• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

ফের বাইডেনের বাড়িতে মিলল গোপন নথি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২৩  

আবারও গোপন নথি পাওয়া গেছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বাড়িতে। এর আগে তিন দফা বাইডেনের ব্যক্তিগত বাড়ি ও অফিসে সরকারি গোপন নথি পাওয়া গিয়েছিল। এবার ফের তার বাড়িতে মিলেছে ছয়টি গোপন নথি। রোববার (২২ জানুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে সংবাদমাধ্যমটি জানায়, গত শুক্রবার বাইডেনের ডেলওয়ারের বাড়িতে মার্কিন বিচার বিভাগের (ডিওজি) তদন্তকারীরা দীর্ঘ ১৩ ঘণ্টা অনুসন্ধান চালিয়েছে। এ সময় তারা আরও ছয়টি গোপন নথির সন্ধান পেয়েছে। বাইডেনের এক আইনজীবী এ তথ্য জানিয়েছেন। নতুন করে পাওয়া যাওয়া নথিগুলো বাইডেনের সিনেটের ও ভাইস প্রেসিডেন্ট থাকাকালীন সময়ের।

বাইডেনের আইনজীবী বব বাউয়ার বলেন, ‘নথিগুলো হাতে লেখা ছিল। সেগুলো জব্দ করে ডিওজির তত্বাবধানে রাখা হয়েছে। ’

অনুসন্ধানের সময় প্রেসিডেন্ট ও তার স্ত্রী জিল বাইডেন ওই বাড়িটিতে ছিল না বলেও জানান বব।

শনিবার এক বিবৃতিতে বব বলেন, ‘ডেলওয়ারের বাড়িতে অনুসন্ধান চালাতে ডিওজিকে অনুমতি দিয়েছিলেন বাইডেন। ’

গত নভেম্বরে পেন বাইডেন সেন্টারে প্রথম দফায় ১০টি নথি পাওয়া গিয়েছিল। ডিসেম্বরের শেষের দিকে বাইডেনের ডেলওয়ারের বাড়ির গ্যারেজে এক পৃষ্ঠার একটি নথি পাওয়া যায়। চলতি মাসের মাঝামাঝির দিকে ডেলওয়ারের বাড়িতে বাইডেনের ব্যক্তিগত লাইব্রেরি থেকে পাঁচ পৃষ্ঠার নথি পাওয়া যায়।

এরপর গত শুক্রবার সেই বাড়িতেই আরও নথির হদিস মিলল। বারাক ওবামার অধীনে ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছিলেন বাইডেন। পাওয়া যাওয়া বেশিরভাগ নথি সেই সময়কার।

যুক্তরাষ্ট্রের গোপন নথিগুলো সাধারণত তিন ক্যাটাগরিতে ভাগ করা হয়। কনফিডেন্সিয়াল, সিক্রেট ও টপ সিক্রেট। কোনো ‘টপ সিক্রেট’ নথি ফাঁস হলে তা যুক্তরাষ্ট্রের স্বার্থের ‘মারাত্মক ক্ষতি করতে পারে’।

রাষ্ট্রীয় গোপন নথিতে বিশেষ অনুমতি সাপেক্ষে সীমিত সংখ্যক মানুষের প্রবেশগম্যতা রয়েছে। এগুলো কীভাবে রাখতে ও সংরক্ষণ করতে হবে সে বিষয়েও নির্দিষ্ট নিয়ম রয়েছে।