• সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৭ ১৪২৯

  • || ০৭ রজব ১৪৪৪

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
দেশের ব্যাপক উন্নয়ন বিবেচনায় নিতে দেশবাসীর প্রতি আহ্বান গণতান্ত্রিক ধারা অব্যাহত থাকলেই মানুষের উন্নতি হয়: প্রধানমন্ত্রী আমি জোর করে দেশে ফিরেছিলাম, আ.লীগ পালায় না: শেখ হাসিনা আজ ১১ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ১-৭ মার্চ মোবাইলে কল করলেই শোনা যাবে বঙ্গবন্ধুর ভাষণ পুলিশি সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিন: প্রধানমন্ত্রী সন্ত্রাস রুখে দিতে প্রশংসনীয় ভূমিকা রেখে যাচ্ছে পুলিশ সারদায় কুচকাওয়াজে প্রধানমন্ত্রীকে অভিবাদন বাংলাদেশ পুলিশ শান্তি-শৃঙ্খলা রক্ষায় নিরলসভাবে কাজ করছে প্রধানমন্ত্রীকে বরণে প্রস্তুত রাজশাহী প্রধানমন্ত্রীর অপেক্ষায় রাজশাহীবাসী, ব্যাপক জনসমাগমের প্রস্তুতি রাষ্ট্রপতির সঙ্গে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের মূল চাবিকাঠি ডিজিটাল সংযোগ সাধারণ নির্বাচন অবাধ ও সুষ্ঠুভাবে অনুষ্ঠানের প্রস্তুতি নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী আপনি কি আল্লাহর ফেরেস্তা, ফখরুলকে কাদেরের প্রশ্ন কাউকে সম্প্রীতি নষ্ট করতে দেব না: প্রধানমন্ত্রী আর্থসামাজিক উন্নয়নে বাংলাদেশ এখন রোল মডেল: প্রধানমন্ত্রী বিদেশি বিনিয়োগ বাড়াতে কাস্টমের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে একাত্তরে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির চেষ্টা চালিয়ে যাচ্ছি আমার ব্যর্থতা থাকলে খুঁজে বের করে দিন: প্রধানমন্ত্রী

ডেঙ্গু বাড়ছে, সেরে ওঠায় সহায়ক হবে কোন পাঁচ পানীয়?

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৫ নভেম্বর ২০২২  

ডেঙ্গু হলে শরীরের কোষগুলো পানিশূন্য হয়ে পড়ে। এই সময়ে শরীরে পর্যাপ্ত পানির জোগান দিতে হবে। ডায়েটে বেশি করে কোন পানীয় রাখতে হবে?

এই পরিস্থিতিতে শরীরের রোগপ্রতিরোধ শক্তি বাড়ানোর ক্ষেত্রে বেশি করে সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। এ ক্ষেত্রে ডায়েটের উপর দিতে হবে বাড়তি নজর। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এই সময়ে ডায়েটে কোন কোন পানীয় রাখতেই হবে?

নিমপাতার পানি

কিছু টাটকা নিমপাতা পানিতে ফুটিয়ে নিন। ব্যথা প্রশমিত করতে এবং আপনার ডিহাইড্রেশনের সমস্যা কমাতে প্রতি দিন চায়ের মতো পান করুন এই পানীয়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও বেশ উপযোগী এই পানীয়।

পেঁপে পাতার রস

আয়ুর্বেদ চিকিৎসকদের মতে, পেঁপে পাতার রস শরীরে অণুচক্রিকার সংখ্যা বাড়াতে সাহায্য করে। ডেঙ্গু হলে দু’টো টাটকা পেঁপে পাতা নিয়ে বেঁটে নিয়ে এক কাপ পানির সঙ্গে ভাল করে মিশিয়ে নিয়মিত পান করতে হবে।

কালমেঘ পাতার রস

নিম পাতার মতোই কালমেঘ পাতায় অ্যান্টি-ভাইরাল বৈশিষ্ট্য রয়েছে। রক্তের অণুচক্রিকার মাত্রা বাড়াতে এই ভেষজ সত্যিই উপকারী।

তুলসী চা

শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে নিয়মিত তুলসির চা খাওয়া যেতে পারে। তাজা তুলসী পাতা পানিতে সেদ্ধ করে ছেঁকে নিন। সেই মিশ্রণে খানিকটা লেবুর রস মিশিয়ে খেতে পারেন। স্বাজ বাড়াতে মধুও দিতে পারেন।

মেথি বীজের পানীয়

সারা রাত এক গ্লাস পানিতে এক চামচ মেথি ভিজিয়ে রাখুন। ভোর বেলা সেই পানি ছেঁকে খেয়ে নিন। শরীরের রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে এই পানীয় বেশ উপকারী।