• সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৭ ১৪২৯

  • || ০৭ রজব ১৪৪৪

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
দেশের ব্যাপক উন্নয়ন বিবেচনায় নিতে দেশবাসীর প্রতি আহ্বান গণতান্ত্রিক ধারা অব্যাহত থাকলেই মানুষের উন্নতি হয়: প্রধানমন্ত্রী আমি জোর করে দেশে ফিরেছিলাম, আ.লীগ পালায় না: শেখ হাসিনা আজ ১১ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ১-৭ মার্চ মোবাইলে কল করলেই শোনা যাবে বঙ্গবন্ধুর ভাষণ পুলিশি সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিন: প্রধানমন্ত্রী সন্ত্রাস রুখে দিতে প্রশংসনীয় ভূমিকা রেখে যাচ্ছে পুলিশ সারদায় কুচকাওয়াজে প্রধানমন্ত্রীকে অভিবাদন বাংলাদেশ পুলিশ শান্তি-শৃঙ্খলা রক্ষায় নিরলসভাবে কাজ করছে প্রধানমন্ত্রীকে বরণে প্রস্তুত রাজশাহী প্রধানমন্ত্রীর অপেক্ষায় রাজশাহীবাসী, ব্যাপক জনসমাগমের প্রস্তুতি রাষ্ট্রপতির সঙ্গে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের মূল চাবিকাঠি ডিজিটাল সংযোগ সাধারণ নির্বাচন অবাধ ও সুষ্ঠুভাবে অনুষ্ঠানের প্রস্তুতি নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী আপনি কি আল্লাহর ফেরেস্তা, ফখরুলকে কাদেরের প্রশ্ন কাউকে সম্প্রীতি নষ্ট করতে দেব না: প্রধানমন্ত্রী আর্থসামাজিক উন্নয়নে বাংলাদেশ এখন রোল মডেল: প্রধানমন্ত্রী বিদেশি বিনিয়োগ বাড়াতে কাস্টমের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে একাত্তরে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির চেষ্টা চালিয়ে যাচ্ছি আমার ব্যর্থতা থাকলে খুঁজে বের করে দিন: প্রধানমন্ত্রী

ইমিউনিটি বাড়াতে ব্যবহার করুন এই উপাদান

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৬ নভেম্বর ২০২২  

শীত পড়লেই ইমিউনিটি কমতে থাকে অনেকের। তাই সর্দি, কাশি লেগেই থাকে। এমন অবস্থায় ইমিউনিটি বা শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানোর দিকে নজর দিতে বলছেন সবাই। 

এই পরিস্থিতিতে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির ওপর জোর দেওয়া উচিত। এই ক্ষেত্রে কিছু ঘরোয়া খাবার খেলেই সর্দি-কাশি বা অকারণ ঠান্ডা লাগা থেকে মুক্তি পাওয়া যেতে পারে। চলুন তবে জেনে নেয়া যাক কী কী খেলে সর্দি-কাশি বা অকারণ ঠান্ডা লাগা থেকে মুক্তি পাওয়া সে সম্পর্কে-  

>>> আমন্ডে আছে ম্যাগনেশিয়াম, প্রটিন, জিঙ্ক এবং ভিটামিন ই যা ইমিউনিটি বাড়াতে সাহায্য করে। তাই শীতকালে প্রতিদিন আমন্ড খেতে পারেন।

>>> রসুনে আছে ভিটামিন সি, জিঙ্ক,এবং ভিটামিন বি। শীতকালে প্রতিদিন রসুন খেলে সর্দি-কাশি থেকে মুক্তি পাওয়া যাবে।

>>> আদায় থাকা বিভিন্ন উপাদান শীতকালে বিভিন্ন শারীরিক সমস্যা থেকে উপশম দিতে পারে। তাছাড়া আদা ইমিউনিটি বাড়াতেও সাহায্য করে।

>>> আদায় থাকা বিভিন্ন উপাদান শীতকালে বিভিন্ন শারীরিক সমস্যা থেকে উপশম দিতে পারে। তাছাড়া আদা ইমিউনিটি বাড়াতেও সাহায্য করে।

>>> তুলসীতে থাকা বিভিন্ন উপাদান ইমিউনিটি বাড়ায় এবং ফুসফুসের সমস্যা দূর করতে পারে।

>>> হলুদে আছে অ্যান্টি অক্সিডেন্ট। হলুদে থাকা বিভিন্ন উপাদান ইমিউনিটি বাড়াতে সাহায্য করে এবং এই উপাদান শীতকালে বিভিন্ন শারীরিক সমস্যা থেকে মুক্তি দিতে পারে।