• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

দিনে পরিচ্ছন্ন, রাতে আলো ঝলমলে রাজশাহী মহানগরী

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২৩  

পরিচ্ছন্ন পরিবেশ, প্রশস্ত রাস্তা, উন্নত ড্রেনেজ ব্যবস্থা, সবুজায়ন, আলোকায়ন, দৃষ্টিনন্দন সড়ক বিভাজক, বিনোদন কেন্দ্রের উন্নয়নসহ নানাবিধ উন্নয়নে তিলোত্তমা নগরীতে পরিণত হয়েছে রাজশাহী। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদানে এই আধুনিক নগরী গড়ে তুলেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

প্রায় ৫ বছর পর বদলে যাওয়া রাজশাহীতে আজ রবিবার (২৯ জানুয়ারি) আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী দিনব্যাপী সফরে ২৫টি প্রকল্পের উদ্বোধন ও ৬টির ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এরমধ্যে রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) সাতটি প্রকল্প রয়েছে, সেগুলোও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

DSC_9663

রাসিকের সাত প্রকল্প

বঙ্গবন্ধুর ম্যুরাল: প্রায় ৫ কোটি ২ লাখ টাকা ব্যয়ে রাজশাহী নগরীর সিঅ্যান্ডবি ক্রসিং এলাকায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল নির্মাণ করেছে রাসিক। দেশের সর্ববৃহৎ এই ম্যুরালের উচ্চতা ৫৮ ফুট, মূল অংশের উচ্চতা ৫০ ফুট এবং ৪০ ফুট চওড়া। সীমানা প্রাচীরের উভয় পাশে ৭০০ ফুট জুড়ে টেরাকোটার কাজ করা হয়েছে। গ্যালারি এবং ল্যান্ডস্কেপিং সুপার গ্রানাইট দিয়ে সুসজ্জিত। ম্যুরালে শোভাবর্ধক বৈদ্যুতিক বাতিসহ রাতের দৃষ্টিনন্দন আবহ তৈরি করা হয়েছে।

Sheik Rasel Park (2)

শেখ রাসেল শিশুপার্ক: শিশুদের বিনোদনের নতুন দিগন্ত উন্মোচনের লক্ষ্যে রাজশাহী নগরীতে শেখ রাসেল শিশু পার্ক নির্মাণ করা হয়েছে। প্রায় ৪ দশমিক ৪৩ কোটি টাকা ব্যয়ে  ছোটবনগ্রাম এলাকায় ২ দশমিক ১৪ একর জমির ওপর নজরকাড়া ও আকর্ষণীয় অবয়ব দেওয়ার জন্য পার্কটি স্থাপিত হয়েছে। পার্কে রয়েছে ব্রিজ, উন্মুক্ত মঞ্চ, হাঁটার পথ, কৃত্রিম পাহাড়সহ বিভিন্ন আধুনিক রাইড এবং কার্যকর নিরাপত্তা।

Flyover

ফ্লাইওভার: মোহনপুর রেলক্রসিংয়ে প্রায় ৪০ কোটি ৮০ লাখ টাকা ব্যয়ে ফ্লাইওভার নির্মাণ করা হয়েছে। রাস্তার এলাকা, বিশেষ করে ফ্লাইওভারটিকে একটি পর্যটন স্পট হিসাবে দেখা হয় কারণ প্রচুর লোক সমাগম হয় এতে।Vodra to Naodapra Road 4

ভদ্রা মোড় রেলক্রসিং-নওদাপাড়া বাস টার্মিনাল সড়ক: ভদ্রা মোড় রেলক্রসিং হতে পারিজাত লেক হয়ে নওদাপাড়া বাস টার্মিনাল পর্যন্ত অযান্ত্রিক যানবাহন লেনসহ চারলেন সড়ক নির্মাণ করা হয়েছে। ৮০ ফুট প্রশস্ত ৪ দশমিক ১৭ কিলোমিটার সড়কের নির্মাণে ব্যয় হয়েছে ৬৯ কোটি ৭৮ লাখ টাকা। ফোরলেনের সড়ক ছাড়াও দুই লেনের অযান্ত্রিক যানবাহন লেন, সড়ক বিভাজক ও দুইপাশে ড্রেন ও ফুটপাত নির্মাণ করা হয়েছে। সড়কগুলোর আইল্যান্ডে সৌন্দর্য বৃদ্ধিতে বৃক্ষরোপণের মাধ্যমে সবুজায়ন করা হবে। সড়কটি নির্মাণে অত্র এলাকার আর্থসামাজিক অবস্থার আমূল পরিবর্তন ঘটবে। আলোকায়নের জন্য সড়ক আইল্যান্ডে বসানো হয়েছে দৃষ্টিনন্দন লাইট ও পোল।

Padma Par (2)

বন্ধগেট-সিটি হাট চারলেন সড়ক: ৪৪ কোটি ৯২ লাখ টাকা ব্যয়ে নগরীর বন্ধগেট হতে সিটি হাট পর্যন্ত বর্তমান দুইলেন সড়কটি চারলেনে উন্নীত করা হয়েছে। ৩ দশমিক ৫৩২ কিলোমিটার দৈর্ঘ্যের রাস্তাটি ৮০ ফুট প্রশস্ত করা হয়েছে। উভয়পাশে ২২ ফুট করে ৪৪ ফুট রাস্তা, রাস্তার উভয় পাশের ৬ ফুট করে মোট ১২ ফুট ড্রেন ও ফুটপাত, ফুটপাত ও ড্রেনের উভয়পাশে ১০ ফুট করে ২০ ফুট স্লো মুভিং ভেহিকেল রাস্তা, রাস্তার ৪ ফুটের ডিভাইডার নির্মিত হয়েছে।Padma Par (1)

হাইটেক পার্ক সংলগ্ন সড়ক: প্রায় ১৩ দশমিক ৩০ কোটি টাকা ব্যয়ে রেন্টুর খরির আড়ত থেকে ধলুর মোড় হয়ে হাই-টেক পার্ক পর্যন্ত কার্পেটিং রাস্তা, ড্রেন ও ফুটপাথ নির্মাণ এবং কোর্ট থেকে শহরতলী ক্লাব পর্যন্ত ডি কার্পেটিং রাস্তা নির্মাণ কাজ বাস্তবায়িত হয়েছে।

আলুপট্টি-তালাইমারি লেন সড়ক: রাজশাহী কল্পনা সিনেমা হল থেকে তালাইমারি মোড় পর্যন্ত সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন প্রকল্পের আওতায় ১৩১ কোটি ৩৬ লাখ টাকা ব্যয়ে আলুপট্টি মোড় হতে তালাইমারি মোড় পর্যন্ত আড়াই কিলোমিটার বর্তমান সড়কটি প্রশস্ত করে ৪ লেন সড়কে উন্নীত করা হয়েছে।

RCC Photo F-1 18.11 (3)

রাজশাহী সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, ব্যাপক অবকাঠামোগত উন্নয়ন কাজের মধ্য দিয়ে রাজশাহী মহানগরী নতুন রূপ পেয়েছে। সাতটি প্রকল্পের বাইরে আরও বিভিন্ন উন্নয়ন কাজ বাস্তবায়িত হয়েছে, আরও চলমান রয়েছে। প্রতিটি ওয়ার্ডে লেগেছে উন্নয়নের ছোঁয়া।

প্রায় ১৮৯ কোটি ৩৪ লাখ টাকা ব্যয়ে রাজশাহী-নওগাঁ মহাসড়কের আলিফ লাম মীম ভাটার মোড় হতে ছোট বনগ্রাম, মেহেরচন্ডী, বুধপাড়া, মোহনপুর হয়ে চৌদ্দপায়া রাজশাহী-নাটোর সড়কের পূর্ব-পশ্চিমমুখি ৬ দশমিক ৭৯৩ কিলোমিটার ৪ লেন সংযোগ সড়ক নির্মাণ করা হয়েছে।

Talaimari Road 2

প্রায় ১২৬ কোটি ৩৯ লাখ ৯৯ হাজার টাকা ব্যয়ে মহানগরীর গুরুত্বপূর্ণ উপশহর মোড় হতে দড়িখরবোনা, কাদিরগঞ্জ, মহিলা কলেজ, মালোপাড়া পুলিশ ফাঁড়ি হয়ে সোনাদিঘি মোড় এবং মালোপাড়া মোড় হতে রাণীবাজার মোড় হয়ে সাগরপাড়া বটতলা মোড় পর্যন্ত সড়কটি প্রশস্তকরণ ও উন্নয়ন করা হয়েছে।

৫২ কোটি ৭৫ লাখ টাকা ব্যয়ে বিলসিমলা রেলক্রসিং থেকে কাশিয়াডাঙ্গা মোড় পর্যন্ত ৪ দশমিক ২ কিলোমিটার সড়ক ৩০ ফুট থেকে ৮০ ফুটে উন্নীত করা হয়েছে। সড়কের দুই পাশে ১০ ফুট চওড়া ফুটপাত ও রাস্তার দক্ষিণ পাশে ৮ ফুট বাইসাইকেল লেন নির্মাণ করা হয়েছে। এছাড়া সড়কটির উভয়পাশে আরসিসি ড্রেন নির্মাণ করা হয়েছে। নির্মাণ করা হয়েছে দৃষ্টিনন্দন আইল্যান্ড। এসব প্রশস্ত রাস্তা নির্মাণের ফলে মহানগরীর ক্রমবর্ধমান যানজট পরিস্থিতির উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। একই সাথে প্রকল্প এলাকা আবাসনসহ আর্থ-সামাজিক ও পর্যটন এলাকা হিসেবে পরিচিতি লাভ করেছে।

PROJAPOTI LIGHT NIGHT

‘রাজশাহী মহানগরীর সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের আওতায় ৯৩ কোটি ৪৮ লাখ টাকা ব্যয়ে তালাইমারি মোড় হতে কাটাখালী বাজার পর্যন্ত অযান্ত্রিক যানবাহন লেনসহ ৬ লেন সড়ক নির্মাণ চলমান রয়েছে। ৪ দশমিক ১০ কিলোমিটার সড়কের মাঝে থাকবে ২ মিটারের সড়ক ডিভাইডার। ডিভাইডারের দুইপাশে ১০ দশমিক ৫ মিটারের সড়ক থাকবে। সড়কের উভয়পাশে ৩ মিটার অযান্ত্রিক যানবাহন চলাচলের লেন ও উভয় পাশে ৩ মিটার ফুটপাত ও ড্রেন। সড়কটির সৌন্দর্যবর্ধনে ডিভাইডার ও সড়কের উভয় পাশে বৃক্ষরোপণ করা হবে। সড়কটির কাজ শেষ হলে এটি হবে বিশ্বমানের একটি সড়ক।

Sheik Rasel Park (1)

রাজশাহী মহানগরীর সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্প

২৯৩১ কোটি ৬১ লক্ষ ৮১ হাজার টাকা ব্যয় সাপেক্ষে ‘রাজশাহী মহানগরীর সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের আওতায় মহানগরীতে ব্যাপক উন্নয়ন কাজ চলমান রয়েছে। মহানগরীর ৩০টি ওয়ার্ডে ক্ষতিগ্রস্ত ও নতুন রাস্তা এবং নর্দমা নির্মাণ কাজ চলমান রয়েছে। মহানগরীর ৩০টি ওয়ার্ডের সকল ক্ষতিগ্রস্ত রাস্তার রক্ষণাবেক্ষণ এবং নতুন রাস্তা নির্মাণ কাজ ইতোমধ্যে দ্রুততার সাথে বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পের আওতায় সিএন্ডবি মোড়ে বঙ্গবন্ধু ম্যুরাল নির্মিত হয়েছে। মহানগরীর যানজট নিরসনে ভদ্রা, শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান চত্বর, বর্ণালী, নতুন বিলসিমলা, বহরমপুর, রাজশাহী কোর্ট এবং নতুনপাড়া রেলওয়ে ক্রসিংয়ে বহুমুখী ব্যবহার উপযোগী ফ্লাইওভার নির্মাণের নকশা প্রণয়নের কাজ শেষে টেন্ডার প্রক্রিয়া চলমান রয়েছে। প্রকল্পের আওতায় ২৫০ কিলোমিটার কর্পেটিং সড়ক, ২৬৫ কি.মি. সিমেন্ট কনক্রিট সড়ক, ৩৫৬ কি.মি নর্দমা, ১০৪ কি.মি ফুটপাত নির্মাণ কাজ বাস্তবায়িত হবে। এর মধ্যে নগরীর বিভিন্ন ওয়ার্ডে নতুন কার্পেটিং রাস্তা ৯৯ কি.মি., কার্পেটিং রাস্তা পুনঃ নির্মাণ ১০৭ কি.মি., কার্পেটিং রাস্তা প্রশস্তকরণ ৪৫ কি.মি, নতুন সিমেন্ট কনক্রিট ১৮৫ কি.মি., সিমেন্ট কনক্রিট পুনঃনির্মাণ ৮০ কি.মি এবং  প্রাইমারি ড্রেন ৪ দশমিক ৫ কি.মি., সেকেন্ডারি ড্রেন ৬০ কি.মি., টারশিয়ারি ড্রেন ২৯২ কি.মি. নির্মাণ কাজ এগিয়ে চলেছে।

এছাড়া প্রকল্পের আওতায় গোরস্থানগুলোর অবকাঠামো উন্নয়ন, ৪টি কাঁচাবাজার, কেন্দ্রীয় শহীদ মিনার, নিরাপদ চলাচলে ফুটপাত নির্মাণ, প্রাকৃতিক জলাশয়গুলোর উন্নয়ন, ওয়াকওয়ে নির্মাণ, গণশৌচাগার নির্মাণ, ফুটওভার ব্রিজ ইত্যাদি অবকাঠামো নির্মাণ কাজ বাস্তবায়নে দরপত্র আহ্বান করা হয়েছে। প্রকল্পের আওতায় রাসিকের বিভিন্ন ওয়ার্ডে ঈদগাহ, গোরস্থান, শ্মশানঘাট উন্নয়নে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন কাজ এগিয়ে চলেছে। রাজশাহী মহানগরীর সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় বিভিন্ন গোরস্থান, ঈদগাহ উন্নয়ন কাজ চলমান রয়েছে। প্রতিটি ওয়ার্ডে ড্রেন, রাস্তাসহ অবকাঠামো উন্নয়ন কাজ চলছে।

মহানগরীর ১৫টি চত্বরে ১৬টি আধুনিক মানের সুউচ্চ বিদ্যুৎ লাইটের পোল স্থাপন করা হয়েছে। তালাইমারি মোড় থেকে আলুপট্টি সড়কে আধুনিক সড়কবাতির দৃষ্টিনন্দন পোল বসানো হয়েছে। প্রতিটি পোলের মাথায় লাগানো হয়েছে ১৩টি আধুনিক লাইট। এছাড়া সড়ক সংলগ্ন বাঁধে স্থাপন করা হয়েছে সুদৃশ্য গার্ডেন লাইটের পোল। প্রতিটি পোলে রয়েছে ৫টি অত্যাধুনিক লাইট। বিলসিমলা রেল ক্রসিং থেকে কাশিয়াডাঙ্গা মোড়, বিমান চত্বর হতে বিহাস, নওদাপাড়া বাস টার্মিনাল মোড় পর্যন্ত থেকে ভদ্রা মোড়, ফায়ার সার্ভিস থেকে কোর্ট সড়ক, উপশহর মোড় থেকে দড়িখরবোনা, কাদিরগঞ্জ, মহিলা কলেজ, মালোপাড়া পুলিশ ফাঁড়ি হয়ে সোনাদীঘি মোড় এবং মালোপাড়া মোড় থেকে রাণীবাজার মোড় পর্যন্ত সড়ক দৃষ্টিনন্দন সড়কবাতিতে আলোকায়ন করা হয়েছে। এছাড়া বর্জ্য ব্যবস্থাপনা, স্বাস্থ্যসেবাসহ সর্বক্ষেত্রে দৃষ্টান্ত স্থাপন করেছে রাজশাহী মহানগরী।

এ ব্যাপারে রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা রাজশাহী মহানগরীর উন্নয়নে দুই হাজার ৯০০ কোটি টাকা প্রকল্প অনুমোদন দিয়েছেন। এই প্রকল্পের মাধ্যমে রাজশাহী নগরীকে সাজানো হচ্ছে। ইতোমধ্যে পরিচ্ছন্নতা, প্রশস্ত রাস্তা ও আলোকায়নসহ বিভিন্ন ক্ষেত্রে রাজশাহী দেশে ও দেশের বাইরে সুনাম অর্জন করেছে। দৃষ্টিনন্দন সড়কবাতিতে আলোকায়ন নগরীকে দিয়েছে ভিন্ন মাত্রা। দিনে হবে রাজশাহী পরিচ্ছন্ন ও সুন্দর, রাতে হবে আলো ঝলমলে। সেইভাবে রাজশাহীকে সাজানো হচ্ছে।