• বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৩ ১৪৩১

  • || ১০ মুহররম ১৪৪৬

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

টানা তৃতীয়দিনের মতো কিয়েভে ভয়াবহ হামলা চালাল রাশিয়া

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৩০ মে ২০২৩  

আবারও ইউক্রেনের রাজধানী কিয়েভে ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। স্থানীয় সময় মঙ্গলবার (৩০ মে) সকালের রাশিয়া এ হামলা চালায়। এ নিয়ে টানা তৃতীয়দিন কিয়েভে হামলা চালালো মস্কো।

বার্তা সংস্থা রয়টার্স কিয়েভের মেয়র ভিতালি ক্লিৎসকোর বরাত দিয়ে জানিয়েছে, রাশিয়ার আসন্ন হামলার আগেই শহরজুড়ে সাইরেন বাজানো হয়। হামলার পর কিয়েভের আকাশ প্রতিরক্ষাব্যবস্থা অধিকাংশ রুশ ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে।  

হামলার বিষয়টি জানিয়ে কিয়েভের অধিবাসীদের সতর্ক করে মেয়র ভিতালি ক্লিৎসকো তার টেলিগ্রাম চ্যানেলে একটি সতর্কবার্তা প্রকাশ করেছেন। তিনি বলেছেন, ‘একটি বড় ধরনের হামলা। আপনারা কেউ আশ্রয়কেন্দ্র ছেড়ে বের হবেন না।’
 
কিয়েভের কর্মকর্তারা জানিয়েছেন, রাশিয়ার ক্ষেপণাস্ত্রগুলো কিয়েভের বেশ কয়েকটি এলাকায় আঘাত হেনেছে। বিশেষ করে রাজধানীর ঐতিহাসিক এলাকা পোদিল এবং পেচেরিস্কি এলাকায় বেশ কয়েকটি ভবন বিধ্বস্ত হয়েছে। এ ছাড়া এই হামলায় ২৭ বছর বয়সী এক নারী আহত হয়েছেন।  
 
মে মাসজুড়েই রাশিয়া কিয়েভে বেশ কয়েক দফা হামলা চালিয়েছে। এসব হামলার অধিকাংশই চালানো হয়েছে ড্রোন এবং ক্ষেপণাস্ত্র ব্যবহার করে। মঙ্গলবারের হামলা টানা তৃতীয়বারের হামলা এবং মে মাসের ১৭তম হামলা। রাশিয়া সাধারণত কিয়েভে রাতের বেলায় হামলা চালিয়ে থাকে। তবে সোমবার (২৯ মে) রুশ সেনারা কিয়েভে দিনের বেলায়ই হামলা চালিয়েছে।  
 
সোমবারের রুশ হামলায় ইউক্রেনের সামরিক স্থাপনার বেশ ক্ষয়ক্ষতি হয়েছে স্বীকার করে দেশটির সশস্ত্রবাহিনী বলেছে, ইখ্‌মেলনিতস্কি এলাকায় রাশিয়ার হামলায় এটি সেনাঘাঁটির রানওয়ে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়া পাঁচটি যুদ্ধবিমান ব্যবহারের অযোগ্য হয়ে পড়েছে।