• সোমবার   ২৮ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৪ ১৪২৯

  • || ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর কাছে এসএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর ব্যাংক খাতের পরিস্থিতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ১০ ডিসেম্বর বিএনপির মহাসমাবেশ, পরিবহন ধর্মঘট না ডাকার নির্দেশ প্রধানমন্ত্রী প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা সংঘাত-দুর্যোগে নারীদের দুর্দশা বহুগুণ বাড়ে: প্রধানমন্ত্রী সচিবদের যেসব নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী জিয়া-খালেদা-তারেক খুনি: প্রধানমন্ত্রী জেলা-উপজেলা পর্যায়ে কর্মজীবী মহিলা হোস্টেল হবে: প্রধানমন্ত্রী দুপুরে সচিবদের নিয়ে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী স্বৈরাচারবিরোধী আন্দোলনে ডা. মিলনের আত্মত্যাগ নতুন গতি সঞ্চার করে ডা. মিলন এক উজ্জ্বল নক্ষত্র: রাষ্ট্রপতি মিছিল-মিটিংয়ে আপত্তি নেই, মানুষের ওপর হামলায় সহ্য করবো না ‘যারা গ্রেনেড দিয়ে আমাকে হত্যার চেষ্টা করেছে, তাদের সঙ্গে আলোচনা? যারা উন্নয়ন দেখে না, তারা চাইলে চোখের ডাক্তার দেখাতে পারে- প্রধানমন্ত্রী অর্থনীতির চাকা সচল রাখতে সক্ষম হয়েছি: প্রধানমন্ত্রী যোগাযোগ সম্প্রসারণে বাংলাদেশের সহযোগিতা চায় আমিরাত আ.লীগ স্বাস্থ্য খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়: প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধুর খুনিকে লালন-পালন করছে: প্রধানমন্ত্রী

ব্রিটিশ মুদ্রায় রাজা তৃতীয় চার্লসের ছবি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১ অক্টোবর ২০২২  

ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের প্রতিকৃতিসংবলিত প্রথম ব্রিটিশ মুদ্রার ছবি প্রকাশ করা হয়েছে। নতুন এ মুদ্রায় রীতি মেনে রাজার প্রতিকৃতির উল্টো পাশে রয়েছে সদ্যপ্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের প্রতিকৃতি। ব্রিটিশ ভাস্কর মার্টিন জেনিংসের করা মুদ্রার নকশার অনুমোদন দেন চার্লস নিজেই। আগামী ডিসেম্বর থেকে এ মুদ্রা দেশটির বাজারে আসবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের মুখাবয়বসংবলিত নতুন মুদ্রার নকশা উন্মোচন করেছে রয়্যাল মিন্ট। নতুন রাজার ছবিযুক্ত ৫০ পেন্সের মুদ্রা ছাড়াও ৫ পাউন্ডের একটি স্মারক মুদ্রার ছবি প্রকাশ করেছে কর্তৃপক্ষ।

প্রকাশিত মুদ্রার ছবিতে দেখা যায়, রাজা চার্লসের মাথায় মুকুট নেই। রাজকীয় প্রথা অনুসারে, মুদ্রার বাম দিকে রাজার প্রতিকৃতি আর ওপর পাশে মা রানি দ্বিতীয় এলিজাবেথ। ১৬৬০ সালে ব্রিটেনে রাজতন্ত্রের প্রত্যাবর্তনের পর থেকে কয়েনের দুই পাশে নতুন রাজা/রানি এবং তার পূর্বসূরির ছবি দেওয়ার রীতি অনুযায়ী নতুন মুদ্রা চালু হতে যাচ্ছে।

এদিকে রানির প্রতিকৃতিসংবলিত প্রায় ২ হাজার ৭০০ কোটি ডলার মুদ্রা এখনো ব্রিটেনের বাজারে আছে। সময়ের সঙ্গে ধীরে ধীরে সেগুলো বাজার থেকে তুলে নেওয়া হবে বলেও জানিয়েছে ব্রিটিশ কর্তৃপক্ষ।

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর নানা পরিবর্তন আসতে শুরু করেছে ব্রিটেনে। এরই ধারাবাহিকতায় ধাপে ধাপে আরও বিভিন্ন ক্ষেত্র থেকে রানির পরিবর্তে ব্যবহৃত হবে রাজার ছবি কিংবা প্রতীক। যুক্তরাজ্য ও কমনওয়েলথের দেশগুলোর ব্যাংক নোট, মুদ্রাসহ ডাকবাক্স ও টিকিটে ব্যবহৃত নকশায় আসবে পরিবর্তন।