• বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৩ ১৪৩১

  • || ১০ মুহররম ১৪৪৬

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে চলছে বাস, উচ্ছ্বসিত যাত্রীরা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২৩  

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে পরীক্ষামূলকভাবে বাস চলাচল শুরু হয়েছে। এর মাধ্যমে উদ্বোধনের পর প্রথমবারের মতো গণপরিবহনে করে জনসাধারণ এলিভেটেড এক্সপ্রেসওয়ে ব্যবহার করার সুযোগ পাচ্ছেন। তবে এক্সপ্রেসওয়ের দুই প্রান্ত থেকে ওঠানামা করতে হবে যাত্রীদের। এর মাঝে কোথাও বাস থামবে না।

সোমবার (১৯ সেপ্টেম্বর) সকাল ১১টায় ফার্মগেটের খামারবাড়ি প্রান্ত থেকে এই বাস চলাচলের উদ্বোধন করেন বিআরটিসির চেয়ারম্যান মো. তাজুল ইসলাম। এসময় উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরীসহ অনান্যরা।

আপাতত এলিভেটেড এক্সপ্রেসওয়েতে নিজেস্ব আটটি দ্বিতল বাস পরিচালনা করবে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি)। সকাল ৭টা থেকে রাতে যতক্ষণ যাত্রী থাকবে এই বাস চলাচল করবে। ১৫ মিনিট পর পর ছাড়বে বাস।

দ্রুত গতির এই উড়াল সড়কে গণপরিবহন চালুর প্রথম দিনে যাত্রীদের মধ্যে দেখা গেছে উচ্ছ্বাস। ফার্মগেট মনিপুরপাড়া এলাকার বাসিন্দা মোস্তাফিজুর রহমান বলেন, বিশেষ কোনও কাজ নেই কেবল এলিভেটেড এক্সপ্রেসওয়েতে উঠবো বলে আপ-ডাউন টিকেট কেটেছি। খুব উত্তেজনা কাজ করছে।

শাহিন আলম নামে আরেক যাত্রী বলেন, ‘ভালো লাগছে যাতায়াতে অনেক সময় বাঁচবে। আগে উত্তরা যেতে প্রায় ঘণ্টা দুই সময় লাগতো। এখন ১০ মিনিটেই পৌঁছে যাবো।’

যেসব স্থান থেকে যাত্রীরা ওঠা-নামা করবেন

এলিভেটেড এক্সপ্রেসওয়েতে একাধিক ওঠা-নামার র‍্যাম্প থাকলে এখন কেবল এর দুই প্রান্ত থেকে যাত্রীরা ওঠানামা করতে পারবেন।

বিআরটিসির বাসগুলো উত্তরার জসীমউদ্দীন, বিমানবন্দর রেলওয়ে স্টেশন ও কাওলা থেকে যাত্রীদের তুলে এলিভেটেড এক্সপ্রেসওয়ে দিয়ে সরাসরি ফার্মগেট আসবে।

অন্যদিকে ফার্মগেটে যাত্রী নামিয়ে মানিক মিয়া অ্যাভিনিউর খেজুরবাগান গোলচত্বর, খামারবাড়ি ও বিজয় সরণি থেকে বিমানবন্দর অভিমুখী যাত্রী নেবে বিশেষ এই বাস সার্ভিস।

ভাড়া নির্ধারণ

প্রথম অবস্থায় এলিভেটেড এক্সপ্রেসওয়ের ব্যবহারে যাত্রীদের থেকে অতিরিক্ত কোনও ভাড়া নেওয়া হবে না। ফার্মগেট থেকে বিমানবন্দর অভিমুখে জনপ্রতি ভাড়া নির্ধারণ করা হয়েছে ৪০ টাকা। এতে কিলোমিটার প্রতি ভাড়া হবে ২ টাকা ৪৫ পয়সা। ই-টিকিটিং-এর মাধ্যমে এই ভাড়া আদায় হবে।

আপাতত বাস ভাড়ায় টোল যোগ না হওয়ায় এই ভাড়া নির্ধারণ করা হয়েছে। পরবর্তী সময়ে টোল যোগ করে বাস ভাড়া নির্ধারণ করা হবে বলে জানিয়েছে বিআরটিসি কর্তৃপক্ষ। উল্লেখ্য, এক্সপ্রেসওয়েতে বাসের টোল ১৬০ টাকা নির্ধারণ করা হয়েছে।

এর আগে ২ সেপ্টেম্বর ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের প্রথম অংশ বিমানবন্দরে এলাকার কাউলা থেকে ফার্মগেট উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের পরের দিন সকাল থেকে দুই চাকা ও তিন চাকার যান ব্যতিত অনান্য চার চাকার যান চলাচল করছিল। তবে আজ প্রথমবারের মতো এই গণপরিবহন সেবা চালু করা হয়েছে।