• বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৩ ১৪৩১

  • || ১০ মুহররম ১৪৪৬

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

ভারতে লোকসভা নির্বাচনে ভোট গণনা শুরু, ফল ঘোষণা আজই

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৪ জুন ২০২৪  

কঠোর নিরাপত্তার মধ্যে দিয়ে শুরু হয়েছে ভারতের লোকসভা নির্বাচনের ভোট গণনা। ফলাফল আজই নির্বাচন কমিশনের ওয়েবসাইটেই তুলে দেওয়া হবে।

মঙ্গলবার (৪ জুন) সকাল ৮টা থেকে শুরু হওয়া ভোট গণনায় রাউন্ডের ব্যবস্থা করেছে দেশটির নির্বাচন কমিশন।

প্রথমে পোস্টাল ব্যালটের গণনা করা হয়। এরপর ইভিএম খোলা হয়। একটি রাউন্ডে ১৪টি টেবিলে ১৪টি ইভিএম একসাথে খোলা হয়। এসব মেশিনের গণনার শেষ হলে পরের ধাপে ঠিক একইভাবে গণনা শুরু হয়।

নিয়ম অনুযায়ী প্রত্যেকটি কেন্দ্রের ভোট গণনার দায়িত্বে আছেন একজন রিটার্নিং অফিসার।

এদিকে, দেশজুড়ে গণনা কেন্দ্রগুলোতে কেন্দ্রীয় বাহিনী, পুলিশি নজরদারির পাশাপাশি সিসি ক্যামেরা ড্রোন ব্যবহার করা হচ্ছে।

নির্বাচন কমিশন জানিয়েছে, গণনার ফলাফল নির্বাচন কমিশনের ওয়েবসাইটেই তুলে দেওয়া হবে। আর এই সংক্রান্ত যাবতীয় তথ্য পাওয়া যাবে ভোটার হেল্পলাইন অ্যাপের মাধ্যমে।

বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতের সাত দফার লোকসভার নির্বাচনের ভোটগ্রহণ গত শনিবার সম্পন্ন হয়েছে। সদ্যসমাপ্ত লোকসভা নির্বাচনে ৬৪ কোটি ২০ লাখ মানুষ ভোট দিয়েছেন।

দেশটির মুখ্য নির্বাচনী কমিশনার রাজীব কুমার জানিয়েছেন, ভোটদাতার সংখ্যার দিক থেকে এটা একটা বিশ্ব রেকর্ড। বিশ্বের কোনো দেশে কখনো এত বেশি মানুষ ভোট দেননি। যে ৬৪ কোটি ২০ লাখ মানুষ ভোট দিয়েছেন, তার মধ্যে ৩১ কোটি ২০ লাখ নারী।

রাজীব কুমার বলেন, এবার পুনর্নির্বাচন বেশি হয়নি। মাত্র ৩৯টি জায়গায় পুনর্নির্বাচন হয়েছে। এর মধ্যে ২৫টি হয়েছে অরুণাচল ও মণিপুরে। বাকি দেশে ১৫টি জায়গায় পুনর্নির্বাচন হয়েছে। নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে বলে তিনি দাবি করেছেন।