• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

বিশ্বের সবচেয়ে বড় মিঠা পানির মাছ ধরা পড়লো মেকং নদীতে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২১ জুন ২০২২  

কম্বোডিয়ার মেকং নদীতে ধরা পড়লো ৩০০ কেজি ওজনের একটি স্টিংরে মাছ। বিশ্বে এটিই সবচেয়ে বড় স্বাদু বা মিঠা পানির মাছ বলে দাবি বিজ্ঞানীদের। এর আগে ২০০৫ সালে থাইল্যান্ডে ধরা পড়ে ২৯৩ কেজি ওজনের একটি বৃহদাকার ক্যাটফিশ। কিন্তু এবারের স্টিংরে সেই অতীত রেকর্ড ভেঙে দিয়েছে। যদিও বিশ্বের সবচেয়ে বড় মিঠা পানির মাছের কোনো সরকারি রেকর্ড বা ডাটাবেস নেই।

মেকং জীববৈচিত্র্যে সমৃদ্ধ একটি নদী। কিন্তু অতিরিক্ত মাছ ধরা, বাঁধ ও দূষণ নদীটির ইকোসিস্টেমকে ভেঙে ফেলেছে। তিব্বত মালভূমি থেকে চীন, মিয়ানমার, থাইল্যান্ড, লাওস, কম্বোডিয়া ও ভিয়েতনামের ওপর দিয়ে প্রবাহিত এই নদী।

ইউএসএইড পরিচালিত ‘ওয়ানডারস অব দ্য মেকং’ সংরক্ষণ প্রকল্পের প্রধান জীববিজ্ঞানী জেব হোগান এই মাছের সন্ধান পাওয়াকে দারুণ খবর বলে মনে করছেন। এই মাছটি খুঁজে পাওয়া এবং নথিভুক্ত করা অসাধারণ ব্যাপার উল্লেখ করে তিনি বলেন, ‘কারণ এটি মেকং-এ ঘটেছে। এমন একটি নদী যা বর্তমানে অনেক চ্যালেঞ্জের সম্মুখীন’।

তিনি আরও বলেন, ‘ছয়টি মহাদেশের নদী, হ্রদে বৃহদাকার মাছ নিয়ে ২০ বছরের গবেষণায় পাওয়া এটিই সবচেয়ে বড় স্বাদুপানির মাছ। আর এই মাছ এখানে পাওয়ার অর্থ হচ্ছে মেকং নদীর এই অংশ এখনও জীববৈচিত্র্যের জন্য উপযোগী।’

গত ১৩ জুন কোহ প্রিয়া দ্বীপের এক স্থানীয় জেলে এই স্টিংরে মাছটি ধরার কথা গবেষকদেরকে জানান। মাছটি ছিল ৩ দশমিক ৯৮ মিটার লম্বা ও ২ দশমিক ২ মিটার চওড়া। স্থানীয় খেমার ভাষায় মাছটিকে বলা হচ্ছে ‘বোরামি’; যার অর্থ পূর্ণ চাঁদ। এই স্ট্রিংরে একটি বিরল এবং বিপন্ন প্রজাতির মাছ। এ নিয়ে গত মে মাস থেকে দুটো স্টিংরে মাছ পরীক্ষা করে দেখার সুযোগ পেলেন গবেষকরা।