• সোমবার   ০৬ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ২২ ১৪২৮

  • || ২৯ রবিউস সানি ১৪৪৩

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বিশ্ব শান্তি সম্মেলনে ‘ঢাকা শান্তি ঘোষণা’ গৃহীত শান্তিপূর্ণ বিশ্ব গড়তে সম্পদ ব্যবহার করুন: প্রধানমন্ত্রী যত্রতত্র শিল্প প্রতিষ্ঠান করা যাবে না: প্রধানমন্ত্রী ক্ষুদ্র ও মাঝারি শিল্প গড়ে তোলার তাগিদ প্রধানমন্ত্রীর যুবকদের উদ্যোক্তা হওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর দেশবাসীকে শপথ করানোর প্রস্তুতি নিতে নির্দেশনা উপকূলীয় এলাকার ৫৩ শতাংশ জমি সরাসরি লবণাক্ততায় আক্রান্ত বস্ত্রশিল্প বাংলাদেশের অর্থনীতির অন্যতম চালিকা শক্তি: রাষ্ট্রপতি বস্ত্রখাত অর্থনীতির অবিচ্ছেদ্য অঙ্গ হিসেবে ভূমিকা রেখে চলছে প্রশিক্ষিত সামরিক বাহিনী গঠনে বিভিন্ন পরিকল্পনা প্রণয়ন করেছি বাংলাদেশ আর পিছিয়ে যাবেনা, এগিয়ে যাবে : প্রধানমন্ত্রী যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ সদাপ্রস্তুত পার্বত্য শান্তিচুক্তির ফলে দীর্ঘদিনের সংঘাতের অবসান ঘটে পার্বত্য শান্তিচুক্তি বিশ্বের ইতিহাসে বিরল ঘটনা: প্রধানমন্ত্রী ব্যবসায়ীদের দেশের মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর ২৪ বছরে পার্বত্য শান্তি চুক্তি করোনা বাড়লে আবারও বন্ধ হবে স্কুল: প্রধানমন্ত্রী গাড়ি না ভেঙে ছাত্রদের শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরতে বললেন প্রধানমন্ত্রী আইন নিজের হাতে তুলে নেবেন না: প্রধানমন্ত্রী গাড়ি ভাঙচুর-আগুন দিলেই ব্যবস্থা: প্রধানমন্ত্রী

৫০ পেরোলে যা যা খাওয়া দরকার

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২১  

বয়স ৫০ পেরোলে যেন শরীরে বার্ধক্যের ছোঁয়া লাগতে থাকে। হরমোনের তারতম্যে শরীরে বেশকিছু পরিবর্তনের সাথে পরিবর্তন আসে দৈনন্দিন চলাফেরাতেও। এই বয়সে কমে রোগ প্রতিরোধ ক্ষমতাও, যার ফলে অনেকের দেখা দেয় কোলেস্টেরল, উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিসের মত সমস্যা।

তাই ৫০ পেরোলে দৈনন্দিন জীবনে আনা উচিৎ বেশ কিছু পরিবর্তন। যাতে দেখা না দেয় কোনো সমস্যা, সুস্থ থাকে শরীর। আর শরীর সুস্থ, সতেজ এবং সচল রাখতে প্রয়োজন বিশেষ খেয়াল রাখা খাওয়া দাওয়ার দিকে। যেন খাবারগুলো শরীরকে ঠিক রাখে।

তাই দেখে নেওয়া যাক কোন কোন খাবার রাখা উচিৎ প্রতিদিনের পদে-

বাদামে রয়েছে প্রোটিন। তাই এই বয়সে নিয়মিত পরিমাণমত বাদাম খাওয়া দরকার। চিনে বাদাম, আখরোট, কাজু নিয়মিত খেলে শরীর প্রয়োজনীয় প্রোটিন পায় সাথে পায় বেশ কিছু খনিজ পদার্থ। হৃদযন্ত্রের উপকারও নেয় বাদাম।

বিভিন্ন ধরনের সব্জিতে রয়েছে ভিটামিন, প্রোটিন, ক্যালসিয়াম, অ্যান্টি-অক্সিড্যান্ট। ক্যালোরির মাত্রা খুবই কম থাকে শাক-সব্জিতে। ফলে অতিরিক্ত মেদ হওয়ার কোনও আশঙ্কা নেই। আবার পেট ভরবে। পুষ্টিও পাবে শরীর।

বিভিন্ন ফলে থাকে ভিটামিন, ক্যালসিয়াম, যা ত্বক থেকে হাড়, সবের যত্ন নেয়। ৫০ পেরোনর পর বেশি করে ফল খেতে পারলে শরীর সতেজ থাকবে; চলাফেরা-কাজকর্ম করাও সহজ হবে।