• শনিবার ২০ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৫ ১৪৩১

  • || ১২ মুহররম ১৪৪৬

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

গ্যাস্ট্রিকে ভুগছেন, মাংসে অ্যালার্জির লক্ষণ নয় তো?

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৯ জুন ২০২৪  

কোরবানি ঈদ এলেই গরু-খাসির মাংসের বিভিন্ন পদ খাওয়ার ধুম পড়ে যায় ঘরে ঘরে। মাংস খেতে ভালোবাসেন না, এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। মাছে ভাতে বাঙালি হলেও গরু বা খাসির মাংসের প্রতি ভালবাসা কম নেই তাদের।

আসলে মাংসে প্রোটিনের পরিমাণ অনেক বেশি থাকে। তাই শরীরে ফিট রাখতে সপ্তাহে অন্তত ৩ দিন মাংস খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদরা। তবে মাংসে স্বাস্থ্যকর উপাদান থাকলেও অনেক সময় অ্যালার্জির কারণ হয়ে উঠতে পারে।

ডিম ও দুগ্ধজাত খাবারে অ্যালার্জি আছে অনেকেরই। তবে মাংসে অ্যালার্জির কথা খুব কমই শোনা যায়। চলুন জেনে নেওয়া যাক খাওয়ার পর কোন লক্ষণগুলো দেখে বুঝবেন মাংসে অ্যালার্জি আছে আপনার-

বাদাম, ডিমে অ্যালার্জি থাকলে সঙ্গে সঙ্গেই তা প্রকাশ পায়। কিন্তু মাংসের ক্ষেত্রে বিষয়টি আলাদা। মাংস খাওয়ার পরেই সব সময় অ্যালার্জির লক্ষণ ফুটে ওঠে না। অনেক পরে শারীরিক অস্বস্তি হতে শুরু করে।

আর ঠিক সেই কারণেই মাংস খাওয়ার ফলেই শরীর খারাপ লাগছে সেটা বোঝা যায় না। তবে মাংস-ভাত খেয়ে এক ঘুম দিয়ে ওঠার পরেও যদি অস্বস্তি থেকে যায়, তা হলে বিষয়টিতে এক বার নজর দেওয়া জরুরি।

মাংসে অ্যালার্জির অন্যতম একটি লক্ষণ হলো গ্যাস্ট্রিকের সমস্যায় ভোগা। পরিমাণমতো মাংস খেলে এ সমস্যা হওয়ার কথা নয়। তবে ২-৩ টুকরো মাংস খেয়েও যদি পেটে ব্যথা, বমি বমি ভাব, গ্যাস হয়, সেক্ষেত্রে অ্যালার্জির কারণে এমন হতে পারে।

এছাড়া মাংস খাওয়ার পরে যদি দেখেন ত্বকে লাল চাকা চাকা দাগ বেরিয়েছে, চুলকানি হচ্ছে, ত্বক অতিরিক্ত ঘেমে যাচ্ছে তা হলে অ্যালার্জির বিষয়টি একেবারেই অবহেলা করা যাবে না।

আরও কিছু লক্ষণ আছে, যেগুলো দেখা দিলেও সতর্ক হতে হবে যেমন- মাথাব্যথা, হাঁচি, সর্দি, চোখ জ্বালাপোড়া, হৃদস্পন্দন বেড়ে যাওয়া ইত্যাদি লক্ষণ দেখলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

বিরল ক্ষেত্রে মাংসের অ্যালার্জি জীবন-হুমকির কারণ হতে পারে, যা অ্যানাফিল্যাক্সিস নামে পরিচিত। এমন ক্ষেত্রে অবিলম্বে চিকিত্সা ছাড়া, অ্যানাফিল্যাক্সিসের কারণে অজ্ঞান, কোমা, শক, কার্ডিয়াক বা শ্বাসযন্ত্রের ব্যর্থতা এমনকি মৃত্যুও হতে পারে।

মাংস খাওয়ার পরপরই যদি আপনি উপরোক্ত লক্ষণ বা উপসর্গগুলো অনুভব করেন, তাহলে রোগ নির্ণয়ের জন্য একজন অ্যালার্জিস্ট বিশেষজ্ঞের পরামর্শ নিন।