• বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৩ ১৪৩১

  • || ১০ মুহররম ১৪৪৬

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

দুপুরে ঘুমালে শরীরে কী ঘটে?

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২১ মে ২০২৪  

দুপুরে ভরপেট খাওয়ার পর বিছানায় গা এলিয়ে দেন অনেকেই। দুপুরের ঘুমের মধ্যে অনেকেই শান্তি খুঁজে পান। তবে এই ঘুম কি শরীরের জন্য আদৌ ভালো, নাকি দুপুরে ঘুমালে শরীরের ক্ষতি হয়? তার আগে জেনে নিন ঘুমের মধ্যে শরীরে কী কী ঘটে-

এ সময় মস্তিষ্ক নিজের দরকারি সব তথ্য ঠিকমতো গুছিয়ে নেয়। অপরদিকে সব অপ্রয়োজনীয় তথ্য ‘রিসাইকেল বিনে’ সরিয়ে রাখে। একই সঙ্গে ঘুমের মধ্যে শরীর নিজেকে সারিয়ে তোলার কাজে ব্যস্ত থাকে।

এমনকি এ সময় দেহে বেশিরভাগ গঠনমূলক কাজ হয়। এমনকি ঘুমের মাধ্যমেই কেটে যায় ক্লান্তি। পরবর্তী সময়ে চ্যালেঞ্জের জন্য তৈরি হয় শরীর।

তবে দুপুরে কি ঘুমানো উচিত?

এ বিষয় সম্পর্কে ভারতের কলকাতার বিশিষ্ট মেডিসিনের চিকিৎসক ডা. জয়দীপ ঘোষ জানান, রাতের গভীর ঘুমের মধ্যে শরীরের ভেতরে নানা ধরনের কর্মকাণ্ড ঘটে। তবে অনেকেই রাতের বদলে দুপুরে ২-৩ ঘণ্টা ঘুমিয়ে নেন।

আর এই ভুল করেন বলেই অনেকেরই রাতে সময়মতো ঘুম আসতে চায় না। তারাই পরবর্তী সময়ে অনিদ্রার সমস্যায় ভোগেন। তাই যাদের অনিদ্রার সমস্যা আছে তারা দুপুরে ঘুমাবেন না।

অনেকেই দুপুরে পেট ভরে খাবার খান। আর সেই কারণে ব্রেনের বদলে পাকস্থলীতে রক্ত চলাচল বাড়ে। যার ফলে খাওয়ার পরপরই চোখে ঘুমে জড়িয়ে যায়।

তাই খাওয়ার পর ঘুম এড়িয়ে চলতে চাইলে পেট ভরে খাবেন না। তার পরিবর্তে পেটে সামান্য ক্ষুধা রেখে খান। আর চেষ্টা করুন দুপুরে খাবার খাওয়ার পর বিছানায় না বসার।

আর যদি দুপুরে একান্তই ঘুমাতে হয় তাহলে তার আগে জানতে হবে ব্যক্তি কী ধরনের কাজ করছেন, কতটা পরিশ্রম করছেন। এর উপর ভিত্তি করেই ঘুমের সময় ঠিক করা উচিত।

তবে গবেষণায় দেখা গেছে, দৈনিক অন্ততপক্ষে ৬-৮ ঘণ্টা ঘুমানো উচিত। যদি কারও রাতে ঘুম কম হয় তাহলে এক বা দু’দিন দিনে ঘুমিয়ে নিতে পারেন কয়েক ঘণ্টা। তাই বলে দৈনিক দিনে বা দুপুরে ঘুমানোর অভ্যাস অনিদ্রার কারণ হতে পারে, এমনই মত বিশেষজ্ঞদের।

অনিদ্রার সমস্যা সমাধানে কী করবেন?
১. ঘুমানোর একঘণ্টা আগে থেকে মোবাইল, টিভির থেকে চোখ সরিয়ে নিন।
২. ঘুমের আগে বই পড়ুন।
৩. শান্ত পরিবেশে ঘুমান।
৪. নিয়মিত শরীরচর্চা করুন।
৫. রাতের খাবার তাড়াতাড়ি সেরে নিন।