• সোমবার   ০৬ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ২২ ১৪২৮

  • || ২৯ রবিউস সানি ১৪৪৩

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বিশ্ব শান্তি সম্মেলনে ‘ঢাকা শান্তি ঘোষণা’ গৃহীত শান্তিপূর্ণ বিশ্ব গড়তে সম্পদ ব্যবহার করুন: প্রধানমন্ত্রী যত্রতত্র শিল্প প্রতিষ্ঠান করা যাবে না: প্রধানমন্ত্রী ক্ষুদ্র ও মাঝারি শিল্প গড়ে তোলার তাগিদ প্রধানমন্ত্রীর যুবকদের উদ্যোক্তা হওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর দেশবাসীকে শপথ করানোর প্রস্তুতি নিতে নির্দেশনা উপকূলীয় এলাকার ৫৩ শতাংশ জমি সরাসরি লবণাক্ততায় আক্রান্ত বস্ত্রশিল্প বাংলাদেশের অর্থনীতির অন্যতম চালিকা শক্তি: রাষ্ট্রপতি বস্ত্রখাত অর্থনীতির অবিচ্ছেদ্য অঙ্গ হিসেবে ভূমিকা রেখে চলছে প্রশিক্ষিত সামরিক বাহিনী গঠনে বিভিন্ন পরিকল্পনা প্রণয়ন করেছি বাংলাদেশ আর পিছিয়ে যাবেনা, এগিয়ে যাবে : প্রধানমন্ত্রী যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ সদাপ্রস্তুত পার্বত্য শান্তিচুক্তির ফলে দীর্ঘদিনের সংঘাতের অবসান ঘটে পার্বত্য শান্তিচুক্তি বিশ্বের ইতিহাসে বিরল ঘটনা: প্রধানমন্ত্রী ব্যবসায়ীদের দেশের মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর ২৪ বছরে পার্বত্য শান্তি চুক্তি করোনা বাড়লে আবারও বন্ধ হবে স্কুল: প্রধানমন্ত্রী গাড়ি না ভেঙে ছাত্রদের শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরতে বললেন প্রধানমন্ত্রী আইন নিজের হাতে তুলে নেবেন না: প্রধানমন্ত্রী গাড়ি ভাঙচুর-আগুন দিলেই ব্যবস্থা: প্রধানমন্ত্রী

সন্ধান মিললো সাড়ে ৪ হাজার বছরের পুরনো এক সূর্যমন্দির!

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৭ নভেম্বর ২০২১  

মিশরে সন্ধান পাওয়া গেছে সাড়ে চার হাজার বছরের পুরনো এক সূর্যমন্দির। ৫০ বছরের মধ্যে এটিই মিশরের সবচেয়ে গুরুত্বপূর্ণ আবিষ্কার বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, মিশরের প্রাচীন শাসক ফারাওদের নির্মিত চারটি সূর্যমন্দিরের একটির সন্ধান পেয়েছেন প্রত্নতত্ত্ববিদেরা।

মনে করা হয়, মিশরের প্রাচীন শাসকেরা ছয়টি সূর্যমন্দির নির্মাণ করেছিলেন। এগুলোর বয়স সাড়ে চার হাজার বছরের মতো। এর আগে ১৮৯৮ সালে একটি সূর্যমন্দির আবিষ্কৃত হয়েছিল।  

মিশরের রাজধানী কায়রোর দক্ষিণে আবু ঘুরাবের পুরাকীর্তিসমৃদ্ধ একটি এলাকায় প্রত্নতাত্ত্বিক কাজ করতে গিয়ে এই সূর্যমন্দিরটির সন্ধান পেয়েছেন প্রত্নতত্ত্ববিদেরা। মন্দিরের ভেতরে খালি জায়গা রয়েছে। রয়েছে বিশাল লম্বা এক স্তম্ভ। অনুমান করা হচ্ছে, সেখানেই সকলে মিলে সূর্য আরাধনা করা হত।

মেডিটেরানিয়ান অ্যান্ড ওরিয়েন্টাল কালচারের হয়ে এই পুরাতাত্ত্বিক গবেষণাটি করা হয়েছে।  

এ বিষয়ে ডিরেক্টর মাসিমিলিয়ানো নুজলো জানান, ঊনিশ শতকে এ বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ কাজ হয়েছিল। তবে গত ৫০ বছরের মধ্যে এ সংক্রান্ত এত গুরুত্বপূর্ণ আবিষ্কার হয়নি।