• রোববার   ২৫ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১০ ১৪২৯

  • || ২৭ সফর ১৪৪৪

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বাংলাদেশ বিরোধী অপপ্রচারের সমুচিত জবাব দিন: প্রধানমন্ত্রী ওয়াশিংটন পৌঁছেছেন প্রধানমন্ত্রী ‘জাতিসংঘ অধিবেশনে সক্রিয় অংশগ্রহণ বাংলাদেশের অবস্থান আরও সুদৃঢ় করেছে’ জাতিসংঘে আজ বাংলায় ভাষণ দিয়েছিলেন বঙ্গবন্ধু আজ বাংলাদেশি অভিবাসী দিবস জলবায়ু ইস্যুতে ধনী দেশগুলোর অবদান ‘দুঃখজনক’: প্রধানমন্ত্রী আ.লীগ সব সময় জনগণের ভোটেই ক্ষমতায় আসে: প্রধানমন্ত্রী জাতিসংঘে প্রধানমন্ত্রীর ভাষণ বিশ্বশান্তি ও মানবমুক্তির দিকদর্শন: আ.লীগ জাতিসংঘে ১৫ আগস্টের কথা স্মরণ করলেন প্রধানমন্ত্রী বাণিজ্য সহযোগিতা জোরদারে ঢাকা-নমপেন এফটিএ চুক্তিতে সম্মত দেশে বিনিয়োগ বাড়াতে যুক্তরাষ্ট্রের জন্য নতুন অর্থনৈতিক অঞ্চল বাইডেনের অভ্যর্থনায় প্রধানমন্ত্রীর যোগদান রোহিঙ্গা প্রত্যাবর্তনে জাতিসংঘকে কার্যকর ভূমিকা রাখার আহ্বান যুদ্ধ বন্ধ করে শান্তি প্রতিষ্ঠা করুন: প্রধানমন্ত্রী বাইডেনকে বাংলাদেশে আসার আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী রোহিঙ্গা প্রত্যাবাসন : জাতিসংঘের বলিষ্ঠ ভূমিকা চাইলেন প্রধানমন্ত্রী চলমান বৈশ্বিক সংকট নিয়ে প্রধানমন্ত্রীর উদ্বেগ জাতিসংঘে স্বপ্নের পদ্মা সেতুর আলোকচিত্র প্রদর্শন সাফজয়ী ফুটবলার রূপনা চাকমার জন্য রাঙ্গামাটিতে ঘর নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর নিষেধাজ্ঞা-পাল্টা নিষেধাজ্ঞা বিশ্বজুড়ে গভীরভাবে আঘাত করছে: প্রধানমন্ত্রী

অর্থনীতি অলিম্পিয়াডে বাংলাদেশের রৌপ্যজয়

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৬ আগস্ট ২০২২  

চীনে অনুষ্ঠিত আন্তর্জাতিক অর্থনীতি অলিম্পিয়াডে বাংলাদেশ দলের একজন শিক্ষার্থী রৌপ্যপদক অর্জন করেছেন। এছাড়া আরেক শিক্ষার্থী অর্জন করেন ব্রোঞ্জপদক। বিশ্বে স্কুল ও কলেজপর্যায়ের শিক্ষার্থীদের জন্য আয়োজিত অর্থনীতিবিষয়ক সবচেয়ে বড় প্রতিযোগিতা এটি।

গত ২৬ জুলাই থেকে ১ আগস্ট পর্যন্ত অনুষ্ঠিত এ আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিয়েছিল মোট ৪১টি দেশ। কোভিড-১৯ সংক্রান্ত বিধিনিষেধের কারণে দেশগুলো অনলাইনে মূল প্রতিযোগিতায় অংশ নিয়েছিল।

অলিম্পিয়াডে বাংলাদেশ দলের হয়ে অংশ নেন মাস্টারমাইন্ড স্কুলের শিক্ষার্থী ফারহান মাশরুর, সেন্ট ফ্রান্সিস জেভিয়ার্স গ্রিনহেরাল্ড ইন্টারন্যাশনাল স্কুলের রিজ মোহাম্মদ হোসেন খান, স্কলাস্টিকার শিক্ষার্থী সামাহ আয়না কবির ও আরিয়েন ইসলাম এবং ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশের শিক্ষার্থী মুহাম্মদ আরহাম চৌধুরী।

তাদের মধ্যে রিজ মোহাম্মদ হোসেন খান বাংলাদেশের হয়ে প্রথমবারের মতে রৌপ্যপদক ও ফারহান মাশরুর ব্রোঞ্জপদক অর্জন করেন। সব মিলিয়ে বাংলাদেশ দলীয়ভাবে ১৮তম স্থান লাভ করে বাংলাদেশ।

রৌপ্যপদকজয়ী এ দলের দলনেতা ছিলেন বাংলাদেশ অর্থনীতি অলিম্পিয়াডের নির্বাহী কমিটির সভাপতি আল আমিন পারভেজ। কোচ ছিলেন ক্যাপস্টোন স্কুল ঢাকার চেয়ারম্যান আখতার আহমেদ।

২০১৯ সাল থেকে বাংলাদেশ দল নিয়মিতভাবে এ আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিয়ে আসছে। আগের বছরগুলোতে বাংলাদেশ ব্রোঞ্জপদক লাভ করলেও এবারই প্রথম বাংলাদেশ দলের হয়ে কোনো শিক্ষার্থী রৌপ্যপদক অর্জন করলেন।

বাংলাদেশ দলের এ সাফল্য শিক্ষার্থীদের অর্থনীতি চর্চায় আরও আগ্রহী করে তুলবে বলে আশা করছেন অলিম্পিয়াডের জাতীয় কমিটির সভাপতি, একুশে পদক এবং স্বাধীনতা পদকপ্রাপ্ত বিশিষ্ট অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ।

আয়োজক কমিটির প্রধান তাহসিনুল ইসলাম বলেন, ‘এ অর্জন দেশের অর্থনীতির ভবিষ্যতকে আরও শক্তিশালী করে তুলবে।

গত জুনের ২৪ তারিখে বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টে অনুষ্ঠিত জাতীয় পর্ব এবং পরে সপ্তাহব্যাপী সিলেকশন ক্যাম্পের মাধ্যমে বাংলাদেশ দলের সদস্য নির্বাচন করা হয়েছিল। বাংলাদেশ দল নির্বাচনের পুরো প্রক্রিয়ায় সহযোগী হিসেবে ছিল মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক।

আন্তর্জাতিক অর্থনীতি অলিম্পিয়াডে রৌপ্যজয়ের পর বাংলাদেশ দল এখন চীনে অনুষ্ঠেয় ওয়ার্ল্ড ইকোনমিকস কাপ তথা অর্থনীতির বিশ্বকাপে বাংলাদেশ পতাকা ওড়ানোর জন্য প্রস্তুতি নিচ্ছে।