• বুধবার ১৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ২ ১৪৩১

  • || ০৯ মুহররম ১৪৪৬

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী চীন সফর সংক্ষিপ্ত করে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী ঢাকা-বেইজিং ৭ ঘোষণাপত্র, ২১ চুক্তি সই চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে শেখ হাসিনা

কাঁচা মাংস ভক্ষণকারীর মস্তিষ্ক-বুকে মিললো ৭শ’ ফিতাকৃমি!

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২২ নভেম্বর ২০১৯  

পরিষ্কার-পরিচ্ছন্নতা ও স্বাস্থ্যবিধি জীবনের খুব গুরুত্বপূর্ণ একটি অংশ। এসবের অভাবে যে কোনো সময় বিপন্ন হতে পারে যে কারো জীবন। 

প্রায়ই মানুষের শরীরে নখ, সূচ, পয়সাসহ অস্বাভাবিক বিভিন্ন জিনিসের সন্ধান পান চিকিৎসকরা। কিন্তু সম্প্রতি চীনে এক ব্যক্তির শরীরে এমন কিছু মিলেছে যা শুনলে পাঠক শিউরে উঠবেন। 

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, কিছুদিন আগে প্রচণ্ড মাথা ও বুক ব্যথায় আক্রান্ত হন ঝু ঝং-ফা নামে পূর্ব চীনের হাংঝু অঞ্চলের ৪৩ বছর বয়সী এক ব্যক্তি। প্রায় মাসখানেক ওই অবস্থা চলতে থাকলে শেষমেশ নিরুপায় হয়ে ঝেজিয়াং প্রদেশের চিকিৎসক ওয়াং জিয়ান-রং-এর শরণাপন্ন হন ঝু ঝং-ফা।     

ওই ব্যক্তি ভাবতেও পারেননি যে এই হাসপাতালে যাওয়া তার জীবনে সবচেয়ে বড় ধাক্কা বয়ে আনবে। প্রাথমিক স্বাস্থ্যপরীক্ষায় ভয়াবহ এক তথ্য বেরিয়ে আসে। জানা যায়, ঝু ঝন ব্যাপকমাত্রায় পরজীবী ফিতাকৃমিবাহিত টাইনায়াসিস রোগে ভুগছেন।

পরবর্তীতে রোগীর সারা শরীরে পরীক্ষা চালিয়ে দেখা যায়, তার মস্তিষ্ক, বুক ও ফুসফুসে বিপুল পরিমাণ ফিতাকৃমি বাসা বেঁধেছে।
   
চীনভিত্তিক সংবাদমাধ্যম পিয়ার-এ এক সাক্ষাৎকারে চিকিৎসক ওয়াং বলেন, ঝু ঝং-ফা’র  মস্তিষ্ক, বুক ও ফুসফুসে ৭শ’ ফিতাকৃমি পাওয়া গেছে। তার মস্তিষ্কে কৃমিজনিত ক্ষতের সৃষ্টি হয়েছে। বিপুল পরিমাণ কৃমিতে ভরে গেছে ফুসফুস ও বুকের পেশী। তার বেশিরভাগ অঙ্গপ্রত্যঙ্গেই ফিতাকৃমির সংক্রমণ ঘটেছে। 

চিকিৎসক জানান, কাঁচা মাংস খাওয়ার ফলেই ব্যাপক মাত্রায় এ রোগে আক্রান্ত হয়েছেন ঝু ঝং-ফা। তিনি মাংস খাওয়ার সময় কোনোভাবে কৃমির জীবন্ত ডিম থেকে  গিয়েছিল। তা থেকেই এ সংক্রমণ হয়। কেউ যদি কাঁচা মাংস খায়, তবে তার শরীরে ফিতাকৃমি প্রবেশ করে ভিন্ন রকম অসুখ তৈরি করতে পারে।