• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

৫৫ বছর বয়সে ঢাবির ভর্তি পরীক্ষায় বেলায়েত শেখ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২১ মে ২০২২  

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে স্ট্যাটাস, সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি পরীক্ষার প্রবেশপত্র দিয়ে দোয়া চেয়েছেন ৫৫ বছর বয়সী একজন। মুহুর্তের মধ্যে প্রবেশপত্র সহ নেট দুনিয়ায় ভাইরাল হয়ে যায় সেটি। চলতে থাকে নানা গাল-গল্প। বলছিলাম গাজীপুর জেলার শ্রীপুর পৌরসভার কেওয়া পশ্চিমখণ্ড এলাকার মৃত হাসেন আলী শেখ ও জয়গন বিবির চার সন্তানের মধ্যে দ্বিতীয় সন্তান বেলায়েত শেখের কথা। 
১৯৬৮ সালে জন্ম নেয়া বেলায়েত, ছোট থেকেই পড়াশোনার প্রতি ছিল আগ্রহ। প্রবল আগ্রহ থাকলেও দারিদ্র্যের কারণে কূল পেয়ে উঠেন নি তিনি। এত বিপত্তির মাঝে ১৯৮৩ সালে মাধ্যমিক পরীক্ষা (এসএসসি) যে না মাত্র বসতে যাবে তখনই অসুস্থ হয়ে পড়েন তাঁর বাবা হাসেন আলী। পরীক্ষার জন্য ফর্ম ফিলআপের পুরো টাকা ব্যায় হয় বাবার চিকিৎসার পেছনে। পরবর্তীতে যে-না পরীক্ষায় বসতে যাবেন আবারও বিধি-বাম, ১৯৮৫ সালে বন্যা এসে আবার তা ভণ্ডুল হয়ে যায়। এদিকে ১৯৯১-৯২ তে গিয়ে মা অসুস্থ হয়ে পড়লে আবারও বাঁধ সাধে। মা ভক্ত বেলায়েত মনে করেন, “দুনিয়াতে মা বেঁচে না থাকলে এই লেখাপড়া দিয়ে কি হবে।” লেগে পড়েন মাতৃসেবায়। কাঁধে নেন পুরোপুরি সংসার।
এসএসসি দিতে না পারায় মেকানিক্যাল কোর্স করে মোটর গাড়ির ওয়ার্কশপ কাজ শুরু করেন তা দিয়েই চলে সংসার। সঙ্গে ভাই-বোনদের পড়াশোনার দায়িত্ব পড়ে তাঁর কাঁধে। অভাবের মাঝে ভাই-বোনদের উচ্চ শিক্ষা দিতে না পেরে সন্তানদের নিয়ে স্বপ্ন বুনেন, দেশের সর্বোচ্চ বিদ্যাপিঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) উচ্চ শিক্ষা নিয়ে। তিন সন্তানের জনক বেলায়েত শেখ। 
বড় ছেলে গাজীপুরের একটি কলেজ থেকে স্নাতকে পড়ছেন, সেই সঙ্গে মাওনা চৌরাস্তায় তাঁকে স্যানেটারির দোকান করে দিয়েছেন বেলায়েত শেখ। সম্প্রতি তাকে বিয়েও করিয়েছেন। একমাত্র মেয়েকে ঘিরে বেলায়েত শেখের ছিল সকল স্বপ্ন। কাঁদতে কাঁদতে তিনি বলেন, “আমার মায়ের পরে আমি আমার মেয়েকে অনেক ভালবাসতাম। স্বপ্ন ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ে হয় তো মেয়েটি আমার মুখ উজ্জ্বল করবে। হবে বিসিএস ক্যাডার।” সেজন্য রাজধানীর নামকরা কলেজে ভর্তিও করিয়েছেন কিন্তু মেয়ে সেখানে পড়াশোনা না করেই গ্রামে চলে আসে। সেখানে এইচএসসি শেষে একটি কলেজের রাষ্ট্রবিজ্ঞানে ভর্তি হয়।
সকল স্বপ্ন যেন তখনই শেষ হয়ে যায়, বেলায়েত শেখ বলেন। ওই কলেজে স্নাতক দ্বিতীয় বর্ষ পর্যন্ত পড়েছে তার মেয়ে। এরপর তাকেও বিয়ে দিয়ে দেন। এদিকে বেলায়েত শেখের সবচেয়ে ছোট ছেলে এ বছর মাধ্যমিক পাস করেছেন, তিনিও পড়ছেন একটি ইঞ্জিনিয়ারিংএ কলেজে।
 
তিন সন্তানই ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) না পড়ার যন্ত্রণা জেঁকে বসে বেলায়েতের। সকল অপ্রাপ্তি অপূর্ণতা সন্তান, ভাই-বোনের কাঁধ থেকে নামিয়ে নিজের কাঁধেই তুলে দেন বেলায়েত। শুরু করেন পড়াশোনা। চলতি বছরে ঢাকা মহানগর কারিগরি কলেজ থেকে উচ্চমাধ্যমিক (এইচএসসি-ভোকেশনাল) জিপিএ ৪.৪৩ নিয়ে পাস করেন। এর আগে ২০১৯ সালে বাসাবোর দারুল ইসলাম আলিম মাদ্রাসা থেকে জিপিএ ৪.৫৮ পেয়ে মাধ্যমিক সমমান দাখিল (ভোকেশনাল) পাস করেন।

এ বয়সে সংসার সামলে পড়াশোনার অনুপ্রেরণা কার কাছ থেকে পান জানতে চাইলে বেলায়েত শেখ বলেন, “আমার মা, আমার সকল অনুপ্রেরণার উৎস।” এছাড়া শ্রীপুর কারিগরী কলেজের বন্ধু প্রভাষক মো. সিদ্দিক ও উনার স্ত্রী মারুফা ও অধ্যক্ষ সেলিমের কারণে এতদূর আসতে পেরেছেন বলে জানান তিনি। এত কিছুর মাঝে জীবন যুদ্ধে জয়ী হতে চাওয়া ও স্বপ্নের পানে ছুটে চলা বেলায়েত একটি জাতীয় দৈনিক ও অনলাইন টিভিতে সাংবাদিকতাও করছেন।

বেলায়েত শেখ আগামী মাসে অংশ নিতে যাচ্ছেন দেশের সর্বোচ্চ বিদ্যাপিঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি যুদ্ধে। নিজের অপূর্ণ স্বপ্নগুলো পূরণে দিন-রাত পরিশ্রম করে চলছেন স্বপ্নের পানে ছোটা এ যোদ্ধা। বেলায়েত বলেন, “সন্তানরা আপনার স্বপ্নগুলো গুঁড়ে-বালি করে দিয়েছে। তাই নিজের স্বপ্ন নিজেই পূরণ করার যুদ্ধে নেমেছি।” ইতোমধ্যে বিশ্ববিদ্যালয় ভর্তির প্রস্তুতি ঝালিয়ে নিতে ভর্তি হয়েছেন বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং এ। ঢাবিতে বয়স নিয়ে কোন জটিলতা থাকলে তিনি আদালতে রীট করতেন বলে জানান। তিনি বলেন “আমি যদি এসএসসি, এইচএসসি পাশ করি চেষ্টা উচ্চ শিক্ষায় শিক্ষিত অসুবিধা কই? বাকিটা আল্লাহর ভরসা।”

এ প্রজন্মের ছেলে-মেয়েদের উদ্দেশ্যে বেলায়েত শেখ বলেন, “আজকের ছেলে মেয়েরা অনলাইনে যে সময় ব্যয় করে, তাঁরা যদি লেখাপড়ার পেছনে এ সময় দেয়। বাবা-মার সেবা যত্ন করে, তাঁরা অনেক সফল হবেন। বাবাকে একটু মাকে একটু খুশি করি, কেন যেন সন্তানরা বোঝে না”, বলে হতাশা ব্যক্ত করেন তিনি।

পরিবারের লোকজন ও সন্তানরা পড়াশোনা করার বিষয়টি কীভাবে দেখেন জানতে চাইলে তিনি বলেন, এক সময় তাঁরা ভালভাবে নিত না তবে এখন তাঁরা ভাল ভাবে নেয়। তাছাড়া কোচিং যখন তিনি ভর্তি হতে যান তখন অভিভাবকের স্বাক্ষর প্রয়োজন হয়। বাবা বেঁচে নেই, মা অসুস্থ। তাই তাঁর বড় ছেলেই অভিভাবক হিসেবে স্বাক্ষর করেন।

এ বয়সে পড়াশোনা মুখস্থ হয় না বলে জানান, বেলায়েত। মুখস্থ না হওয়ায়, পড়ার পাশাপাশি তিনি প্রচুর লিখেন। বেলায়েত শেখ জানান, এমনও হয়েছে যে কোন লিখা ১০০ বারও লিখেছি। মায়ের দোয়াতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে চান্স পাবেন বলে আশাবাদী তিনি। ইচ্ছে থাকলে উপায়, চেষ্টা, পরিশ্রম করলে এর ফসল ভাল হবে, বলে তিনি মনে করেন। কথার শেষ পর্যায়ে বেলায়েত বলেন, “শিক্ষা-দীক্ষার শিক্ষা চাই। শিক্ষার কোন বয়স নাই।”

ঢাকা বিশ্ববিদ্যালয়ে চান্স না পেলে পড়াশোনা ছেড়ে দিবেন কি’না জানতে চাইলে  বলেন, “কখনোই না! ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) আমার স্বপ্ন বটে, তবে পড়াশোনা নিয়ে এগিয়ে যেতে চাই।” জীবদ্দশায় যতদূর পারা যায় তদ্দূর পর্যন্তই পড়বেন বলে জানান, জীবন যুদ্ধে জয়ী হতে চাওয়া ও স্বপ্নের পানে ছুটে চলা বেলায়েত শেখ।