• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

ওষুধ-সিরাপেও কমছে না কাশি, অ্যাডিনোভাইরাসের লক্ষণ নয় তো?

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৭ মার্চ ২০২৩  

করোনাভাইরাসের মতো রূপ বদলে ভয়ংকর হচ্ছে অ্যাডিনোভাইরাসও। পার্শ্ববর্তী দেশ ভারতে এরই মধ্যে অনেক শিশু এই ভাইরাসের সংক্রমণে গুরুতর অবস্থায় হাসপাতালে ভিড় করছে।

চিকিৎসকরা বলছেন, অ্যাডিনোভাইরাসে আক্রান্ত অনেক শিশু সুস্থ হয়ে বাড়ি ফিরে যাওয়ার পর, তাদের ফুসফুসের সমস্যা দেখা দিচ্ছে।

এই ভাইরাসে সংক্রমিত ব্যক্তিদের মধ্যে নতুন করে দেখা দিচ্ছে শ্বাসকষ্ট। চিকিৎসকদের মতে, করোনার মতো অ্যাডিনোভাইরাসও ভ্যারিয়েন্ট বদলে শক্তিশালী হয়ে উঠছে।

শিশুদের নিয়ে যখন চিন্তার শেষ নেই, তখন বড়দের ক্ষেত্রে দেখা দিয়েছে নতুন উদ্বেগ। যারা দীর্ঘদিন ধরে কাশিতে ভুগছেন, তারা হয়তো অ্যাডিনোভাইরাসে সংক্রমিত।

এ বিষয়ে ভারতের ফুসফুস বিশেষজ্ঞ ডা. পার্থসারথি ভট্টাচার্য জানান, বিগত ২৫ বছরেও তিনি এ ধরনের কাশির সমস্যা দেখেননি। প্রায় একমাস বা তারও বেশি সময় ধরে যারা কাশির সমস্যায় ভুগছেন কিংবা অ্যান্টি বায়োটিক বা কাশির ওষুধ ও সিরাপ খেয়েও সুস্থ হচ্ছেন না তাদের ক্ষেত্রে বিষয়টি উদ্বেগজনক হতে পারে।

কেউ অ্যাডিনো ভাইরাসে আক্রান্ত কি না, তা জানতে পিসিআর টেস্ট করাতে হয়। বেসরকারি সংস্থায় যে টেস্টের খরচ ৯-২০ হাজার টাকা। স্বাভাবিকভাবেই যা অনেকের পক্ষেই করা সম্ভব হয়ে ওঠে না। তাই সচেতনতার উপরেই জোর দিতে বলছেন চিকিৎসকরা।