• সোমবার ১৫ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ৩১ ১৪৩১

  • || ০৭ মুহররম ১৪৪৬

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী চীন সফর সংক্ষিপ্ত করে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী ঢাকা-বেইজিং ৭ ঘোষণাপত্র, ২১ চুক্তি সই চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে শেখ হাসিনা রোহিঙ্গাদের প্রত্যাবাসনে চীনের প্রতি সহযোগিতার আহ্বান বাংলাদেশে বিনিয়োগের এখনই উপযুক্ত সময় তিয়েনআনমেন স্কয়ারে চীনা বিপ্লবীদের প্রতি শেখ হাসিনার শ্রদ্ধা চীন-বাংলাদেশ হাত মেলালে বিশাল কিছু অর্জন সম্ভব: প্রধানমন্ত্রী বাংলাদেশে বিনিয়োগের এখনই সময়: চীনা ব্যবসায়ীদের প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী বেইজিং পৌঁছেছেন, শি জিংপিংয়ের সঙ্গে বৈঠক আজ দ্বিপক্ষীয় সফরে চীনের পথে প্রধানমন্ত্রী

৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ হতে পারে ৩০ নভেম্বর

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২০ নভেম্বর ২০২৩  

আগামী ৩০ নভেম্বর ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পারে। তবে প্রার্থীর বয়স গণনা করা হবে ১ নভেম্বর থেকে। এবার আবেদনের জন্য এক মাস সময় দেওয়া হতে পারে। এ বিসিএসে তিন হাজার ক্যাডার এবং এক হাজারের কিছু বেশি নন-ক্যাডার পদ থাকবে। সরকারি কর্ম কমিশনের (পিএসসি) একাধিক কর্মকর্তার সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

পিএসসি সূত্র জানায়, গত ১৬ নভেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ৪৬তম বিসিএসের ক্যাডার ও নন-ক্যাডারে শূন্য পদের সংখ্যা জানিয়ে চিঠি পাঠানো হয়। এতে বিজ্ঞপ্তি প্রকাশের ব্যবস্থা গ্রহণের কথাও বলা হয়। পিএসসি সেগুলো যাচাই-বাছাই করে দ্রুত বিজ্ঞপ্তি প্রকাশ করতে চায়।

পিএসসির পরীক্ষা শাখার (ক্যাডার) একজন উপ-পরিচালক বলেন, ‘একটি বৈঠকে জানুয়ারি মাসে বিজ্ঞপ্তি প্রকাশের আলোচনা হয়েছিল। কিন্তু সেটা পিএসসির রেওয়াজ এবং বিধিমালার বাইরে চলে যাচ্ছে। কিছু জটিলতা দেখা দেয়। সেজন্য চলতি মাসের শেষদিকে বিজ্ঞপ্তি প্রকাশের সিদ্ধান্ত হয়েছে। যতদূর জেনেছি—৩০ নভেম্বর বিজ্ঞপ্তি প্রকাশ হতে পারে। আমরা সেভাবেই কাজ করছি।’

এদিকে, পিএসসির বিধিমালা অনুযায়ী—মাসের শেষদিনে বিজ্ঞপ্তি প্রকাশ করা হলেও নভেম্বরের ১ তারিখ থেকে ধরে প্রার্থীর বয়স গণনা করা হবে। পিএসসির একজন কর্মকর্তা গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।
ওই কর্মকর্তা বলেন, নিয়োগ বিধিমালা অনুযায়ী- যে মাসে বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে, সেই মাসের ১ তারিখ থেকে বয়স গণনা করা হবে। নভেম্বরের ৩০ তারিখে যদি ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়, তাহলে বয়স গণনা করা হবে ১ নভেম্বর থেকে।

অন্যদিকে ৪৬তম বিসিএসে প্রথমবারের মতো শূন্য ক্যাডার পদের পাশাপাশি নন-ক্যাডার পদের সংখ্যাও উল্লেখ থাকবে। প্রার্থীরা একই সঙ্গে ক্যাডার ও নন-ক্যাডার পদের জন্য আবেদন করতে পারবেন।
তবে ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তির তারিখ এখনো চূড়ান্ত হয়নি বলে জানিয়েছেন পিএসসি চেয়ারম্যান সোহরাব হোসাইন। তিনি  বলেন, ‘ওমুক তারিখে বিজ্ঞপ্তি দেবো, এটা আমি বলতে পারবো না। বিজ্ঞপ্তি যেদিন প্রকাশ করা হবে প্রার্থীরা সেদিন সেটা দেখতে পাবেন, আপনারারও দেখবেন, সেটিই বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ। আগাম কিছু বলা ভালো না। তবে নভেম্বরের মধ্যেই হতে পারে—এটা মোটামুটি নিশ্চিত।’