• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

গাবতলী থেকে দাশেরকান্দি নতুন মেট্রোরেল হচ্ছে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারি ২০২৩  

প্রায় ৪৭ হাজার কোটি টাকা ব্যয়ে এমআরটি-৫ এর দক্ষিণ লাইন বা নতুন মেট্রোরেল নির্মাণ করবে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। এই প্রকল্পে ৪৫ হাজার কোটি টাকা ঋণ দেবে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। আর ২ হাজার কোটি টাকা সহায়তা করবে বাংলাদেশ সরকার। রোববার রাজধানী ঢাকার হোটেল ইন্টারকন্টিনেন্টালে এমআরটি-৫ এর দক্ষিণ লাইনের কর্মশালায় প্রকল্প সংশ্লিষ্টরা এসব তথ্য জানান।

তারা জানান, আগামী বছরের মাঝামাঝি সময়ে এই প্রকল্পের কাজ শুরু হবে। আর ২০৩০ সালে প্রকল্পের কাজ শেষ হবে। এই মেট্রোরেল চালু হলে দৈনিক ১০ লাখ যাত্রী চলাচল করতে পারবেন। এ প্রকল্পটি-গাবতলী থেকে আফতাব নগর আবাসিক এলাকা হয়ে দাশেরকান্দি পর্যন্ত ১৭ দশমিক ৪০ কিলোমিটার মেট্রোরেল প্রকল্পটি উড়াল ও পাতাল দুইভাবেই নির্মিত হবে। গাবতলী থেকে আফতাব নগর পর্যন্ত ১২ দশমিক ৮০ কিলোমিটার পাতালপথে এবং আফতাব নগর থেকে দাশেরকান্দি পর্যন্ত ৪ দশমিক ৬০ কিলোমিটার উড়ালপথে নির্মিত হবে। ১৬টি স্টেশনের মধ্যে ১২টি পাতাল এবং চারটি উড়াল হবে। স্টেশনগুলো হবে-গাবতলী, টেকনিক্যাল মোড়, কল্যাণপুর, শ্যামলী, কলেজগেট, আসাদগেট, রাসেল স্কয়ার, পান্থপথ, সোনারগাঁও হোটেল, হাতিরঝিল পশ্চিম, নিকেতন, রামপুরা, আফতাবনগর পশ্চিম, আফতাবনগর মধ্য, আফতাবনগর পূর্ব, দাশেরকান্দি। এছাড়া আফতাবনগর পশ্চিম, আফতাবনগর মধ্য, আফতাবনগর পূর্ব, দাশেরকান্দি চারটি উড়াল স্টেশন করা হবে। বাকিগুলো পাতাল স্টেশন করা হবে। এমআরটি-৫ এর দক্ষিণ লাইনের প্রকল্প পরিচালক আব্দুল ওয়াহাব বলেন, প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে ৫৪টি সেবা সংস্থার সঙ্গে সমন্বয় করা হয়েছে। উঠানামার কোনো পথ যেন ফুটপাতে না পড়ে সে বিষয়গুলো নিখুঁতভাবে দেখা হয়েছে। জনদুর্ভোগ লাঘবে দ্রুতগতিতে কাজ শেষ করার সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

তিনি বলেন, এ প্রকল্প বাস্তবায়নের সম্ভাব্য ব্যয় চিন্তা করা হয়েছে প্রায় ৪৭ হাজার কোটি টাকা। ১০২ টাকা ডলারের মূল্য ধরে এমন হিসাব করা হয়েছে। এরমধ্যে এডিবি দেবে ৪৫ হাজার কোটি টাকা এবং বাংলাদেশ সরকার দেবে ২ হাজার কোটি টাকা। তবে কাজ শুরুর সময় ডলারের মূল্যের ওপর নির্ভর করবে সর্বমোট খরচ কত দাঁড়াবে।

কর্মশালায় সভাপতির বক্তৃতায় ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক বলেন, এমআরটি লাইন-৫ নির্মাণে এডিবি’র কাছে আমরা আরও ৩০০ মিলিয়ন ডলার চাই। এটা হলে আমাদের প্রকল্প বাস্তবায়নে সুবিধা হবে। নির্মাতা প্রতিষ্ঠান এই প্রকল্প বাস্তবায়নে ৪ দশমিক ৭ বিলিয়ন (৪৭০ কোটি) মার্কিন ডলার ব্যয় হবে বলে জানায়। এরমধ্যে ২ দশমিক ৫ বিলিয়ন (২৫০ কোটি) মার্কিন ডলার অর্থায়নে আগ্রহ দেখিয়েছে এডিবি। এদিকে প্রধান অতিথির বক্তৃতায় সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নুরী দাবি করেছেন, ম্যাস র‌্যাপিড ট্রানজিট লাইন-১ এর নির্মাণ কাজের কারণে নবনির্মিত পূর্বাচল এক্সপ্রেসওয়ে ভাঙার খবর সঠিক নয়। এটা বাস্তবায়নে বড় কোনো ক্ষতি হবে না। এমআরটি লাইন-১ নির্মাণের কারণে সামান্য ক্ষতি হতে পারে। এক্সপ্রেসওয়ে সড়ক দ্বীপগুলো ক্ষতিগ্রস্ত হতে পারে। কিন্তু এটি বলা মোটেও সমীচীন নয় যে, পুরো রাস্তাটি ভেঙে ফেলতে হবে। কর্মশালায় দাতা সংস্থার প্রতিনিধি ছাড়াও সংশ্লিষ্ট ৫৪ সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।