• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রবাসী ও রপ্তানি আয়ে ডলারের দাম বাড়ল

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১ জুন ২০২৩  

রপ্তানি ও রেমিট্যান্সে ডলারের দর আরও বাড়াল ব্যাংকগুলো। বৃহস্পতিবার থেকে প্রবাসী আয়ে ডলার প্রতি মিলবে ১০৮ টাকা ৫০ পয়সা, এতদিন যা ১০৮ টাকা ছিল। আর রপ্তানি বিল নগদায়নে এক টাকা বাড়িয়ে ১০৭ টাকা করা হয়েছে। এছাড়া রেমিট্যান্স ও রপ্তানি বিল কেনার গড় দরের সঙ্গে সর্বোচ্চ এক টাকা যোগ করে আমদানিকারকের কাছে ডলার বিক্রি করা হবে।

বুধবার ব্যাংকের প্রধান নির্বাহীদের সংগঠন এবিবি ও বৈদেশিক মুদ্রা লেনদেনকারী ব্যাংকের সংগঠন বাফেদার যৌথ সভায় এমন সিদ্ধান্ত হয়।

ডলারের দর বেড়ে প্রবাসী আয়ে ১১৪ টাকা পর্যন্ত উঠে গিয়েছিল। এরপর বাংলাদেশ ব্যাংকের মধ্যস্থতায় গত সেপ্টেম্বর থেকে নিজেরা বসে দর ঠিক করে আসছে ব্যাংকগুলো। যদিও অনেক ব্যাংক নির্ধারিত দরের বেশি দর দিচ্ছে। এ বিষয়ে কয়েক দফায় সতর্ক করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সর্বশেষ গত ২১ মে বিএফআইইউ ৭টি ব্যাংকের রেমিট্যান্স সংশ্লিষ্ট কর্মকর্তাদের ডেকে সতর্ক করে বলেছে, আগামীতে কোনো ব্যাংক বাড়তি দরে ডলার কিনলে সংশ্লিষ্ট ব্যক্তিকে জরিমানা করা হবে।

প্রতিবছর ঈদ ও রমজানকে কেন্দ্র করে ব্যাংকিং চ্যানেলে বাড়ে প্রবাসী আয়। তবে এবার ঈদের মাস এপ্রিলে মাত্র ১৬৮ কোটি ডলার রেমিট্যান্স এসেছে। আগের বছরের একই মাস বা আগের মাসে যা ছিল ২ বিলিয়নের ওপরে। মে মাসের ২৬ তারিখ পর্যন্ত এসেছে ১৪২ কোটি ডলার। এরকম অবস্থায় দর বাড়াল ব্যাংকগুলো। আইএমএফের শর্তের কারণে পর্যায়ক্রমে সব ক্ষেত্রে ডলারের দর একই করা হবে।

বাজারে ডলার সংকট পরিস্থিতির উন্নয়নে বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে ধারাবাহিকভাবে বিক্রি করছে কেন্দ্রীয় ব্যাংক। চলতি অর্থবছরের শুরু থেকে এ পর্যন্ত বিভিন্ন ব্যাংকের কাছে রেকর্ড প্রায় ১৩ বিলিয়ন ডলার বিক্রি করা হয়েছে। গত অর্থবছরে বিক্রি করা হয়েছিল ৭ দশমিক ৬২ বিলিয়ন ডলার। এভাবে ডলার বিক্রির ফলে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ধারাবাহিকভাবে কমছে। বর্তমানে বাংলাদেশ ব্যাংকের হিসাবে রিজার্ভ রয়েছে ২৯ দশমিক ৯৭ বিলিয়ন ডলার। গত বছরের একই সময়ে যা ৪২ দশমিক ২৯ বিলিয়ন ডলার ছিল। আর ২০২১ সালের আগস্টে দেশের ইতিহাসে রিজার্ভ সর্বোচ্চ ৪৮ বিলিয়ন ডলার ছাড়িয়েছিল।

বাংলাদেশ ব্যাংক রিজার্ভের এ হিসাব দেখালেও আইএমএফের আন্তর্জাতিক মানদণ্ড বিবেচনায় বর্তমানে নিট রিজার্ভ রয়েছে ২০ বিলিয়ন ডলারের মতো।