• সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৭ ১৪২৯

  • || ০৭ রজব ১৪৪৪

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
দেশের ব্যাপক উন্নয়ন বিবেচনায় নিতে দেশবাসীর প্রতি আহ্বান গণতান্ত্রিক ধারা অব্যাহত থাকলেই মানুষের উন্নতি হয়: প্রধানমন্ত্রী আমি জোর করে দেশে ফিরেছিলাম, আ.লীগ পালায় না: শেখ হাসিনা আজ ১১ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ১-৭ মার্চ মোবাইলে কল করলেই শোনা যাবে বঙ্গবন্ধুর ভাষণ পুলিশি সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিন: প্রধানমন্ত্রী সন্ত্রাস রুখে দিতে প্রশংসনীয় ভূমিকা রেখে যাচ্ছে পুলিশ সারদায় কুচকাওয়াজে প্রধানমন্ত্রীকে অভিবাদন বাংলাদেশ পুলিশ শান্তি-শৃঙ্খলা রক্ষায় নিরলসভাবে কাজ করছে প্রধানমন্ত্রীকে বরণে প্রস্তুত রাজশাহী প্রধানমন্ত্রীর অপেক্ষায় রাজশাহীবাসী, ব্যাপক জনসমাগমের প্রস্তুতি রাষ্ট্রপতির সঙ্গে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের মূল চাবিকাঠি ডিজিটাল সংযোগ সাধারণ নির্বাচন অবাধ ও সুষ্ঠুভাবে অনুষ্ঠানের প্রস্তুতি নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী আপনি কি আল্লাহর ফেরেস্তা, ফখরুলকে কাদেরের প্রশ্ন কাউকে সম্প্রীতি নষ্ট করতে দেব না: প্রধানমন্ত্রী আর্থসামাজিক উন্নয়নে বাংলাদেশ এখন রোল মডেল: প্রধানমন্ত্রী বিদেশি বিনিয়োগ বাড়াতে কাস্টমের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে একাত্তরে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির চেষ্টা চালিয়ে যাচ্ছি আমার ব্যর্থতা থাকলে খুঁজে বের করে দিন: প্রধানমন্ত্রী

মাড়ি থেকে রক্ত পড়ছে, শরীরে ভিটামিনের অভাবে হচ্ছে না তো?

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২০ নভেম্বর ২০২২  

শরীর সুস্থ রাখতে প্রতিদিন খাদ্যতালিকায় প্রোটিন, কার্ব, বিভিন্ন খনিজের মতো কিছু ভিটামিন রাখাও জরুরি। খাবারের মধ্যে দিয়ে রোজ সেই পরিমাণ ভিটামিন শরীরে না পৌঁছলে অনেকেই বাইরে থেকে ওষুধ হিসেবে তা খেয়ে থাকেন। 

চিকিৎসকের পরামর্শ ছাড়া যেমন কোনো ভিটামিনই খাওয়া ঠিক নয়, তেমনই ভিটামিনের অভাব হলে শরীরে যে যে লক্ষণগুলো ফুটে ওঠে, সেগুলোকে অবহেলা করাও ঠিক নয়।

অনেকেই হয়তো জানেন ভিটামিন সি-র অভাবে মুখের ভেতরে ঘা, অতিরিক্ত ঠান্ডা লাগার মতো লক্ষণ প্রকাশ পায়। কিন্তু এ ছাড়া আর কী কী লক্ষণ দেখলে বুঝবেন শরীরে ভিটামিন সি-র অভাব হচ্ছে কিনা?

মাড়ি থেকে রক্ত পড়া
যদি দাঁতের কোনো সমস্যা না থাকা সত্ত্বেও মাড়ি থেকে রক্ত পড়ে, তখন বুঝতে হবে শরীরে ভিটামিন সি-র অভাব রয়েছে। শুধু তাই নয়, চোখ থেকে রক্ত পড়া, মূত্রাশয়ের সংক্রমণ, এই সব লক্ষণও ভিটামিন সি-র অভাবে ঘটতে পারে।

অতিরিক্ত শুষ্ক ত্বক
আবহাওয়া যেমনই হোক, সারা বছরই যদি কারও শুষ্ক, ফাটা ত্বকের সমস্যা থাকে তখন বুঝতে হবে ভিটামিন সি-র ঘাটতি হচ্ছে। শুধু তাই নয়, মাথায় খুসকি, ত্বকে মসৃণতাও বজায় রাখে ভিটামিন সি।

প্রদাহ
দেহের কোনো অংশে কি হঠাৎই জ্বালার অনুভূতি হচ্ছে? বা খুব সাধারণ খাবার খেলেও গলা-বুক জ্বালা বা অম্বল হচ্ছে? এটিও কিন্তু ভিটামিন সি-র অভাবে হতে পারে। কারণ, এই ভিটামিন হজমে সহায়তা করে এমন অঙ্গ-প্রত্যঙ্গগুলোকে ভালো রাখে। ভিটামিন সি অন্ত্রের স্বাস্থ্যরক্ষায় যথেষ্ট সাহায্য করে।