• সোমবার   ০৬ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ২২ ১৪২৮

  • || ২৯ রবিউস সানি ১৪৪৩

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বিশ্ব শান্তি সম্মেলনে ‘ঢাকা শান্তি ঘোষণা’ গৃহীত শান্তিপূর্ণ বিশ্ব গড়তে সম্পদ ব্যবহার করুন: প্রধানমন্ত্রী যত্রতত্র শিল্প প্রতিষ্ঠান করা যাবে না: প্রধানমন্ত্রী ক্ষুদ্র ও মাঝারি শিল্প গড়ে তোলার তাগিদ প্রধানমন্ত্রীর যুবকদের উদ্যোক্তা হওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর দেশবাসীকে শপথ করানোর প্রস্তুতি নিতে নির্দেশনা উপকূলীয় এলাকার ৫৩ শতাংশ জমি সরাসরি লবণাক্ততায় আক্রান্ত বস্ত্রশিল্প বাংলাদেশের অর্থনীতির অন্যতম চালিকা শক্তি: রাষ্ট্রপতি বস্ত্রখাত অর্থনীতির অবিচ্ছেদ্য অঙ্গ হিসেবে ভূমিকা রেখে চলছে প্রশিক্ষিত সামরিক বাহিনী গঠনে বিভিন্ন পরিকল্পনা প্রণয়ন করেছি বাংলাদেশ আর পিছিয়ে যাবেনা, এগিয়ে যাবে : প্রধানমন্ত্রী যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ সদাপ্রস্তুত পার্বত্য শান্তিচুক্তির ফলে দীর্ঘদিনের সংঘাতের অবসান ঘটে পার্বত্য শান্তিচুক্তি বিশ্বের ইতিহাসে বিরল ঘটনা: প্রধানমন্ত্রী ব্যবসায়ীদের দেশের মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর ২৪ বছরে পার্বত্য শান্তি চুক্তি করোনা বাড়লে আবারও বন্ধ হবে স্কুল: প্রধানমন্ত্রী গাড়ি না ভেঙে ছাত্রদের শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরতে বললেন প্রধানমন্ত্রী আইন নিজের হাতে তুলে নেবেন না: প্রধানমন্ত্রী গাড়ি ভাঙচুর-আগুন দিলেই ব্যবস্থা: প্রধানমন্ত্রী

উন্মুক্ত হচ্ছে হাজরে আসওয়াদ, যে শর্তে চুমু দেওয়া যাবে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২২ নভেম্বর ২০২১  

করোনা পরিস্থিতিতে একটানা দেড় বছরেরও বেশি সময় বন্ধ ছিল মসজিদুল হারাম। এখন ওমরাহযাত্রী ও মুসল্লিদের স্বাভাবিক প্রবেশে অনুমতি দেওয়া হচ্ছে। সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের সঙ্গে সঙ্গে শিগগিরই তা উন্মুক্ত করার ঘোষণা আসবে বলে জানিয়েছে সৌদি গণমাধ্যম সাবাক নিউজ। একইসঙ্গে উন্মুক্ত হবে কাবা শরিফে স্থাপিত হাজরে আসওয়াদ বা পবিত্র কালো পাথর। তবে অ্যাপের মাধ্যমে আবেদন করেই মুসল্লিরা পারমিট নিতে পারবেন ওই পাথরে চুমু দেওয়ার।

একই শর্তারোপ করা হয়েছে রুকনে ইয়ামানিকে স্পর্শ করা এবং হাতিমে কাবার (হাজরে ইসমাইল) অভ্যন্তরে নফল নামাজ আদায়ের ক্ষেত্রেও।

আলআরাবিয়ার খবরে বলা হয়েছে, দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় সম্প্রতি ‘ই’তামারনা ও তাওয়াক্কালনা’ নামের দুটি স্বাস্থ্য বিষয়ক অ্যাপ তৈরি করেছে। এগুলোর মাধ্যমে ওমরাহ পালনকারীরা মক্কার মসজিদুল হারামে নানান আনুষ্ঠানিকতা পালনের সুবিধা গ্রহণ করতে পারবেন। সেক্ষেত্রে অবশ্যই তাদের নির্দিষ্ট নিয়ম মেনে পারমিট নিতে হবে।