• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ট্রাস্টের চলমান প্রকল্পের কাজ দ্রুত সম্পন্নের নির্দেশ

বদহজম, পেট ফাঁপা থেকে মুক্তি পাবেন এই ৪ ভেষজে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১ সেপ্টেম্বর ২০২২  

দুর্বল হজম শক্তি বা পরিপাকতন্ত্রের সমস্যা আপনার পুরো শরীরের স্বাস্থ্যের সঙ্গে সম্পর্কিত। দুর্বল অন্ত্রের কারণে শুধু শারীরিক নয়, অনেক ধরনের মানসিক সমস্যা যেমন হতাশা, উদ্বেগ এবং চাপ ইত্যাদি তৈরি হয় ।

এছাড়াও, ত্বকের সঙ্গে সম্পর্কিত অনেক সমস্যাও আপনার পেটের সমস্যার কারণে হয়। শুধু তাই নয়, দুর্বল হজম কিছু অটোইমিউন রোগের ঝুঁকি বাড়ায় যেমন ক্রোহন ডিজিজ, বৃহৎ অন্ত্রে প্রদাহ, এন্ডোক্রাইন সিস্টেম সম্পর্কিত সমস্যা এবং ক্যানসারের মতো ভয়াবহ অসুখ।

পুষ্টিবিদরা বলেন, যদি হজমশক্তি খারাপ থাকে তবে শরীর পুষ্টির সঠিক ব্যবহার এবং শক্তি ধরে রাখার ক্ষমতা হারিয়ে ফেলে। এমন পরিস্থিতিতে, প্রাকৃতিক উপায়ে আপনার অন্ত্রের স্বাস্থ্য বজায় রাখা গুরুত্বপূর্ণ। আসুন জেনে নেই অন্ত্রের স্বাস্থ্য বজায় রাখার প্রাকৃতিক উপায়।

​অ্যালোভেরা
অ্যালোভেরা একটি প্রাকৃতিক রেচক হিসাবে বিবেচিত হয়। ঘৃতকুমারী পাতা অভ্যন্তরীণ যৌগ এবং উদ্ভিদ মিউকিলেজ সমৃদ্ধ। এগুলো পরিপাকতন্ত্রের প্রদাহ কমায়।

​আদা
আদার মধ্যে থাকা জিঞ্জেরল এবং শোগাওল যৌগ। যা পাকস্থলীর সংকোচন এবং খালিকে উদ্দীপিত করতে সাহায্য করে। সুতরাং, এই মশলা বমি বমি ভাব, খিঁচুনি, ফোলাভাব, গ্যাস বা বদহজমের সঙ্গে সাহায্য করতে পারে।

পুষ্টিবিদের পরামর্শ

​পুদিনা পাচনতন্ত্রের পেশীগুলির জন্য স্বাস্থ্যকর। এতে পুদিনায় উপস্থিত একটি যৌগ মেনথল, পাচনতন্ত্রের পেশীতে এর শিথিল প্রভাবের মাধ্যমে আইবিএস উপসর্গগুলি কমাতে সাহায্য করে। খাওয়ার পরই পেট ফুলে-ফেঁপে যাচ্ছে? ঘরোয়া উপায়েই দূর করুন সমস্যা।

ত্রিফলা
ত্রিফলা তিনটি উদ্ভিদের ভেষজ মিশ্রণ। এর মধ্যে আছে আমলা, বয়রা এবং হরিতকি। হরিতকি সুস্থ অন্ত্রের গতিবিধি এবং অন্ত্রের স্বাস্থ্যকে সমর্থন করার জন্য পরিচিত। বয়রা একটি মৃদু রেচক ক্রিয়ায় সাহায্য করে, এবং আমলা পাকস্থলীর অ্যাসিডের মাত্রা ভারসাম্য রাখতে সাহায্য করে। অন্ত্রের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে।