• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

ফের নিলামে উঠছে চট্টগ্রাম বন্দরে পড়ে থাকা বিলাসবহুল ৭৯ গাড়ি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২২  

পর্যটন (কার্নেট দ্যা প্যাসেজ) সুবিধায় এনে খালাস না নেওয়া ৭৯টি বিলাসবহুল গাড়ি আবারও নিলামে তুলছে চট্টগ্রাম কাস্টমস। নিলামে অংশ নিতে আগ্রহীরা আগামী ২২ সেপ্টেম্বর সকাল ৯টা থেকে ২৫ সেপ্টেম্বর বিকেল ৯টা পর্যন্ত কাস্টম হাউস চট্টগ্রাম ও জাতীয় রাজস্ব বোর্ডের প্রদর্শিত ই-অকশন লিংকে প্রবেশ করে দরপত্র দাখিল করতে পারবে।

এছাড়া ঢাকা-চট্টগ্রাম, মোংলা ও সিলেটের নির্ধারিত জায়গায় রাখা টেন্ডারবক্সে দরপত্র জমা দেওয়া যাবে। চট্টগ্রাম কাস্টমস হাউজের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

কাস্টমস সূত্রে জানা গেছে, নিলামে তোলা গাড়িগুলোর মধ্যে জাপান, জার্মানি, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের তৈরি বিএমডব্লিউ, মার্সিডিজ বেঞ্জ, ল্যান্ড ক্রুজার, ল্যান্ড রোভার, জাগুয়ার, মিতসুবিশি, টয়োটা ও লেক্সাস জিপ রয়েছে। কার্নেট সুবিধার অপব্যবহার করে আনা গাড়িগুলো প্রায় ১০-১৫ বছর ধরে চট্টগ্রাম বন্দরে আটকা পড়ে।

সূত্র আরও জানিয়েছে, আমদানিকৃত পাঁচ বছরের বেশি পুরোনো গাড়ি নিলামে বিক্রির আগে বাণিজ্য মন্ত্রণালয় থেকে ক্লিয়ারেন্স পারমিট (সিপি) নেওয়ার বাধ্যবাধকতা রয়েছে। আগের নিলামগুলোতে সিপি পাওয়া না যাওয়ায় গাড়িগুলো বিক্রি করতে পারেনি কাস্টমস কর্তৃপক্ষ। বাণিজ্য মন্ত্রণালয়ের সিপি পাওয়ার পর গত মে মাসে পর্যটন সুবিধার ১০৮টি গাড়ি নিলামে তোলে কাস্টমস বিভাগ। এর মধ্যে সন্তোষজনক দর পাওয়া ৩৪টি গাড়ি বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়। প্রথম দফায় ওই নিলামে ৩৪টি গাড়ির মধ্যে ২৯টি খালাস নিলেও পাঁচটি খালাস নেয়নি। যে কারণে ওই ১০৮টি মধ্যে ৭৯টি আবারও নিলামে তোলার সিদ্ধান্ত নেওয়া হয়।

কাস্টমসের নিলাম শাখার ডেপুটি কমিশনার সন্তোষ সরেন বলেন, প্রবাসী বাংলাদেশি পর্যটকরা বিশেষ সুবিধায় গাড়িগুলো এনেছিলেন। বন্দরে আসার পর এসব গাড়ি তারা খালাস নেননি। তাই বিধি ও আইন অনুযায়ী নিলামের উদ্যোগ নেওয়া হয়েছিল। আমদানি নীতি অনুযায়ী বয়স বেশি হওয়ায় এসব গাড়ি আমদানি নিষিদ্ধ। এরই মধ্যে নানা জটিলতা কাটিয়ে বাণিজ্য মন্ত্রণালয় গাড়িগুলো নিলামের ছাড়পত্র দিয়েছে।

তিনি বলেন, প্রথম দফায় ১০৮টি গাড়ি নিলামে তোলা হয়েছিল। এর মধ্যে এখনো ৭৯টি গাড়ি রয়েছে গেছে। যেগুলোর জন্য আবারও নিলামের আয়োজন করা হয়েছে। যৌক্তিক দর পেলে নামীদামি ব্র্যান্ডের এসব গাড়ি বিক্রি করা হবে বলে জানান তিনি।