• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী

মাভাবিপ্রবিতে সাক্ষাৎকার ও ভর্তির সময়সূচি প্রকাশ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২২  

টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (মাভাবিপ্রবি) বিষয় নির্ধারণে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সাক্ষাৎকার নেয়া আগামী রোববার (১৬ জানুয়ারি) শুরু হবে। চলবে আগামী সোমবার (১৭ জানুয়ারি) পর্যন্ত। 

২০২০- ২০২১ শিক্ষাবর্ষে সমন্বিত ভর্তি পরীক্ষার অনুষদ ভিত্তিক বিষয় নির্ধারণে এ সাক্ষাৎকার নেয়া হবে। 

কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটি ২০২১-২০২১ এর সভাপতি স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এই তথ্য জানানো হয়। ১৯ জানুয়ারি ২০২২ চূড়ান্ত মেধা তালিকা প্রকাশ করা হবে। চূড়ান্ত মেধা তালিকা অনুযায়ী ২৩ ও ২৪ জানুয়ারি সকাল ১০টা থেকে বিকেল ৩ টার মধ্যে ভর্তি হতে হবে। 

আসন খালি থাকা সাপেক্ষে ১৬ ও ১৭ জানুয়ারি সাক্ষাৎকারে অংশগ্রহণকারী ছাত্র-ছাত্রীদের মধ্য থেকে মেধাক্রম অনুসারে ২৬ জানুয়ারি প্রকাশিতব্য তালিকা থেকে ৩০ ও ৩১ জানুয়ারি সকাল ১০টা থেকে বিকেল ৩টার মধ্যে ভর্তি করা হবে। 

পরবর্তীতে আসন খালি থাকা সাপেক্ষে সাক্ষাৎকারে অংশগ্রহণকারী ছাত্র-ছাত্রীদের মধ্য থেকে মেধাক্রম অনুসারে ২ ফেব্রুয়ারি প্রকাশিতব্য তালিকা থেকে ৬ ও ৭ ফেব্রুয়ারি রোববার ও সোমবার সকাল ১০টা থেকে বিকেল ৩টার মধ্যে ভর্তি করা হবে। 

আরো জানা যায় যে, সব কোটার পরীক্ষার্থীদের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র, এসএসসি ও এইচএসসি পরীক্ষার মূল সার্টিফিকেট ও গ্রেডশিট এবং এইচএসসি পরীক্ষার মূল রেজিস্ট্রেশন কার্ড, অন্য বিশ্ববিদ্যালয়ে ভর্তি থাকলে তার প্রমাণপত্র ও কোটার স্বপক্ষে প্রমাণসহ ১২ ফ্রেব্রুয়ারি সকালে ১০টায় ডিন (ইন্জিনিয়ারিং, লাইফ সায়েন্স, সায়েন্স, বিজনেস স্টাডিজ ও সামাজিক বিজ্ঞান অনুষদ) অফিসে উপস্থিত হয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃক সরবরাহকৃত কোটার ফরমপূরণ পূর্বক সাক্ষাৎকারে অংশগ্রহণ করবেন। সাক্ষাৎকারে উপস্থিত সব কোটায় মেধার ভিত্তিতে নির্বাচিত ছাত্র ছাত্রীদের আগামী ১৩ ফেব্রুয়ারি রোববার সকাল ১০টা থেকে বিকেল ৩টার মধ্যে ভর্তি করা হবে। 

এর আগে, গত ১০ জানুয়ারি রাত ১১টায় ভর্তিচ্ছুদের প্রাথমিক ফলাফল ঘোষণা করা হয়। A ইউনিটে (বিজ্ঞান) ইউনিটে আবেদনকৃত পরিক্ষার্থীদের মধ্যে  ৭২.৫ মার্কে প্রথম হয়েছেন আহমেদ আব্দুল্লাহ, B ইউনিটে প্রথম হয়েছেন জান্নাতুল ফেরদৌস দৃষ্টি। তিনি পেয়েছেন ৭২.৭৫ মার্ক এবং ৯১.২২ মার্ক পেয়ে C ইউনিটে প্রথম হয়েছেন ইউনিটে প্রথম হয়েছেন পিয়াল আহমেদ। এর পূর্বে এক আবেদন ফিতে পরিশোধ করেই শর্ত সাপেক্ষে একের অধিক অনুষদে আবেদন করতে পেরেছে শিক্ষার্থীরা। আবেদন ফি পরিশোধ করেছিল মোট ২০ হাজার ৫৩১ জন শিক্ষার্থী। ২০২০-২১ শিক্ষাবর্ষে মাভাবিপ্রবির ইঞ্জিনিয়ারিং অনুষদে আবেদন করেছিল ৯ হাজার ২৯৬ জন, লাইফ সায়েন্স অনুষদে ১৫ হাজার ৩২১, সায়েন্স অনুষদে ৯ হাজার ২৭১, সোস্যাল সায়েন্স অনুষদে ১৮ হাজার ৯২২ এবং বিজনেস স্টাডিজ অনুষদে ১৮ হাজার ৫৮৮ জন শিক্ষার্থী আবেদন করেছিল। 

উল্লেখ্য, কোনো পরীক্ষার্থী নির্দিষ্ট তারিখ ও সময়ে উপস্থিত হতে ব্যর্থ হলে পরবর্তীতে তার সাক্ষাৎকার গ্রহন করা হবে না এবং তার প্রার্থীতা বাতিল বলে গন্য হবে এবং ক্লাস শুরুর তারিখ পরবর্তীতে বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে।