• সোমবার   ২৪ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১০ ১৪২৮

  • || ১৯ জমাদিউস সানি ১৪৪৩

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
করোনায় ভয়াবহ কিছু হবে না: অর্থমন্ত্রী শহীদ আসাদ গণতন্ত্রপ্রেমী মানুষের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন গণতন্ত্রের ইতিহাসে শহীদ আসাদ দিবস একটি অবিস্মরণীয় দিন শহীদ আসাদ দিবস আজ ‘বাংলাদেশকে আর কেউ অবহেলা করতে পারবে না’ সার্বভৌমত্বের ওপর আঘাত এলে চুপ থাকবে না বাংলাদেশ: প্রধানমন্ত্রী করোনা: ১২ জেলাকে উচ্চ ঝুঁকিপূর্ণ ঘোষণা স্বচ্ছতা ও জবাবদিহিতার সংস্কৃতি গড়তে ডিসিদের প্রতি নির্দেশ ভয়-লোভের ঊর্ধ্বে থাকুন, ডিসিদের প্রধানমন্ত্রী ডিসিদের প্রতি প্রধানমন্ত্রীর ২৪ দফা নির্দেশনা ‘শহিদ ও মুক্তিযোদ্ধা পরিবার ভিক্ষা করবে আমি দেখতে চাই না’ ওমিক্রনে মৃত্যু বাড়ছে, সচেতন থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর সেবা নিতে এসে মানুষ যেন হয়রানির শিকার না হন: প্রধানমন্ত্রী তৃণমূলের মানুষের জীবনমান উন্নত করতে হবে: প্রধানমন্ত্রী ইসির সক্ষমতা বাড়ানোর প্রস্তাব আওয়ামী লীগের সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশন গঠনে গুরুত্ব আরোপ রাষ্ট্রপতির ইসি গঠনে আইনের খসড়া অনুমোদন মন্ত্রিসভায় জঙ্গিবাদ নির্মূলে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান রাষ্ট্রপতির শেখ হাসিনার নেতৃত্বে বিকেলে রাষ্ট্রপতির সঙ্গে আ’লীগের সংলাপ নৌকায় ভোট দিয়েই রংপুর মঙ্গামুক্ত: প্রধানমন্ত্রী

বাংলাদেশে চলতি বছর ৬.৪ ও আগামী বছর ৬.৯ প্রবৃদ্ধি হবে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২২  

২০২১-২২ ও ২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশের প্রবৃদ্ধি যথাক্রমে ৬.৪ ও ৬.৯ শতাংশ হবে বলে আশা করা হচ্ছে। গতকাল মঙ্গলবার প্রকাশ করা বিশ্বব্যাংকের ‘গ্লোবাল ইকোনমিক প্রসপেক্টস’ শিরোনামের প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ভারতের প্রবৃদ্ধি চলতি অর্থবছরে হবে ৮.৩ শতাংশ এবং আগামী অর্থবছরে হবে ৮.৭ শতাংশ।

এ ছাড়া নেপালের প্রবৃদ্ধি এই অর্থবছরে ৩.৯ শতাংশ এবং আগামী অর্থবছরে ৪.৭ শতাংশ হবে বলে আশা করা হচ্ছে।

পাকিস্তানের অর্থনীতি চলতি অর্থবছরে ৩.৪ শতাংশ এবং ২০২২-২৩ সালে ৪ শতাংশ হবে।

তবে করোনাভাইরাসের সংক্রমণ ও সরবরাহ চেইনে বিঘ্ন ঘটার জন্য বৈশ্বিক অর্থনীতির প্রবৃদ্ধি লক্ষণীয়ভাবে গতিহীন হয়ে পড়বে বলে প্রতিবেদনে বলা হয়েছে। পাশাপাশি বেশ কয়েকটি দেশের সরকারের সহায়তা কর্মসূচি শেষ পর্যায়ে এসে পড়বে।

তবে আবারও পূর্বাভাসে বলা হয়েছে, বৈশ্বিক প্রবৃদ্ধি চলতি বছর কমে ৪.১ শতাংশ হবে। ২০২১ সালে পূর্বাভাসে বলা হয়েছিল, চলতি বছর প্রবৃদ্ধি হবে ৫.৫ শতাংশ।