• সোমবার   ২৬ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১০ ১৪২৯

  • || ২৮ সফর ১৪৪৪

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বাংলাদেশ বিরোধী অপপ্রচারের সমুচিত জবাব দিন: প্রধানমন্ত্রী ওয়াশিংটন পৌঁছেছেন প্রধানমন্ত্রী ‘জাতিসংঘ অধিবেশনে সক্রিয় অংশগ্রহণ বাংলাদেশের অবস্থান আরও সুদৃঢ় করেছে’ জাতিসংঘে আজ বাংলায় ভাষণ দিয়েছিলেন বঙ্গবন্ধু আজ বাংলাদেশি অভিবাসী দিবস জলবায়ু ইস্যুতে ধনী দেশগুলোর অবদান ‘দুঃখজনক’: প্রধানমন্ত্রী আ.লীগ সব সময় জনগণের ভোটেই ক্ষমতায় আসে: প্রধানমন্ত্রী জাতিসংঘে প্রধানমন্ত্রীর ভাষণ বিশ্বশান্তি ও মানবমুক্তির দিকদর্শন: আ.লীগ জাতিসংঘে ১৫ আগস্টের কথা স্মরণ করলেন প্রধানমন্ত্রী বাণিজ্য সহযোগিতা জোরদারে ঢাকা-নমপেন এফটিএ চুক্তিতে সম্মত দেশে বিনিয়োগ বাড়াতে যুক্তরাষ্ট্রের জন্য নতুন অর্থনৈতিক অঞ্চল বাইডেনের অভ্যর্থনায় প্রধানমন্ত্রীর যোগদান রোহিঙ্গা প্রত্যাবর্তনে জাতিসংঘকে কার্যকর ভূমিকা রাখার আহ্বান যুদ্ধ বন্ধ করে শান্তি প্রতিষ্ঠা করুন: প্রধানমন্ত্রী বাইডেনকে বাংলাদেশে আসার আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী রোহিঙ্গা প্রত্যাবাসন : জাতিসংঘের বলিষ্ঠ ভূমিকা চাইলেন প্রধানমন্ত্রী চলমান বৈশ্বিক সংকট নিয়ে প্রধানমন্ত্রীর উদ্বেগ জাতিসংঘে স্বপ্নের পদ্মা সেতুর আলোকচিত্র প্রদর্শন সাফজয়ী ফুটবলার রূপনা চাকমার জন্য রাঙ্গামাটিতে ঘর নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর নিষেধাজ্ঞা-পাল্টা নিষেধাজ্ঞা বিশ্বজুড়ে গভীরভাবে আঘাত করছে: প্রধানমন্ত্রী

ভারতে কারাভোগ শেষে দেশে ফিরল ৬ বাংলাদেশি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২২  

ভালো কাজের প্রলোভনে দালালের মাধ্যমে অবৈধ পথে ভারতে যাওয়া দুটি পরিবারের শিশুসহ ৬ বাংলাদেশি নারী-পুরুষ দেশে ফিরেছে। ট্রাভেল পারমিটের মাধ্যমে আড়াই বছর পর বেনাপোল চেকপোস্ট দিয়ে তাদের হস্তান্তর করেছে ভারতীয় ইমিগ্রেশন পুলিশ।

বুধবার (২১ সেপ্টেম্বর) রাতে বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে তাদের হস্তান্তর করে।

ফেরত আসা দুই পরিবারের মধ্যে রয়েছে দুজন পুরুষ, দুজন নারী ও দুই শিশু। তারা বাগেরহাট ও নারায়ণগঞ্জ জেলার বাসিন্দা।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের ওসি আবুল কালাম আজাদ জানান, ভারতে যাওয়া শিশুসহ ৬ বাংলাদেশি নারী-পুরুষকে ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষ করে বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে। তাদের আইনী সহায়তা দিতে যশোর জাস্টিস এন্ড কেয়ার নামের একটি মানবাধিকার সংস্থা তাদের গ্রহণ করেছে।

জাস্টিস এন্ড কেয়ারের ফিল্ড কর্মকর্তা রোকেয়া বেগম বলেন, “ভাল কাজের প্রলোভনে দালালের মাধ্যমে সীমান্তের অবৈধ পথে তারা ভারতে যায়। সেখানে কাজ করার সময় অবৈধ অনুপ্রবেশের অভিযোগে তাদের আটক করে জেলে পাঠায় ভারতীয় পুলিশ। 

আড়াই বছর কারাভোগ শেষে তাদেরকে আদালত থেকে ছাড়িয়ে হেফাজতে নেয় ভারতীয় একটি মানবাধিকার সংস্থা।  পরে সেখান থেকে তারা দেশে ফিরে আসেন।