• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

জামিন জালিয়াতি : আইনজীবী-ক্লার্কসহ চারজনের বিরুদ্ধে অভিযোগপত্র

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২৩  

জামিন জালিয়াতি ও আদালতের সঙ্গে প্রতারণার অভিযোগে শাহবাগ থানার মামলায় আইনজীবী-ক্লার্কসহ চারজনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

রোববার (২৯ জানুয়ারি) বিষয়টি জানিয়েছেন আদালতের শাহবাগ থানার সাধারণ নিবন্ধন কর্মকর্তা উপ-পরিদর্শক নিজামুদ্দিন ফকির।

তিনি জানান, মামলার তদন্তকারী কর্মকর্তা ও সিআইডির পুলিশ পরিদর্শক মো. নুরুজ্জামান আদালতে অভিযোগপত্র দাখিল করেছেন। এ মামলায় দুই আসামি পলাতক রয়েছে। আদালত তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন। আগামী ২ মার্চ এ বিষয়ে তামিল প্রতিবেদন দাখিলের জন্য দিন ধার্য রয়েছে।

অভিযোগপত্রে উল্লেখিত আসামিরা হলেন- আইনজীবী সাইফুর রহমান ওরফে মাসুম মাতুব্বর, তদবিরকারক আব্দুল হেকিম, সুপ্রিম কোর্টের ক্লার্ক মো. সাইদুর রহমান ওরফে ছাবদুল শেখ ও সিরাজুল ইসলাম। এদের মধ্যে সাইফুর রহমান ও সাইদুর রহমান কারাগারে আটক রয়েছেন। এছাড়া তদবিরকারক হেকিম ও সিরাজুল পলাতক রয়েছে।

অভিযোগপত্রে বলা হয়েছে, পলাতক আসামি সিরাজুল ইসলামের পরামর্শে আসামি আইনজীবী সাইফুর রহমান, আব্দুল হেকিম ও সাইদুর রহমান পরস্পর যোগসাজসে বিমানবন্দর থানার ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ২৫-এর বি ধারায় অভিযুক্ত আসামি সিরাজুল ইসলামের জামিনের জন্য ৯ কেজি ২৭৪ গ্রাম সোনা চোরাচালান মামলার ঘটনাটি আড়াল করেন। সেইসঙ্গে ৩৫ হাজার ৩০০ ভারতীয় মুদ্রা এবং ৬৫হাজার ৪০০ বাংলাদেশি টাকার মুদ্রা পাচারের কাগজপত্র, মামলার এফআইআর, এজাহার ও জাবেদা নকল তৈরি করে প্রতারণামূলকভাবে আদালতে উপস্থাপন করেন।

মামলা সূত্রে জানা যায়, রাজধানীর বিমানবন্দর থানায় ৯ কেজি ২৭৪ গ্রাম সোনা চোরাচালানের অভিযোগে মামলা দায়ের হয়। এ মামলায় একমাত্র আসামি সিরাজুল ইসলাম দীর্ঘদিন কারাগারে আটক ছিলেন। তাকে কারামুক্ত করার জন্য এ মামলার তদবিরকারক আব্দুল হেকিম সুপ্রিম কোর্টের ক্লার্ক মো. সাইদুর রহমানের সঙ্গে যোগাযোগ করেন।

এরপর সোনা চোরাচালানের মামলার বিষয়টি আড়াল করে পরস্পর কারসাজির মাধ্যমে হাইকোর্ট থেকে মুদ্রা পাচার আইনের মামলায় আসামি সিরাজুলের জামিন করান আইনজীবী সাইফুর রহমান। এ ঘটনায় ২০১৯ সালের ২৭ আগস্ট বাংলাদেশ সুপ্রিম কোর্টের সহকারী রেজিষ্ট্রার (ফৌজদারী আপিল শাখা) মো. সিদ্দিকুর রহমান বাদী হয়ে শাহবাগ থানায় মামলা দায়ের করেন।