• রোববার   ২৬ জুন ২০২২ ||

  • আষাঢ় ১২ ১৪২৯

  • || ২৫ জ্বিলকদ ১৪৪৩

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
পদ্মা সেতুর সফলতায় প্রধানমন্ত্রীকে কুয়েতের রাষ্ট্রদূতের অভিনন্দন নতুন প্রজন্মকে প্রস্তত হতে বললেন প্রধানমন্ত্রী আমরা বিজয়ী জাতি, মাথা উঁচু করে চলবো: প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে লড়াইয়ে পরিবারের ভূমিকা গুরুত্বপূর্ণ: রাষ্ট্রপতি মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী দক্ষিণাঞ্চলের উন্নতির জন্য নিজের জীবন দেয়ার ওয়াদা- প্রধানমন্ত্রী পদ্মা সেতুর ওপর হাজারো মানুষের ঢল ‘আছে শুধু ভালোবাসা, দিয়ে গেলাম তাই’ শিবচরের সমাবেশে প্রধানমন্ত্রী অবশেষে এলো সেই মাহেন্দ্রক্ষণ: পদ্মা সেতুর শুভ উদ্বোধন কংক্রিটের অবকাঠামো নয়, পদ্মা সেতু আমাদের অহংকার: প্রধানমন্ত্রী এ সেতু স্পর্ধিত বাংলাদেশের প্রতিচ্ছবি: প্রধানমন্ত্রী ৪২টি পিলার বাংলাদেশের আত্মমর্যাদার ভিত: প্রধানমন্ত্রী ‘সর্বনাশা’ থেকে ‘সর্বআশা’ পদ্মা পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান শুরু পদ্মার বুক চিরে বাংলাদেশের ‘সাহস’ পদ্মা সেতুর উদ্বোধন দেশের জন্য গৌরবোজ্জ্বল ও ঐতিহাসিক দিন সুধী সমাবেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতুর মতো সব প্রকল্পের সফল বাস্তবায়ন কামনা করছি: রাষ্ট্রপতি দখিনা দুয়ার খুলছে আজ

অল্প শব্দেই ঘুম ভেঙে যাওয়া ডেকে আনে যেসব মারাত্মক ক্ষতি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৩ এপ্রিল ২০২২  

প্রতিদিন আট ঘণ্টা ঘুমানোর পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। কারণ সুস্থতার জন্য ঘুম জরুরি। সারাদিন শেষে রাতে একটি নির্দিষ্ট সময়ে সবাই ঘুমিয়ে থাকেন। যা খুব স্বাভাবিক। কিন্তু আমাদের মধ্যে এমন অনেকেই আছেন, যাদের ঘুম খুব পাতলা।

অর্থাৎ রাতে যদি খুব অল্প শব্দও হয়, তাহলে সঙ্গে সঙ্গে ঘুম ভেঙে যায়। যাদের এমন অভ্যাস রয়েছে, তাদের কথায় কথায় ঘুমে ব্যাঘাত ঘটে। টানা ঘুম হয় না বললেই চলে। এর ফলে যথেষ্ট বিশ্রাম হচ্ছে তো? না, মোটেও হচ্ছে না।

যাদের ঘুম পাতলা, তাদের অধিকাংশেরই নির্বিঘ্ন বিশ্রাম হয় না। এর জের গিয়ে পড়ে হাড়ের স্বাস্থ্য, মস্তিষ্কের কাজ এবং মন-মেজাজের ওপর। ঘুমের মূলত চারটি ধাপ থাকে।

প্রতি ধাপে মস্তিষ্ক, ফুসফুস, পেশি, হৃদযন্ত্রের কাজ ধীর হতে থাকে। শরীর শান্ত হয়। তৃতীয় ধাপে পৌঁছলে শরীরের সব অঙ্গ-প্রত্যঙ্গ সম্পূর্ণ বিশ্রামের পর্যায়ে পৌঁছায়। ঘুম গাঢ় হয়।

দিনের পর দিন যদি সেই গাঢ় ঘুমের পর্যায়ে শরীর না পৌঁছতে পারে, তখন বিভিন্ন অঙ্গ ক্লান্ত হতে থাকে। কাজ করতে অসুবিধা হয়। যেমন- টানা পাতলা ঘুমের জেরে মস্তিষ্ক কাজ করা কমিয়ে দেয়। এমনকি ডিমেনশিয়ার আশঙ্কাও তৈরি হয়।

আরো একটি সমস্যাও খুব বেশি দেখা যায় পাতলা ঘুমের কারণে। অনেকেরই বিপাক হার কমে যায় ভালো ঘুম না হলে। এর ফলে দ্রুত ওজন বাড়তে শুরু করতে পারে।

ফলে ঘুম যদি পাতলা হতে শুরু করে, তবে জানা দরকার তা কেন হচ্ছে। কয়েক ঘণ্টা গভীর ঘুম হওয়ার জন্য কী কী করা যেতে পারে, সেটাও ভাবা দরকার।