রূপচর্চাতেও রসুনের ব্যবহার হয়ে থাকে। যা বেশ কার্যকরও। অন্যদিকে, চুল পড়া কমাতে রসুন দারুণ কাজ করে। শুধু চুল পড়া বন্ধ নয়, নতুন চুল গজাতেও কাজ করে রসুন।

পেঁয়াজ ব্যবহারে যাদের চুল পড়া বন্ধ হচ্ছে না, তারা দ্রুত রসুন ব্যবহার করে দেখতে পারেন। কারণ দীর্ঘদিন একই উপাদান ব্যবহারে তার কার্যকারিতা কমে যায়। রসুনে থাকা জিঙ্ক, ক্যালসিয়াম, সালফার ও অ্যান্টিঅক্সিডেন্ট মাথার ত্বকের সমস্যা কমিয়ে আনে এবং চুল পড়া রোধ করে। পাশাপাশি রসুনে থাকা ভিটামিনসমূহ সাহায্য করে নতুন চুল গজাতে।

সুস্থ চুল পেতে চাইলে যত্নশীল হতে হবে চুলের প্রতি। প্রাকৃতিক উপাদান সেক্ষেত্রে সবচাইতে উপকারী ভূমিকা পালন করে। তাই অল্প সময়ের মাঝে চুল পড়ার হার কমাতে চাইলে ব্যবহার করতে পারেন রসুনের হেয়ার প্যাক অথবা রসুনের তেল।

চলুন তবে জেনে নেয়া যাক চুলের যত্নে রসুনের দু'টি সহজ ব্যবহার সম্পর্কে-

রসুনের তেল

এই তেল তৈরি জন্য ৮ কোয়া রসুন, আধা কাপ অলিভ অয়েল ও ১টি পেঁয়াজ নিতে হবে। পেঁয়াজ ছোট টুকরা করে ব্লেন্ড করে নিতে হবে। এতে রসুন যোগ করে পুনরায় ব্লেন্ড করে পেস্ট তৈরি করতে হবে।

পরে কড়াইতে আধা কাপ অলিভ অয়েল গরম করে তাতে রসুন-পেঁয়াজের পেস্ট দিয়ে দিতে হবে। মাঝারি আঁচে এ পেস্ট জ্বাল দিতে হবে, যতক্ষণ না পর্যন্ত পেস্ট বাদামি বর্ণ ধারণ করে। বাদামি বর্ণ হয়ে গেলে চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করতে হবে। ঠাণ্ডা হয়ে গেলে পেস্টটি ছেকে তেল বের করে নিতে হবে। এ তেল মাথার ত্বকে ভালোভাবে ম্যাসাজ করতে হবে। এরপর ৩০-৪৫ মিনিট তেল মাথায় রেখে দেয়ার পর হারবাল শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিতে হবে। সপ্তাহে ৩-৪ দিন ব্যবহার করতে হবে এই তেল।

রসুন-মধুর হেয়ার প্যাক

এই হেয়ার প্যাকটি তৈরি করতে প্রয়োজন হবে ৮ কোয়া রসুন ও ১ টেবিল চামচ মধু। প্রথমে রসুনের কোয়া থেকে রস বের করে মধুর সঙ্গে মিশিয়ে নিতে হবে। মিশ্রণটি চুলের গোড়ায় ভালোভাবে ম্যাসাজ করে ২০ মিনিটের জন্য রেখে দিতে হবে। এরপর হালকা ধাঁচের কোনো শ্যাম্পু দিয়ে চুল ভালোভাবে ধুয়ে নিতে হবে। সপ্তাহে এই হেয়ার প্যাকটি ২-৩ দিন ব্যবহার করতে হবে।