• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

শেষকৃত্যের জন্য রানি এলিজাবেথের মরদেহ লন্ডনে নেয়া হল

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২২  

ব্রিটেনের রানি এলিজাবেথের শবদেহবাহী যানবহরটি বাহিংহ্যাম প্যালেসের দিকে যাওয়ার সময়ে শত শত লোক ঐ রাজকীয় ভবনের বাইরে সারিবদ্ধ ভাবে দাঁড়িয়েছিলেন। শবদেহটি রাজপরিবারের সদস্যরা ঐ রাজভবনে আনুষ্ঠানিক ভাবে গ্রহণ করতে যাচ্ছেন।

এর আগে সি-১৭ সামরিক বিমানে করে মরদেহটি স্কটল্যান্ডের এডিনবারা থেকে লন্ডনে গিয়ে পৌঁছোয়। ঐ বিমানে করে আরও আসেন রানির একমাত্র কন্যা, প্রিন্সেস অ্যান ও তার স্বামী স্যার টিমোথি লরেন্স। কফিনটি রাজকীয় নিয়মমতো আচ্ছাদিত ছিল।

বাকিংহ্যাম প্রাসাদের বাউ কক্ষে কফিনটি সারা রাতের জন্য রাখা হয়। বুধবার কফিনটি রাজা তৃতীয় চার্লস’এর নেতৃত্বে মিছিল করে ১১ শতকের ওয়েস্ট মিন্সটার হলে রাখা হবে । সেখানে রাষ্ট্রীয় সম্মানে রাণীর মরদেহ চারদিন রাখা হবে। দর্শনার্থীদের জন্য দিনে ২৩ ঘন্টা ঐ হলটি খোলা রাখা হবে এবং সেখানে রাজকীয় বাসভবনের সৈন্যরা প্রহরা দেবে। অনুমান করা হচ্ছে এই ঐতিহাসিক ঘটনা প্রত্যক্ষ করতে হাজার হাজার লোক ওয়েস্টমিন্সিটারে যাবেন।

গত ৮ই সেপ্টেম্বর এলজিাবেথ স্কটল্যান্ডের পার্বত্যাঞ্চলে ব্যালমোরাল দূর্গে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এবং সেখানেই চার্লস রাজা হন। মঙ্গলবার রাজা হিসেবে এই প্রথম চার্লস উত্তর আয়ারল্যান্ডে যান, তাঁর সঙ্গে ছিলেন তাঁর স্ত্রী ক্যামিলা, দ্য কুইন কনসোর্ট। তাঁরা সেখানে চার্লস’এর প্রয়াত মা’র কৃত্যানুষ্ঠানে যোগ দেন।

সোমবার এই নতুন রাজা তার বোন অ্যান ও দুই ভাই অ্যান্ড্রু ও এডওয়ার্ডকে কে নিয়ে সেন্ট জাইলস গির্জায় নীরবে প্রার্থনা করেন। এই চারজন তাদের মায়ের শবদেহের চার পাশে নত মস্তকে দাঁড়িয়ে ছিলেন।