• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

বিআরটি’র সার্বিক অগ্রগতি ৬৩.২৭ শতাংশ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২১  

বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের সার্বিক অগ্রগতি ৬৩.২৭ শতাংশ বলে জানিয়েছেন এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শফিকুল ইসলাম। 

বৃহস্পতিবার রাজধানীর উত্তরায় বিআরটির প্রধান কার্যালয় পরিদর্শনে এসে একথা বলেন তিনি।

শফিকুল ইসলাম বলেন, প্রকল্পের এখন পর্যন্ত সার্বিক অগ্রগতি ৬৩ দশমিক ২৭ শতাংশ। এয়ারপোর্ট থেকে গাজীপুর রুটে বিআরটি’র করিডোরের কাজ ২০২২ সালের ডিসেম্বরে শেষ হবে। প্রকল্পের অধীনে বিআরটি করিডোর ২০ দশমিক ৫ কিলোমিটার, ছয়টি ফ্লাইওভার, ৪ দশমিক ৫ কিলোমিটার এলিভেটেড সড়ক, ১৪১টি সংযোগ সড়ক, ১০টি মার্কেট উন্নয়ন, ১২ কিলোমিটার স্টর্ম ড্রেন, আটলেন বিশিষ্ট টঙ্গী সেতু, গাজীপুর বাস ডিপো, জয়দেবপুর বাস টার্মিনাল ও এয়ারপোর্ট বাস টার্মিনাল এবং পিপিপি ভিত্তিতে বিমানবন্দর রেলস্টেশন এলাকায় মাল্টিমোডাল হাব নির্মাণের কথা রয়েছে। মোট স্টেশন হবে ২৫টি।

তিনি বলেন, বেসরকারি কোম্পানিগুলোর মাধ্যমে পরিবহন ব্যবস্থাপনা উন্নত করা হবে। এ লক্ষ্যে বেসরকারি কোম্পানিগুলোর সঙ্গে এরই মধ্যে আলোচনা শুরু হয়েছে। 

রাজধানীর সঙ্গে গাজীপুরের সড়ক যোগাযোগ আধুনিক, দ্রুত এবং আরামদায়ক করতে এয়ারপোর্ট থেকে গাজীপুর পর্যন্ত বিআরটি’র নির্মাণ কাজ চলছে। রাজধানীর মধ্যভাগ পর্যন্ত জনগণকে বিআরটি’র আওতায় আনতে ‘গ্রেটার ঢাকা সাসটেইনেবল আরবান ট্রান্সপোর্ট’ শীর্ষক প্রকল্পের আওতায় মহাখালী হয়ে ফার্মগেট পর্যন্ত এর কাজ বিস্তৃত করা হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, যানজট নিরসনে বিআরটি বিশ্বব্যাপী একটি স্বীকৃত ব্যবস্থা। বিআরটি লাইসেন্স ছাড়া এ রুটে কেউ বাস চালালে ১০ বছরের কারাদণ্ড বা ৫০ লাখ টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রয়েছে। এছাড়া আইনের কোনো বিধান কেউ লঙ্ঘন করলে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়ার বিধানও রয়েছে।