• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের

‘আমি তুফান, ঢাকার কোনো পুলিশ আমাকে গ্রেফতার করতে পারবে না’

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৭ জুলাই ২০২২  

যাত্রীবেসে বাসে উঠে অভিনব কায়দায় ব্লু-বুক, রেজিস্ট্রেশন সনদ ও প্রয়োজনীয় কাগজপত্র চুরি করতো একটি চক্র। এরপর তারা গাড়ির মালিক, ম্যানেজার ও চালকদের নম্বর সংগ্রহ করে ফোন দিয়ে ১০ হাজার টাকা চাঁদা দাবি করতো। টাকা না দিলে চালকদের প্রাণনাশের হুমকিও দেওয়া হতো। এমনকি কাগজপত্র আটকে রেখে বাসের মালিকদের কাছ থেকে মাসিক ভিত্তিতে চাঁদা নিতো তারা।

শনিবার (১৬ জুলাই) রাজধানীর মোহাম্মদপুর এলাকা থেকে এমন একটি চক্রের মূলহোতাসহ চারজনকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। গ্রেফতাররা হলেন- রাকিব মিয়া ওরফে তুফান (২৭), মো. শুকুর আলী (২৮), মো. হৃদয় হোসেন (২১) ও মো. শামিম (২৫)।

এ সময় তাদের কাছ থেকে চাঁদাবাজি কাজে ব্যবহৃত সিমসহ দুটি মোবাইল সেট, বিভিন্ন বাসের চোরাই রেজিস্ট্রেশন সনদ, ফিটনেস সনদ ও ট্যাক্স টোকেনের মূল কপি জব্দ করা হয়।

রোববার (১৭ জুলাই) দুপুরে মালিবাগ সিআইডি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন সংস্থাটির অতিরিক্ত ডিআইজি ইমাম হোসেন।

তিনি বলেন, রাজধানীতে একটি সংঘবদ্ধ চক্র ২০২০ সাল থেকে ঢাকা শহরে চলাচলরত মিরপুর লিংক, শিকড় পরিবহন, খাজাবাবা পরিবহন, প্রজাপতি পরিবহন ও রবরব পরিবহনসহ অন্যান্য পরিবহনের বাসে যাত্রীবেসে উঠে এবং অভিনব কায়দায় বাসের ব্লু-বুক ও রেজিস্ট্রেশন সনদসহ অন্যান্য কাগজপত্র চুরি করে। পরে তারা গাড়ির মালিক, ম্যানেজার ও চালকদের নম্বর সংগ্রহ করে চোরাই করা প্রতিটি গাড়ির কাগজের জন্য ১০ হাজার টাকা করে চাঁদা দাবি করে।

বাস মালিকরা প্রথমদিকে চাঁদা দিতে অস্বীকার করলে চক্রটি গাড়িতে অগ্নিসংযোগ ও চালকদের প্রাণনাশের হুমকি দিতেন চক্রের সদস্যরা। কাগজপত্রবিহীন অবস্থায় রাস্তায় বাস চালাতে না পারায় বাস মালিকরা চক্রের দেওয়া মোবাইল ফোনের মাধ্যমে কথা বলে চাঁদার পরিমাণ কমিয়ে চুরি করা প্রতি গাড়ির কাগজের জন্য ৫/৭ হাজার টাকা তাদের দেওয়া বিভিন্ন বিকাশের মাধ্যমে দিতে হতো। চক্রটি টাকা পেয়ে কিছু গাড়ির কাগজপত্র ফেরত দেয় এবং কিছু কাগজপত্র আটকে রাখে।

অতিরিক্ত ডিআইজি ইমাম হোসেন বলেন, আটকে রাখা গাড়ির কাগজপত্র ফেরত দেওয়ার শর্তে মিরপুর লিংক, খাজাবাবা ও বিকল্প পরিবহন বাসের মালিকদের মাসিক চাঁদা দিতে বাধ্য করা হতো।

অন্যান্য মালিকরা মাসিক চাঁদা দিতে রাজি না হওয়ায় চক্রের মূলহোতা তুফান নাম পরিচয় দিয়ে মালিকদের হুমকি দিত- ‘আমি তুফান, আমাকে ঢাকা শহরের অধিকাংশ পরিবহনের মালিকেরা মাসিক চাঁদা দেয়, কোনো পরিবহনের মালিক মাসিক চাঁদা না দিলে আমি ওইসব গাড়ির কাগজ চুরি করেই যাব, ঢাকা শহরের কোনো পুলিশ আমাকে গ্রেফতার করতে পারবে না।’

তাদের অত্যাচারে অতিষ্ঠ হয়ে গাড়ির মালিকরা রাজধানীর বিভিন্ন থানায় বিষয়টি অবহিত করে সাধারণ ডায়েরি করেন। কিন্তু তাতেও কোনো ফল না পাওয়ায় বাসের মালিকরা বিষয়টি সিআইডি পুলিশকে অবহিত করেন। এরপর সিআইডি, ঢাকা মেট্রো-পশ্চিমের একটি টিম তথ্য-প্রযুক্তির সহায়তায় শনিবার রাজধানীর মোহাম্মদপুর থানা এলাকা থেকে তুফান পরিচয়দানকারী মূলহোতা রাকিব মিয়া ওরফে তুফান ও তার তিন সহযোগীকে গ্রেফতার করে।

জিজ্ঞাসাবাদে আসামিরা স্বীকার করে তারা দীর্ঘদিন ধরে নিজেদের পরিচয় গোপন করে ঢাকা শহরের বিভিন্ন আবাসিক এলাকা থেকে মোবাইল চুরি করে এবং ওই মোবাইল দিয়ে ফোন করে বিকাশ এজেন্টের মাধ্যমে চাঁদা আদায় করে বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নেয়।

সিআইডির অতিরিক্ত ডিআইজি ইমাম হোসেন বলেন, গাড়ির কাগজপত্র হারানো কিংবা চুরির বিষয়টি বাস মালিকদের কাছে ছোটোখাটো বিষয় মনে হয়েছে। এ কারণে তারা প্রথমে মামলা কিংবা কোনো আইনগত পদক্ষেপ নেয়নি। পরে যখন তারা মাসিক ভিত্তিতে চাঁদা দিয়েছে তখন তারা সিআইডির কাছে শরণাপন্ন হয়েছেন।