• বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৩ ১৪৩১

  • || ১০ মুহররম ১৪৪৬

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

এগজস্ট ফ্যান পরিষ্কার করার উপায়

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২ জুন ২০২৪  

বেশির ভাগ বাড়িতেই বাথরুম ও রান্নাঘরে এগজস্ট ফ্যান লাগানো হয় দুর্গন্ধ ও তেলকালি দূর করার জন্য। বাথরুম ও রান্নাঘর পরিষ্কার রাখার পেছনে জরুরি অংশ হচ্ছে এগজস্ট ফ্যান।
কারণ এই যন্ত্রটির মাধ্যমেই রান্নাঘরের দুর্গন্ধ ও তেলকালির অনেকটাই বাইরে চলে যায়। এগজস্ট ফ্যান নোংরা হয় দ্রুত। তাই নিয়মিত পরিষ্কার করতে হয়। নাহলে রান্নাঘর পরিষ্কার করার কাজ ভালোভাবে করতে পারবে না এই পাখা।

সময় ও ঝামেলার কারণে অনেকেই এই কাজ করতে চান না। তাদের জন্য রইল কিছু ঘরোয়া সহজ উপায়।

* প্রথমে বৈদ্যুতিক সুইচ বন্ধ করুন। এরপর শুকনো কাপড় দিয়ে এগজস্ট ফ্যানের বাইরের অংশ ঝেড়েমুছে নিন।

* ফ্যানের ব্লেড পরিষ্কার করার সময় সাবান ও গরম পানির টবে ভেন্ট কভারটি ভিজিয়ে রাখুন। পুনরায় লাগিয়ে নেওয়ার আগে ভেন্ট কভারটি বাতাসে শুকিয়ে নিন।

* নিষ্কাশন ভেন্ট থেকে এটি খুলতে ফ্যান এবং মোটরটি মোচড় দিয়ে খুলুন। একটি ভেজা কাপড় ব্যবহার করুন। ফ্যানের ব্লেড এবং মোটর পরিষ্কার করুন। ফ্যানটি যদি খুলতে না পারেন তাহলে ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করুন।

এছাড়া একটি পাত্রে দুই টেবিল চামচ ডিটারজেন্ট পাউডার, দুই চামচ ভিনেগার, একটি লেবুর রস ও এক কাপ পানিতে মিশিয়ে একটি স্প্রে বোতলে ঢালুন। এরপর ওই স্প্রে দিয়ে ফ্যানের পাখাগুলো স্প্রে করে দুই মিনিট অপেক্ষা করুন। মিনিট তিনেক পর ঘষে ঘষে পরিষ্কার করুন। যেভাবেই পরিষ্কার করুন না কেন, ভালো মতো শুকানোর পর প্লাগ ইন করে ফ্যান চালাবেন।

সবশেষে বিদ্যুৎ অপচয় রুখতে সতর্ক থাকুন। তাই অপ্রয়োজনে যন্ত্রটি চালু করে রাখবেন না। পাখাটি ব্যবহারের পরই বন্ধ করে রাখুন।