• সোমবার   ২৮ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৪ ১৪২৯

  • || ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর কাছে এসএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর ব্যাংক খাতের পরিস্থিতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ১০ ডিসেম্বর বিএনপির মহাসমাবেশ, পরিবহন ধর্মঘট না ডাকার নির্দেশ প্রধানমন্ত্রী প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা সংঘাত-দুর্যোগে নারীদের দুর্দশা বহুগুণ বাড়ে: প্রধানমন্ত্রী সচিবদের যেসব নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী জিয়া-খালেদা-তারেক খুনি: প্রধানমন্ত্রী জেলা-উপজেলা পর্যায়ে কর্মজীবী মহিলা হোস্টেল হবে: প্রধানমন্ত্রী দুপুরে সচিবদের নিয়ে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী স্বৈরাচারবিরোধী আন্দোলনে ডা. মিলনের আত্মত্যাগ নতুন গতি সঞ্চার করে ডা. মিলন এক উজ্জ্বল নক্ষত্র: রাষ্ট্রপতি মিছিল-মিটিংয়ে আপত্তি নেই, মানুষের ওপর হামলায় সহ্য করবো না ‘যারা গ্রেনেড দিয়ে আমাকে হত্যার চেষ্টা করেছে, তাদের সঙ্গে আলোচনা? যারা উন্নয়ন দেখে না, তারা চাইলে চোখের ডাক্তার দেখাতে পারে- প্রধানমন্ত্রী অর্থনীতির চাকা সচল রাখতে সক্ষম হয়েছি: প্রধানমন্ত্রী যোগাযোগ সম্প্রসারণে বাংলাদেশের সহযোগিতা চায় আমিরাত আ.লীগ স্বাস্থ্য খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়: প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধুর খুনিকে লালন-পালন করছে: প্রধানমন্ত্রী

চার বছর আগের ঘটনারই কি পুনরাবৃত্তি?

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২২  

মরিয়ম মান্নান। জমি দখলের উদ্দেশ্যে নিজের মাকে নিখোঁজ দেখিয়ে তুঘলকিকাণ্ড ঘটানোর আগে ২০১৮ সালেও আলোচনার জন্ম দিয়েছিলেন তিনি। সে বছর কোটা সংস্কার আন্দোলনে পুলিশি হেফাজতে নির্যাতনের অভিযোগ তুলেছিলেন তেজগাঁও কলেজের এই ছাত্রী। যদিও অভিযোগের কোনো সত্যতা পায়নি পুলিশ। মাকে জড়িয়ে সাম্প্রতিক সময়ের ঘটনাটিও সারা দেশে সৃষ্টি করেছে রহস্যের ধূম্রজাল।

চার বছর আগে কোটা আন্দোলনে পুলিশি হেফাজতে নিজের ওপর নির্যাতনের অভিযোগ তোলেন মরিয়ম মান্নান। সে সময় সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্ন মহলে ভাইরাল হন এই শিক্ষার্থী। তখন মরিয়ম তার দাবির পক্ষে জোরালো যুক্তি দিতে পারেননি বলে দাবি পুলিশের।

সম্প্রতি মাসখানেক ধরে মরিয়ম দাবি করছেন, তার মা রহিমাকে গুম করা হয়েছে। এই দাবিতে সংবাদ সম্মেলন, মানববন্ধনসহ নানা কর্মসূচিও পালন করেন তিনি। মায়ের সন্ধানে মেয়ের এমন আহাজারি নিয়ে একাধিক সংবাদ আসে বিভিন্ন গণমাধ্যমে। সুশীল সমাজ থেকে শুরু করে সচেতন সব মহলই রহিমার লাপাত্তা হওয়ার ঘটনায় প্রতিক্রিয়া জানান।

বৃহস্পতিবার (সেপ্টেম্বর) ময়মনসিংহে এক নারীর গলিত লাশ উদ্ধার হলে মরিয়ম দাবি করেন এটাই তার মা রহিমার লাশ। যদিও পুলিশ বলেছিল উদ্ধার হওয়া লাশের বয়স আনুমানিক ৩০-এর বেশি নয়। যদিও সে সময় মরিয়ম দাবি করেন তিনি তার মার কাপড়, চুল ও শরীরের বিভিন্ন অংশ দেখে নিশ্চিত হয়েছেন, এটাই তার মা রহিমারাই লাশ।

তবে ঘটনা নাটকীয়তা পায় যখন রহিমাকে জীবিত উদ্ধার করে পুলিশ। জানা যায় তাদের বাসায় একসময় ভাড়া ছিলেন যে ব্যক্তি তার বাসা ফরিদপুর থেকে সুস্থ অবস্থায় উদ্ধার হন রহিমা। তারও আগে গত এক মাস থেকেই তিনি বিভিন্ন আত্মীয়স্বজনের বাসায় ছিলেন আত্মগোপনে।

পুলিশের ধারণা, জমিসংক্রান্ত বিরোধের জেরে প্রতিপক্ষকে ফাঁসাতেই মা ও মেয়ে মিলে গুমের নাটক সাজিয়েছেন। আর মরিয়মের পরিবারের দায়ের করা মামলায় নাজেহাল হচ্ছে ছয় ব্যক্তি।

এ ঘটনায় মামলার আসামির স্বজনরা দাবি করেন, তারা ষড়যন্ত্রের শিকার। সুষ্ঠু তদন্ত ও মরিয়ম মান্নানসহ অন্যদের বিচার দাবি করেন তারা। এদিকে নিখোঁজ নিয়ে পরিবারের কেউ নাটক করে থাকলে তার বিচার চাইলেন রহিমা বেগমের ছেলে।