• শনিবার   ১৮ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ২ ১৪২৮

  • || ০৯ সফর ১৪৪৩

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
`লাশের নামে একটা বাক্সো সাজিয়ে-গুজিয়ে আনা হয়েছিল` টকশোতে কে কী বলল ওসব নিয়ে দেশ পরিচালনা করি না: প্রধানমন্ত্রী উপহারের ঘরে দুর্নীতি তদন্তে দুদককে নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী জিয়াকে আসামি করতে চেয়েছিলাম: প্রধানমন্ত্রী এটা তো দুর্নীতির জন্য হয়নি, এটা কারা করল? ওজোন স্তর রক্ষায় সরকারের পাশাপাশি বেসরকারি খাতকেও এগিয়ে আসতে হবে ওজোন স্তর রক্ষায় সিএফসি গ্যাসনির্ভর যন্ত্রের ব্যবহার কমাতে হবে ১২ বছরের শিক্ষার্থীরা টিকার আওতায় আসছে: সংসদে প্রধানমন্ত্রী ২৪ সেপ্টেম্বর জাতিসংঘে ভাষণ দিবেন প্রধানমন্ত্রী প্রতিদিন প্রতি মুহূর্তে শোক প্রস্তাব নিতে চাই না: প্রধানমন্ত্রী এই সংসদে একের পর এক সদস্য হারাচ্ছি: প্রধানমন্ত্রী সবাই স্বাস্থ্যবিধি মেনে চলুন বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে শিক্ষার রূপরেখা সাজানোর নির্দেশ শিক্ষা কার্যক্রমকে সময়োপযোগী করা অপরিহার্য: প্রধানমন্ত্রী আগেরবার সব ভালো কাজের জন্য মামলা খেয়েছিলাম: প্রধানমন্ত্রী উৎপাদন খরচ অনেক, বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হোন: প্রধানমন্ত্রী আমাদের লক্ষ্য প্রতিটি ঘরে আলো জ্বলবে: প্রধানমন্ত্রী স্কুল ড্রেস নিয়ে শিক্ষার্থীদের চাপ না দিতে শিক্ষামন্ত্রীর নির্দেশ ‘মন্ত্রী-এমপির সন্তান পরিচয়ে নয়, সাংগঠনিক মূল্যায়নে মনোনয়ন’ কিছু লোক হাতুড়ি-শাবল দিয়ে আশ্রয়ণের ঘর ভেঙেছে

লবণ ও লেবুর রস দিয়ে কোরবানির মাংস সংরক্ষণ পদ্ধতি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১২ জুলাই ২০২১  

কিছুদিন পরেই কোরবানির ঈদ। এই ঈদে কোরবানির মাংস সামলানো নিয়ে কমবেশি সবাই ঝামেলায় পড়েন। কারণ মাংসের পরিমাণ বেশি হওয়ায় এর সংরক্ষণ নিয়ে একটু ঝামেলা সবাইকেই পোহাতে হয়। আর যাদের বাসায় ফ্রিজ নাই তারা মাংস সংরক্ষণ নিয়ে চিন্তায় পড়ে যান। আবার অনেকের বাসায় ফ্রিজ থাকলেও জায়গা স্বল্পতার কারণে মাংস সংরক্ষণ নিয়ে বেশ ঝামেলায় পড়েন।

তবে কিছু পদ্ধতি জানা থাকলে কোরবানির মাংস ফ্রিজ ছাড়াই সংরক্ষণ করতে পারবেন। চলুন তবে জেনে নেয়া যাক ঘরোয়া পদ্ধতিতে কোরবানির মাংস সংরক্ষণের কিছু সহজ ও কার্যকরী উপায় সম্পর্কে-

ফ্রিজে সংরক্ষণ

কোরবানির মাংস ছোট ছোট করে কেটে পরিমাণমতো আলাদা আলাদা বক্স কিংবা প্যাকেটে ভরে ভালো করে বেঁধে ডিপ ফ্রিজে সংরক্ষণ করতে পারেন। এতে মাংস দীর্ঘদিন ভালো থাকবে। তবে একসঙ্গে অনেকখানি মাংস রাখবেন না। এতে মাংস বরফ হতে সময় লাগে আর এর স্বাদ নষ্ট হওয়ারও ভয় থাকে।

রোদে শুকিয়ে সংরক্ষণ

মাংস লম্বা লম্বা করে কেটে নিন। এরপর এতে লবণ হলুদ মেখে রোদে শুকিয়ে রাখুন। দেখবেন মাংস অনেক দিন ভালো থাকবে। মাংস শুকিয়ে ফেলার ফলে মাংসে কোনো পানি থাকে না। তাই মাংস দীর্ঘদিন সংরক্ষণ করা যায়। রোদে শুকানো মাংস রান্নার আগে হালকা গরম পানিতে ভিজিয়ে রাখতে হবে। এতে মাংস নরম হবে।

মাংস ভেজে সংরক্ষণ

মাংস ভেজে সংরক্ষণ করা যেতে পারে। মাংসে লবণ আর হলুদ মিশিয়ে ডুবো তেলে ভেজে সংরক্ষণ করতে পারেন। এতে মাংস নষ্ট হবে না। অনেকেদিন ভালো থাকবে।

জ্বাল দিয়ে সংরক্ষণ

মাংস ভালোভাবে ধুয়ে পরিমাণ মতো হলুদ, লবণ মাখিয়ে পানি দিয়ে জ্বাল দিতে হবে। এই মাংস দিনে অন্তত দুবার জ্বাল দিলে দীর্ঘদিন ভালো থাকবে। এভাবে সংরক্ষণের ক্ষেত্রে মাংসে চর্বির পরিমাণ বেশি থাকলে মাংস অনেকদিন ভালো থাকে। কমপক্ষে ১৫ থেকে ২০ দিন মাংস ভালো রাখতে পারবেন।

লবণ ও লেবুর রস

লবণ ও লেবু রস মাখিয়ে গরুর মাংস সংরক্ষণ করতে পারেন। মাংসের বড় বড় টুকরা ও কুচি মাংস কিমা করে আপনি তা সংরক্ষণ করতে পারেন।

কোরবানির মাংসগুলো সুষ্ঠুভাবে বণ্টন করুন। আর আপনার নিজের অংশের মাংসগুলো উপরের পদ্ধতিতে সঠিকভাবে সংরক্ষণ করতে পারলে অনেক দিন বেশ ভালোভাবেই তা খেতে পারবেন।