• রোববার   ২৫ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১০ ১৪২৯

  • || ২৭ সফর ১৪৪৪

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বাংলাদেশ বিরোধী অপপ্রচারের সমুচিত জবাব দিন: প্রধানমন্ত্রী ওয়াশিংটন পৌঁছেছেন প্রধানমন্ত্রী ‘জাতিসংঘ অধিবেশনে সক্রিয় অংশগ্রহণ বাংলাদেশের অবস্থান আরও সুদৃঢ় করেছে’ জাতিসংঘে আজ বাংলায় ভাষণ দিয়েছিলেন বঙ্গবন্ধু আজ বাংলাদেশি অভিবাসী দিবস জলবায়ু ইস্যুতে ধনী দেশগুলোর অবদান ‘দুঃখজনক’: প্রধানমন্ত্রী আ.লীগ সব সময় জনগণের ভোটেই ক্ষমতায় আসে: প্রধানমন্ত্রী জাতিসংঘে প্রধানমন্ত্রীর ভাষণ বিশ্বশান্তি ও মানবমুক্তির দিকদর্শন: আ.লীগ জাতিসংঘে ১৫ আগস্টের কথা স্মরণ করলেন প্রধানমন্ত্রী বাণিজ্য সহযোগিতা জোরদারে ঢাকা-নমপেন এফটিএ চুক্তিতে সম্মত দেশে বিনিয়োগ বাড়াতে যুক্তরাষ্ট্রের জন্য নতুন অর্থনৈতিক অঞ্চল বাইডেনের অভ্যর্থনায় প্রধানমন্ত্রীর যোগদান রোহিঙ্গা প্রত্যাবর্তনে জাতিসংঘকে কার্যকর ভূমিকা রাখার আহ্বান যুদ্ধ বন্ধ করে শান্তি প্রতিষ্ঠা করুন: প্রধানমন্ত্রী বাইডেনকে বাংলাদেশে আসার আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী রোহিঙ্গা প্রত্যাবাসন : জাতিসংঘের বলিষ্ঠ ভূমিকা চাইলেন প্রধানমন্ত্রী চলমান বৈশ্বিক সংকট নিয়ে প্রধানমন্ত্রীর উদ্বেগ জাতিসংঘে স্বপ্নের পদ্মা সেতুর আলোকচিত্র প্রদর্শন সাফজয়ী ফুটবলার রূপনা চাকমার জন্য রাঙ্গামাটিতে ঘর নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর নিষেধাজ্ঞা-পাল্টা নিষেধাজ্ঞা বিশ্বজুড়ে গভীরভাবে আঘাত করছে: প্রধানমন্ত্রী

তারেক মাসুদের মৃত্যুবার্ষিকী, ভাঙ্গা ও ফরিদপুরে নানা আয়োজন

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৩ আগস্ট ২০২২  

চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের ১২তম মৃত্যুবার্ষিকী ১৩ আগস্ট (শনিবার)। ১১ বছর আগে ২০১১ সালের এই দিনে ‘কাগজের ফুল’ নামের একটি চলচ্চিত্রের শুটিং লোকেশন দেখে ফেরার পথে মানিকগঞ্জের ঘিওর উপজেলার জোকা এলাকায় সড়ক দুর্ঘটনায় তিনি নিহত হন।

২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জের ঘিওর উপজেলার জোকা এলাকায় বিপরীতমুখী চুয়াডাঙ্গা এক্সপ্রেসের একটি বাসের সঙ্গে তারেক মাসুদ ও গণমাধ্যম ব্যক্তিত্ব মিশুক মুনীরকে বহনকারী মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই তারেক মাসুদ, মিশুক মুনীরসহ পাঁচজন নিহত হন।

তারেক মাসুদ ভাঙ্গা উপজেলার নূরপুর গ্রামের মসিউর রহমান মাসুদ ও নূরুননাহার দম্পতির ছেলে। তাঁর বাবা ভাঙ্গা পাইলট উচ্চবিদ্যালয়ের সহকারী শিক্ষক ছিলেন। পাঁচ ভাইবোনের মধ্যে তিনিই সবার বড়। শৈশবে স্থানীয় একটি মাদ্রাসায় কয়েক দিন লেখাপড়া করেন। তারপর ভাঙ্গা পাইলট উচ্চবিদ্যালয়ে পড়াশোনা শেষে ঢাকায় চলে যান। পরবর্তী সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করেন তিনি। ‘মুক্তির গান’, ‘মাটির ময়না’, ‘আদম সুরত’, ‘রানওয়ে’সহ বিভিন্ন সাড়াজাগানো চলচ্চিত্র নির্মাণ করেছেন তারেক মাসুদ।

মৃত্যুবার্ষিকী উপলক্ষে ফরিদপুরের ভাঙ্গা পৌরসভার নূরপুর মহল্লায় তাঁর গ্রামের বাড়িতে নানা কর্মসূচির আয়োজন করেছে তারেক মাসুদ ফাউন্ডেশন। কর্মসূচির মধ্যে আছে সকাল ৯টায় তারেক মাসুদের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ, ১০টায় তারেক মাসুদের বাড়ির আঙিনায় স্মরণসভা। এসব অনুষ্ঠানে ঢাকার শর্টফিল্ম ফোরাম, ফরিদপুরের তারেক মাসুদ ফিল্ম সোসাইটিসহ ভাঙ্গার বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন অংশ নেন।

তারেক মাসুদ ফাউন্ডেশনের আহ্বায়ক ও ভাঙ্গা কে এম কলেজের সাবেক অধ্যক্ষ মোসায়েদ হোসেন ঢালী আগেই জানিয়েছেন, পুষ্পার্ঘ্য অর্পণের পর সমাধি চত্বরে তারেক মাসুদের জীবন ও কর্মের ওপর আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এসব অনুষ্ঠানে তারেক মাসুদের মা নূরুননাহার মাসুদ ও স্ত্রী ক্যাথরিন মাসুদ উপস্থিত থাকবেন।

ফরিদপুর তারেক মাসুদ ফিল্ম সোসাইটির সাধারণ সম্পাদক এইচ এম মেহেদী হাসান জানান, ফরিদপুরের কৃতী সন্তান তারেক মাসুদের মৃত্যুবার্ষিকী উপলক্ষে বেলা তিনটায় শহরের কমলাপুরের রাইট ট্র্যাক স্কুলে এক স্মরণসভার আয়োজন করা হয়েছে। সভা শেষে ‘মাটির ময়না’, ‘রানওয়ে’সহ তাঁর একাধিক চলচ্চিত্রের প্রদর্শন করা হবে। এ ছাড়া তারেক মাসুদের ওপর নির্মিত প্রসূণ রহমানের ‘ফেলা’ নামের প্রামাণ্যচিত্রের প্রদর্শনী অনুষ্ঠিত হবে।