• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

চলন্ত গাড়িতে অবচেতন চালক, স্কুলছাত্রের বুদ্ধিতে রক্ষা ৬৬ যাত্রীর

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২৩  

স্কুল শিক্ষার্থীদের বহনকারী চলন্ত বাসে সংজ্ঞা হারিয়ে ফেলেছেন চালক। বাসে রয়েছে ৬৬ জন ছাত্রছাত্রী। চালক চেতনা হারিয়ে ফেলায় বাসটি রাস্তায় এলোমেলোভাবে চলতে থাকে। বাসের যাত্রী ছোট্ট ছোট্ট শিক্ষার্থীদের অনেকেই তখন হাউমাউ করে কান্না শুরু করে। এই অবস্থা দেখে সামনের দিকে বসা ১৩ বছর বয়সী এক শিক্ষার্থীর উপস্থিত বুদ্ধিতে বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পায় বাসটি।

চালক সংজ্ঞা হারিয়ে ফেলায় বাসের নিয়ন্ত্রণ নিয়ে ছাত্রছাত্রীদের রক্ষা করায় এখন প্রশংসায় ভাসছে যুক্তরাষ্ট্রের মিশিগানের ওয়ারেনের কার্টার মিডল স্কুলের ডিলন রিভস নামের ওই শিক্ষার্থী।

বিবিসি বলছে, ডিলন রিভস গাড়ির চাকা নিয়ন্ত্রণ করার আগে প্রায় পাঁচ সারি পেছনে বসে ছিল। চালকের অবস্থা সংকটাপন্ন দেখে আসন থেকে লাফিয়ে সামনের দিকে চলে আসে সে।

বাসের ভেতরের সিসিটিভি ফুটেজে দেখা যায়, বাস চালক কর্মকর্তাদেরকে রেডিওর মাধ্যমে বার্তা দিচ্ছেন, তিনি সুস্থ বোধ করছেন না।

শহরের বাসিন্দারা এখন ওই স্কুলছাত্রকে ‘বীর’ আখ্যা দিয়ে অভিনন্দন জানাচ্ছে। ওয়ারেনের কাউন্সিলর জোনাথন লাফারটি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে দেওয়া এক পোস্টে লিখেছেন, ‘তোমার বীরোচিত কর্মের জন্য আমরা অত্যন্ত গর্বিত!’

বুধবার কার্টার মিডল স্কুলের শিক্ষার্থীরা বাসটিতে করে বাসায় ফেরার সময় চালক অসুস্থ হয়ে পড়েন এবং এক পর্যায়ে সংজ্ঞা হারিয়ে ফেলেন বলে স্কুলের সুপারিনটেনডেন্ট রবার্ট লিভারনয়েস জানিয়েছেন।
এই ঘটনার একটি ভিডিও বৃহস্পতিবার প্রকাশ করা হয়েছে। এতে দেখা যায়, বাস ড্রাইভার রেডিও বার্তার মাধ্যমে কর্মকর্তাদের বলছেন, তিনি সুস্থ বোধ করছেন না এবং চালকের আসন থেকে তাকে সরিয়ে নেওয়ার প্রয়োজন হতে পারে।

এর পরপরই স্টিয়ারিংয়ের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন তিনি। চালকের আসনে তাকে হেলে পড়তেও দেখা যায়। এ সময় বাসটি লেন থেকে নামতে শুরু করায় শিক্ষার্থীদের চিৎকার শোনা যায়।

রবার্ট লিভারনয়েস বলেছেন, ডিলন চালককে অসুস্থ হয়ে পড়তে দেখে বাসের সামনে গিয়ে সেটি থামিয়ে ফেলে। বাসটি থেমে যাওয়ার পর সে চিৎকার করে তার সহপাঠীদের কাউকে জরুরি সহায়তা নম্বর ৯১১ এ ফোন করতে বলে।  

তবে বাস চালকের অসুস্থতার কারণ এখনও জানা যায়নি। গাড়ি চালানোর সময় তার এ ধরনের কোনও ঘটনার সম্মুখীন হওয়ার ইতিহাস নেই।

পরে স্থানীয় প্রশাসন স্কুলশিক্ষার্থী ডিলনকে পুরস্কৃত করেছে। ওয়ারেনের পুলিশ ডিলনের সাহসিকতার প্রশংসা করেছে। পুলিশ যখন ডিলনের বাবা-মাকে ডেকেছিল, তখন তার বাবা স্টিভ রিভস প্রথমে জিজ্ঞাসা করেছিলেন, ‘সে কী করেছিল?’ জবাবে কর্মকর্তারা বলেন, ‘না, আপনার ছেলে একজন বীর।’